ক্রিকেটপ্রেমীদের জন্য দারুন সুখবর, আগামী ৭ বছরে নিউজিল্যান্ডের সমস্ত ম্যাচ ভারতে‌ দেখা যাবে এই চ্যানেলে

ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ম্যাচ প্রচারকারী সংস্থাগুলিও বিপুল পরিমাণ অর্থ উপার্জন করে থাকে। এর সঙ্গেই তারা সফলভাবে গুরুত্বপূর্ণ ক্রিকেট ম্যাচগুলি পৃথিবীর প্রতিটি প্রান্তে সকল…

ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ম্যাচ প্রচারকারী সংস্থাগুলিও বিপুল পরিমাণ অর্থ উপার্জন করে থাকে। এর সঙ্গেই তারা সফলভাবে গুরুত্বপূর্ণ ক্রিকেট ম্যাচগুলি পৃথিবীর প্রতিটি প্রান্তে সকল শ্রেণীর দর্শকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য সারা বছর ধরে কাজ করে। এই প্ল্যাটফর্মগুলির মধ্যে অন্যতম সোনি পিকচার্স নেটওয়ার্ক ইন্ডিয়া (SPNI) ভারত তথা বিশ্বের টেলিভিশন মাধ্যমে নতুন জগৎ খুলে দিয়েছে। এবার তারা ভারতীয় ক্রিকেট দর্শকদের জন্য আরও এক ধাপ এগিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করল।

বর্তমানে নিউজিল্যান্ডের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচগুলি ভারতে অ্যামাজন প্রাইমের মাধ্যমে সম্প্রচার করা হয় যার চুক্তি সম্প্রতি শেষ হতে চলেছে। এবার সোনি পিকচার্স নেটওয়ার্ক ইন্ডিয়া নিউজিল্যান্ড ক্রিকেটের (New Zealand Cricket) সাথে ভারতীয় ক্রিকেট দর্শকদের কথা মাথায় রেখে এই দেশে অনুষ্ঠিত সমস্ত আন্তর্জাতিক ম্যাচ সম্প্রচার করার জন্য ৭ বছরের চুক্তি করেছে৷ সূত্র অনুযায়ী এর জন্য সংস্থাটিকে ৭৪৯ থেকে ৮৩৩ কোটি টাকা খরচ করতে হয়েছে।

এই চুক্তিটি ১ মে ২০২৪ থেকে ৩০ এপ্রিল ২০৩১ পর্যন্ত কার্যকর থাকবে। এছাড়াও এই সম্প্রচারকারী প্ল্যাটফর্মটি ম্যাচগুলি তাদের সোনি লিভ অ্যাপের মাধ্যমে অনলাইন স্ট্রিমিং করতে পারবে। উল্লেখ্য এই সময়ের মধ্যে ভারতীয় পুরুষ দল ২০২৬-২৭ এবং ২০৩০-৩১ সালে দুবার নিউজিল্যান্ড সফর করবে। যার ফলে এটি সোনি পিকচার্সের জন্য একটি লাভজনক অধিগ্রহণ হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এই প্লাটফর্মটি নিউজিল্যান্ড ছাড়াও বর্তমানে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের মিডিয়া অধিকারের মালিক।

অন্যদিকে এই বছর অক্টোবরে নিউজিল্যান্ড ক্রিকেট দল ভারত সফর করবে। এই সফরে ৩ টি গুরুত্বপূর্ণ টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রের জন্য এই সিরিজ দুই দলের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তবে এর আগে দুই দল জুন মাসে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য এখন নিজেদের প্রস্তুত করছে। গুরুত্বপূর্ণ টুর্নামেন্টটি এই বছর মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে। এর সঙ্গেই এই বছর শেষের দিকে নভেম্বর মাস থেকে ৫ ম্যাচের টেস্ট সিরিজের জন্য ভারতীয় দল অস্ট্রেলিয়া সফর করবে।