নতুন ইনিংস শুরু করতে চলেছেন অ্যান্ডারসন, আসন্ন বিশ্বকাপে এবার আমেরিকার হয়ে খেলতে চলেছেন এই কিউই

বিশ্বজুড়ে ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে তারকা ক্রিকেটারদের চাহিদাও ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এর সঙ্গেই অনেক নতুন দেশ বর্তমানে দুরন্ত পারফরমেন্স করে আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের…

বিশ্বজুড়ে ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে তারকা ক্রিকেটারদের চাহিদাও ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এর সঙ্গেই অনেক নতুন দেশ বর্তমানে দুরন্ত পারফরমেন্স করে আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের জায়গা আরও শক্তিশালী করে নিচ্ছে। এর ফলে তারা অনেক ক্ষেত্রে নিজেদের দেশের ক্রিকেটারদের সঙ্গে সঙ্গে বিদেশি তারকা ক্রিকেটারদেরও জাতীয় দলে জায়গা দিয়ে খেলার মান আরও উন্নত করার কৌশল বেছে নিচ্ছে। এবার মার্কিন যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) আগে তাদের দলে একাধিক চমক আনল।

এই বছর জুন মাস থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে চলেছে। এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে ভারত, নিউজিল্যান্ড অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলগুলির সঙ্গে সঙ্গে নেপাল, পাপুয়া নিউগিনি, উগান্ডার মতো পিছিয়ে থাকা দলগুলোকেও একসঙ্গে খেলতে দেখা যাবে। তার আগে ইতিমধ্যেই দলগুলির প্রস্তুতি শুরু হয়ে গেছে। এই বছর বিশ্বকাপে মার্কিন যুক্তরাষ্ট্র অন্যতম আয়োজক দেশ হওয়ায় তারা দলে একাধিক পরিবর্তন এনে শক্তিশালী লড়াই দেওয়ার জন্য প্রস্তুত হচ্ছে।

এর সঙ্গেই মার্কিন যুক্তরাষ্ট্র ৭ এপ্রিল থেকে কানাডার সঙ্গে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে। এবার এই সিরিজেই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে কোরি অ্যান্ডারসন (Corey Anderson) আত্মপ্রকাশ করতে চলেছেন। ৩৩ বছর বয়সী এই অলরাউন্ডার ৫ বছরেরও বেশি বিরতির পর আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে আবার মেলে ধরবেন। ফলে টি টোয়েন্টি বিশ্বকাপেও এই দলের হয়ে অ্যান্ডারসনকে মাঠে নামতে দেখা যাবে। তিনি শেষ ২০১৮ সালে নিউজিল্যান্ডের হয়ে মাঠে নেমে ছিলেন। তারপর ২০২০ সালে আমেরিকাতে চলে আসেন এবং এখানে ঘরোয়া ক্রিকেটে নতুন করে ক্রিকেট জীবন শুরু করেন।

কোরি অ্যান্ডারসন ছাড়াও ভারতের অনূর্ধ্ব-১৯ দলের অন্যতম প্রাক্তন সদস্য হরমিত সিংও মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় দলে নিজের জায়গা করে নিয়েছেন। তবে ভারতের অন্যতম প্রাক্তন ক্রিকেটার উনমুক্ত চাঁদ দীর্ঘদিন ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় দলে জায়গা পেলেও টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তিনি দলের বাইরে চলে গেছেন। কানাডার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে এই দলের হয়ে ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার মোনাঙ্ক প্যাটেল নেতৃত্ব দেবেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রকাশিত দল:

মোনাঙ্ক প্যাটেল (c), অ্যারন জোন্স (vc), কোরি অ্যান্ডারসন, গজানন্দ সিং, জেসি সিং, সৌরভ নেত্রাভালকার, নিসর্গ প্যাটেল, স্টিভেন টেলর, অ্যান্ড্রিস গাউস, হারমিত সিং, শ্যাডলি ভ্যান শালকউইক, নস্টুশ কেনজিগে, মিলিন্দ কুমার, নিতীশ কুমার, উসমান রফিক