Kwena Maphaka: নিজেকে বুমরার থেকেও সেরা দাবি করেছিলেন, আইপিএল অভিষেকেই বুঝলেন আসল লেভেল

আইপিএলের ইতিহাসে তৃতীয় সর্বকনিষ্ঠ বিদেশি হিসেবে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে অভিষেক হয়েছে ১৭ বছর বয়সী কোয়েনা মাফাকার (Kwena Maphaka)। অভিষেক ক্যাপ হাতে পেয়ে…

আইপিএলের ইতিহাসে তৃতীয় সর্বকনিষ্ঠ বিদেশি হিসেবে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে অভিষেক হয়েছে ১৭ বছর বয়সী কোয়েনা মাফাকার (Kwena Maphaka)। অভিষেক ক্যাপ হাতে পেয়ে দারুণ খুশি হয়েছিলেন তিনি। হায়দ্রাবাদের বিরুদ্ধে প্রথমে বল করতে নামা মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) তার প্রতি আস্থা প্রকাশ করে প্রথম ওভারও দেন। তিনি ওভারের দুটি বল ভালভাবে করেছিলেন এবং মায়াঙ্ক আগরওয়ালকে বিট করেছিলেন, তবে তৃতীয় বলে একটি সিঙ্গেল দিয়েছিলেন, তারপরে চতুর্থ বলে, ট্র্যাভিস হেড, যাকে অস্ট্রেলিয়ান ঝড় বলা হয়, কভারের উপর দিয়ে একটি চার মারেন।

তবে এটা ছিল সবে শুরু। হায়দ্রাবাদের ইনিংস শেষ হওয়ার সময় মাফাকার নামে মোট ৬৬ রান ছিল এবং অভিষেক ম্যাচে কোনও বোলারের জন্য সবচেয়ে বিব্রতকর রেকর্ড এটি। কিছুদিন আগে মাফাকার একটি মন্তব্য সোশ্যাল মিডিয়া জুড়ে অনেক ভাইরাল হয়েছিল। যেখানে এই তরুণ বলেছিলেন “জসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) ভালো, তবে আমি মনে করি আমি তার থেকেও ভালো বোলার।” অভিষেক ম্যাচে লজ্জাজনক রেকর্ডের পর অনেকেই তাকে এই মন্তব্যের জন্য সমালোচনা করেছেন।

হ্যামস্ট্রিং ইনজুরির কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া দিলশান মাদুশঙ্কার জায়গায় এমআই মাফাকাকে সই করিয়েছিল। এই বাঁহাতি পেসার এখনও দক্ষিণ আফ্রিকায় স্কুলের শেষ বর্ষে রয়েছেন। এই বছরের শুরুতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তিনি প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট হয়েছিলেন, তবে এটি আইপিএল এবং বড় তুরাম বোলাররা এখানে নাজেহাল হয়ে যায়। বিশ্বকাপে ৯.৭১ গড়ে ছয় ম্যাচে ২১ উইকেট নেওয়া এই বোলার পরের ৩ ওভারে সবই ছিল, যা একজন বোলারকে নষ্ট করার জন্য যথেষ্ট।

মুম্বইয়ের কাছে জসপ্রীত বুমরাহ, জেরাল্ড কোয়েটজি এবং হার্দিক পান্ডিয়ার সঙ্গে বল করা গর্বের বিষয়। তিনি নিশ্চয়ই এটা অনুভব করছিলেন, কিন্তু নিজের দ্বিতীয় ওভারে নির্দয়ী ট্রাভিস হেড তার ওভারে ২টি চার ও ২টি ছক্কা মেরে মোট ২২ রান লুণ্ঠন করেন। এরপর যেই বোলার আসুক না কেন, সবাইকে চূর্ণ-বিচূর্ণ করে দেয় হায়দ্রাবাদের রণবাঁকুররা। হার্দিক পান্ডিয়া, জেরাল্ড কোয়েটজি, শামস মুলানি, পীযূষ চাওলা… সবার অবস্থা ছিল খারাপ।

দশম ওভারে হার্দিক পান্ডিয়া আবার মাফাকার প্রতি আস্থা প্রকাশ করেন, এরপর অভিষেক শর্মা ২টি চার ও ২টি ছক্কা মারেন। এই ওভারেও মোট ২০ রান‌ হজম করে মাফাকা । এভাবে ৩ ওভারে ৪৮ রান খায় মাফাকা। ১৭তম ওভারে নিজের চতুর্থ ওভারে আসেন মাফাকা, এরপর তার দেশের ক্লাসেন ও মার্করামের সামনে তিনি দুটি চার ও একটি ছক্কা সহ মোট ১৮ রান ব্যয় করেন। এইভাবে এই ম্যাচটি এই অভিষিক্ত তারকার জন্য দুঃস্বপ্ন হিসাবে প্রমাণিত হয়। মজার বিষয় হল ২০২৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ মাফাকার প্রথম বিশ্বকাপ ছিল না। ২০২২ আসরেও খেলেছেন তিনি, যখন তার বয়স ছিল মাত্র ১৫ বছর।