IPL মহারথীদের বার্ষিক চুক্তিতে‌ জায়গা দিলনা অস্ট্রেলিয়া, দেখে নিন কারা বাদ পড়লেন, কারা সুযোগ পেলেন

২০২৪-২৫ মরসুমের জন্য কেন্দ্রীয় চুক্তির (Cricket Australia Central Contract) ঘোষণা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া, যেখানে ২৩ জন খেলোয়াড়কে রাখা হয়েছে। জেভিয়ার বার্টলেট, নাথান এলিস, ম্যাট শর্ট…

২০২৪-২৫ মরসুমের জন্য কেন্দ্রীয় চুক্তির (Cricket Australia Central Contract) ঘোষণা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া, যেখানে ২৩ জন খেলোয়াড়কে রাখা হয়েছে। জেভিয়ার বার্টলেট, নাথান এলিস, ম্যাট শর্ট এবং অ্যারন হার্ডির মতো অনেক নতুন খেলোয়াড় এই তালিকায় জায়গা করে নিতে সক্ষম হয়েছেন, অন্যদিকে মার্কাস স্টয়নিস (Marcus Stoinis);এবং অ্যাশটন অ্যাগারের মতো অভিজ্ঞ খেলোয়াড়রা বাদ পড়েছেন। নির্বাচক প্যানেল ১২ জন পেসারসহ ফাস্ট বোলিং অপশন পছন্দ করেছে। ভবিষ্যতের কথা মাথায় রেখে বার্ষিক চুক্তিতে জায়গা পেয়েছেন এমন খেলোয়াড়রা, যারা শিগগিরই জাতীয় দলে জায়গা করে নিতে পারেন। ৪৮ ঘণ্টা আগে ভারতের সঙ্গে টেস্ট সিরিজসহ অস্ট্রেলিয়ার গ্রীষ্মকালীন মরসুমের সূচি ঘোষণা করা হয়েছে।

২৫ বছর বয়সী জেভিয়ার বার্টলেট ব্রিসবেন হিটের হয়ে ফাস্ট বোলার হিসেবে নিজের ছাপ রেখেছেন। ২৯ বছর বয়সী নাথান এলিস অস্ট্রেলিয়ার সীমিত ওভারের দলের ধারাবাহিক সদস্য ছিলেন। ২৮ বছর বয়সী ম্যাট শর্ট সম্প্রতি আন্তর্জাতিক টি-টোয়েন্টি অভিষেক করেছেন, ২৫ বছর বয়সী অ্যারন হার্ডি একজন অলরাউন্ডার যিনি টি-টোয়েন্টি ক্রিকেটেও অভিষেক করেছেন।

চুক্তির তালিকা থেকে বাদ পড়েছেন অ্যাস্টন অ্যাগার, মার্কাস স্টোইনিস, মার্কাস হ্যারিস, আইপিএলে লখনউ সুপার জায়ান্টসের হয়ে খেলা মাইকেল নেসার এবং দিল্লি ক্যাপিটালসের অবসরপ্রাপ্ত ডেভিড ওয়ার্নার (David Warner)। জায়গা পাননি আইপিএলে গুজরাট টাইটান্সের হয়ে বোলিং করা পেসার স্পেন্সার জনসন, মুম্বাই ইন্ডিয়ান্সের অলরাউন্ডার টিম ডেভিড, স্পিনার তানভীর সাংঘা, উইকেটরক্ষক ম্যাথু ওয়েড ও পেসার জেসন বেহরেনডর্ফ। ওয়ানডে অধিনায়ক প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জশ হ্যাজেলউডের মতো সিনিয়র ফাস্ট বোলারদের পাশাপাশি ঝাই রিচার্ডসন ও ল্যান্স মরিসের মতো উদীয়মান প্রতিভারাও এই চুক্তিতে রয়েছেন। এই দলে গ্লেন ম্যাক্সওয়েল ও মিচেল মার্শের মতো অনেক অলরাউন্ডারও আছেন, যা অস্ট্রেলিয়ার ক্রিকেট সার্কিটকে শক্তিশালী করে।

অস্ট্রেলিয়া পুরুষদের চুক্তি ২০২৪-২৫: শন অ্যাবট, জেভিয়ার বার্টলেট, স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, অ্যারন হার্ডি, জশ হ্যাজেলউড, ট্রাভিস হেড, জশ ইংলিস, উসমান খাজা, মার্নাস লাবুশেন, নাথান লায়ন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, ল্যান্স মরিস, টড মারফি, ঝাই রিচার্ডসন, ম্যাট শর্ট, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা।