Xiaomi SU7: বাজার তোলপাড় করে লঞ্চ হল শাওমির প্রথম বৈদ্যুতিক গাড়ি, দাম 2,15,900

দীর্ঘদিন চর্চার কেন্দ্রবিন্দুতে থাকার পর কথা মতই চীনা টেক জায়েন্ট শাওমি (Xiaomi) তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি SU7 লঞ্চ করল। গাড়িটির বিস্তারিত স্পেসিফিকেশন সর্বসমক্ষে জানানোর সাথেই…

দীর্ঘদিন চর্চার কেন্দ্রবিন্দুতে থাকার পর কথা মতই চীনা টেক জায়েন্ট শাওমি (Xiaomi) তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি SU7 লঞ্চ করল। গাড়িটির বিস্তারিত স্পেসিফিকেশন সর্বসমক্ষে জানানোর সাথেই দাম ঘোষণা করা হয়েছে। Xiaomi SU7-এর আগমনে Tesla ও BYD যথেষ্ট চাপে পড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। অভাবনীয় পারফরম্যান্স, ফিচার্চে ভরপুর কেবিন এবং প্রতিযোগিতা মূলক দামে এই গাড়ি লঞ্চ করা হয়েছে। চলুন Xiaomi SU7 সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Xiaomi SU7 ইলেকট্রিক গাড়ির দাম

শাওমির প্রথম ইলেকট্রিক গাড়ি SU7-এর দাম 2,15,900 ইউয়ান রাখা হয়েছে। ভারতীয় মুদ্রায় যা দাঁড়ায় প্রায় 24.90 লাখ টাকা (এক্স-শোরুম)। জানিয়ে রাখি, চীনের বাজারে বিক্রিত বিশ্বের অন্যতম জনপ্রিয় বৈদ্যুতিক গাড়ি Tesla Model 3-এর তুলনায় সস্তা শাওমির এই গাড়ি। তাই ময়দানে লড়াই বেশ জমবে বলা যায়। চলতি মাস থেকেই ক্রেতাদের SU7 ডেলিভারি দেওয়া শুরু হবে বলে জানিয়েছে শাওমি।

Xiaomi SU7 – ভ্যারিয়েন্ট ও স্পেসিফিকেশন

শাওমি তাদের প্রথম ইভি মডেল SU7 মোট তার ভ্যারিয়েন্টে হাজির করেছে। এগুলি হল – একটি এন্ট্রি লেভেল ভার্সন, প্রো ভ্যারিয়েন্ট, ম্যাক্স ভার্সন এবং একটি লিমিটেড Founders Edition। চার দরজা বিশিষ্ট এই সেডান ইভি গাড়িটির দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা যথাক্রমে 4,997 মিমি, 1,963 মিমি ও 1,455 মিমি। 3,000 মিমি হুইলবেস যুক্ত মডেলে স্ট্যান্ডার্ড বৈশিষ্ট্য হিসেবে সমস্ত ভ্যারিয়েন্টে রয়েছে 19 ইঞ্চি Michelin অ্যালয় হুইল।

Xiaomi SU7 – স্পিড ও পারফরম্যান্স

Xiaomi তাদের SU7 EV-র দুর্দান্ত পারফরম্যান্স প্রসঙ্গে সর্বসমক্ষে জানিয়েছে। প্রতি ঘন্টায় সর্বোচ্চ 265 কিলোমিটার গতিবেগ থাকায় টপ-এন্ড Max ভার্সনটি 0-100 কিমি/ঘন্টার গতি তুলতে 2.78 সেকেন্ড সময় নেবে। ফুল চার্জে রেঞ্জ 810 কিলোমিটার। আবার লিমিটেড Founders Edition-এ ডুয়েল মোটর, 4 হুইল ড্রাইভ পাওয়ারট্রেন অফার করা হয়েছে। 986 বিএইচপি শক্তি উৎপাদনে সক্ষম এই মডেলটি 0-100 কিমি/ঘন্টার গতি 1.98 সেকেন্ডে তুলবে।

Xiaomi SU7 – ব্যাটারি, রেঞ্জ, ও চার্জিং

CATL-এর থেকে দু’ধরণের ব্যাটারি সমেত ইলেকট্রিক ভেহিকেল লঞ্চ করেছে শাওমি। এন্ট্রি লেভেল ভ্যারিয়েন্টে দেওয়া হয়েছে 73.6 কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। আবার টপ-এন্ড ভ্যারিয়েন্টে উপলব্ধ একটি 101 কিলোওয়াট আওয়ার ব্যাটারি। ফুল চার্জে এটি ন্যূনতম 700 কিলোমিটার রেঞ্জ দেবে। অনুমান করা হচ্ছে আগামী বছর শাওমি তাদের এই গাড়ির 150 কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সমেত আনবে। এর রেঞ্জ হবে 1,200 কিলোমিটার।

ইভি মডেলটি আল্ট্রা ফাস্ট চার্জিং সমর্থন করে। শাওমির দাবি, তাদের 486V আর্কিটেকচার 15 মিনিটে 350 কিলোমিটার পথ ছোটার মতো চার্জ করে দেবে। আবার বৃহত্তর 871V আর্কিটেকচার ওই একই সময়ে 510 কিলোমিটার পথ চলার মত শক্তি প্রদান করবে। জানিয়ে রাখি, শাওমি ভারতে স্মার্টফোন ছাড়াও বিভিন্ন ডিভাইস বিক্রি করে তবে তাদের এই গাড়ি এদেশে আসবে কিনা তা এখনও জানা যায়নি।