Sony Xperia: দীর্ঘদিন পর নতুন ফোন আনছে সনি, ইউজারদের সুবিধায় থাকবে বিশেষ ব্যবস্থা

সনি সাধারণত প্রতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে তাদের ফ্ল্যাগশিপ Sony Xperia 1 সিরিজের স্মার্টফোন লঞ্চ করে থাকে। ফলে Xperia 1 VI বা Xperia 1 Mark 6…

সনি সাধারণত প্রতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে তাদের ফ্ল্যাগশিপ Sony Xperia 1 সিরিজের স্মার্টফোন লঞ্চ করে থাকে। ফলে Xperia 1 VI বা Xperia 1 Mark 6 আগামী কয়েক মাসের মধ্যেই বাজারে পা রাখবে বলে আশা করা হচ্ছে। তার আগেই অবশ্য, ডিভাইসটি সম্পর্কে বিভিন্ন আকর্ষণীয় তথ্য সামনে আসতে শুরু করেছে। এখন যেমন এক টিপস্টারের সৌজন্যে Xperia 1 VI-এর পরিমাপ সম্পর্কে জানা গেছে।

সামনে এল Xperia 1 VI-এর পরিমাপ

টিপস্টার জ্যাকবাকস আগেই উল্লেখ করেছিলেন যে, সনি এক্সপেরিয়া 1 ভিআই-এ তার পূর্বসূরির মতো 21:9 অ্যাসপেক্ট রেশিও সহ 4K ডিসপ্লের পরিবর্তে 2K ডিসপ্লে থাকবে এবং অ্যাসপেক্ট রেশিও হবে 19.5:9। প্রসঙ্গত, সনি তাদের ফ্ল্যাগশিপে উচ্চ-রেজোলিউশনের লম্বা ডিসপ্লে অফার করে আসছে, যা অনেক সিনেমায় ব্যবহৃত ওয়াইডস্ক্রিন ফর্ম্যাটের সাথে মেলে। এটি ইউজারদের একটি নিমগ্ন দেখার অভিজ্ঞতা প্রদান করে।

তবে, এই আকৃতির অনুপাতেরও কিছু ত্রুটি রয়েছে, যার মধ্যে অন্যতম হল অধিকাংশ অ্যাপ এবং ভিডিওতে লেটারবক্সিংয়ের উপস্থিতি। এর মানে হল, কোনও ভিডিও বা অ্যাপ চলার সময় ডিভাইসের ওপরের এবং নীচের প্রান্তে কালো বার প্রদর্শিত হয়, যেহেতু বেশিরভাগ ভিডিও এবং অ্যাপসকে 19:9 অনুপাতে অপ্টিমাইজ করা হয়ে থাকে, যা 21:9-এর সাথে মেলে না। তাই মনে করা হচ্ছে যে, ব্র্যান্ডটি সম্ভবত এই পরিবর্তনের মাধ্যমে সাধারণ ইউজারদের কাছে আসন্ন এক্সপেরিয়া ফ্ল্যাগশিপগুলিকে আরও আকর্ষণীয় করে তোলার চেষ্টা করছে।

ওই টিপস্টার এখন জানিয়েছেন যে, Xperia 1 VI ফোনটি সামগ্রিকভাবে 162 × 74.4 × 8.45 মিলিমিটারের হবে, আর ডিসপ্লের পরিমাপ হবে 149.6 × 69.4 মিমি। অর্থাৎ, পূর্বসূরির 165 x 71 x 8.3 মিমি পরিমাপের তুলনায়, এটি 3 মিমি ছোট, 3.4 মিমি চওড়া এবং 0.15 মিমি মোটা হবে। যদিও Xperia 1 VI প্রচলিত ডিজাইনের দিকে অগ্রসর হচ্ছে, তবে সনি নিশ্চিত করেছে যে এটিতে এখনও 3.5 মিলিমিটারের জ্যাক থাকবে। এটি এমন একটি ফিচার যা আধুনিক ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলিতে দেখা যায়না বললেই চলে।