স্টিম্যাচকে এবার ছাঁটাইয়ের পরিকল্পনা ফেডারেশনের, কবে বিদায় নেবেন ইগর? জানুন

ইগর স্টিম্যাচ (Igor Stimac) প্রধান কোচের দায়িত্ব নিয়ে একাধিক পরিবর্তনের মাধ্যমে ভারতীয় ফুটবলে নতুন ভোর এনে দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে তার আত্মবিশ্বাস ঘেরা বক্তব্য…

ইগর স্টিম্যাচ (Igor Stimac) প্রধান কোচের দায়িত্ব নিয়ে একাধিক পরিবর্তনের মাধ্যমে ভারতীয় ফুটবলে নতুন ভোর এনে দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে তার আত্মবিশ্বাস ঘেরা বক্তব্য ছাড়া ভারতীয় ফুটবল এখনও পর্যন্ত কিছুই পায়নি। সাম্প্রতিক সময় ব্লু ব্রিগেডরা ধারাবাহিকভাবে হারের সম্মুখীন হওয়ায় এবার সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন (AIFF) নড়েচড়ে বসেছে। এর সঙ্গেই ইগর স্টিম্যাচের ভারতীয় দলের সঙ্গে সম্পর্ক বিচ্ছেদের সম্ভাবনার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল।

এই বছরের শুরুতেই ভারতীয় ফুটবল দল এশিয়ান কাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে মাঠে নামে। তবে অস্ট্রেলিয়া, সিরিয়া এবং উজবেকিস্তানের মতো দেশের কাছে লজ্জাজনক হারের সম্মুখীন হয়ে এবং গোলের খাতা না খুলেই ব্লু ব্রিগেডরা টুর্নামেন্টের বাইরে চলে যায়। তবে বিশ্বকাপে এবং এশিয়ান কাপের বাছাইপর্বে নতুন করে ঘুরে দাঁড়ানোর প্রতিশ্রুতি নিয়ে ইগর স্টিম্যাচ সুনীল ছেত্রীর সঙ্গে নতুন করে একাদশ তৈরি করেন। তবে ফিফা র‍্যাঙ্কিং-এ অনেকটাই পিছিয়ে থাকা আফগানিস্তানের কাছে আবারও ভারতীয় দল আটকে যায়।

২৬ মার্চ ঘরের মাঠে এই টুর্নামেন্টে ব্লু ব্রিগেডরা আফগানদের বিপক্ষে ১-২ গোলে হারের সম্মুখীন হলে সোশ্যাল মিডিয়ায় ফুটবল প্রেমীরা ইগর স্টিম্যাচের সমালোচনায় ভরিয়ে দেন। তার কোচিং পদ্ধতি নিয়েও বিশেষজ্ঞরা বিভিন্ন আঙুল তুলেছেন। এবার ভারতীয় ফুটবলের সঙ্গে স্টিম্যাচের সম্পর্কের অন্তিম পর্যায়ে নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল। সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের এক গুরুত্বপূর্ণ সদস্য এই বিষয়ে বলেন,”আজ আমরা স্টিম্যাচকে কোচের দায়িত্ব থেকে সরিয়ে দিলে আমাদের ক্ষতিপূরণ দিতে হবে যা ফেডারেশনের পক্ষে খুবই ব্যয়বহুল।”

তিনি আরও বলেন, “তার থেকে ভালো স্টিম্যাচের জুনের সময়সীমা পর্যন্ত আমরা অপেক্ষা করবো। তার আগে যদি তিনি পদত্যাগ করতে চান আমরা বাধা দেব না।” এছাড়াও বর্তমানে ভারতীয় ফুটবল দলে সিনিয়র ফুটবলারদের প্রভাব নিয়েও একাধিক প্রশ্ন উঠেছে। এর ফলে দলকে আবার ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে একাধিক সমস্যার সম্মুখীন হতে হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। উল্লেখ্য ভারতীয় ফুটবল দল বিশ্বকাপের বাছাইপর্বের পরবর্তী ম্যাচে ৬ জুন কুয়েতের বিপক্ষে মাঠে নামবে।