ফুয়েল পাম্পে বড়সড় ত্রুটি, 2017 থেকে 23 সাল পর্যন্ত তৈরি বাইক ফিরিয়ে নিচ্ছে Honda

বর্তমানে ভারতের দ্বিতীয় বৃহত্তম টু হুইলার সংস্থা হোন্ডা (Honda)। তাদের বাইক ও স্কুটারে ভরসা রাখে কোটি কোটি মানুষ। কারণ হোন্ডা মানেই ভরসা ও বিশ্বাস। তবে…

বর্তমানে ভারতের দ্বিতীয় বৃহত্তম টু হুইলার সংস্থা হোন্ডা (Honda)। তাদের বাইক ও স্কুটারে ভরসা রাখে কোটি কোটি মানুষ। কারণ হোন্ডা মানেই ভরসা ও বিশ্বাস। তবে তাই বলে তাদের পণ্যে ভুল ত্রুটি হবে না, তেমনটা ভাবা একেবারেই ঠিক নয়। যেমন যান্ত্রিক ত্রুটি থাকার আশঙ্কায় বাজার থেকে কিছু বাইক তুলে নেওয়ার জন্য নির্দেশিকা জারি করেছে জাপানি সংস্থাটি।

Goldwing ও CBR1000RR রিকল করল Honda

বিবৃতি থেকে জানা গেছে, হোন্ডা তাদের Goldwing ও CBR1000RR-এর ফুয়েল পাম্পে গোলযোগ রয়েছে বলে আশঙ্কা করছে। আরও জানানো হয়েছে, ফুয়েল পাম্পের ইম্পেলার ভুলভাবে মোল্ড করা হয়েছে। যার জেরে সমস্যায় পড়ছেন ব্যবহারকারীরা। এখনই সারিয়ে না ফেললে পরবর্তীতে ফুয়েল পাম্প বিকল হয়ে যেতে পারে। তাই তড়িঘড়ি এই সিদ্ধান্ত সংস্থার।

এক মাস আগে আন্তর্জাতিক বাজারে এই একই ঘোষণা করেছিল হোন্ডা। এবারে ভারতেও সেই পদক্ষেপ করতে চলেছে তারা। 2017 সালের ডিসেম্বর থেকে 2023-এর ডিসেম্বর পর্যন্ত তৈরি হওয়া সমস্ত Honda Goldwing GL1800 বাজার থেকে ফিরিয়ে নেওয়ার ডাক দেওয়া হয়েছে।

অন্যদিকে, 2017-র সেপ্টেম্বর থেকে 2020-র এপ্রিল পর্যন্ত CBR1000RR-এর প্রতিটি মডেলেও ত্রুটি থাকতে পারে। যা বিনামূল্যে রিপেয়ার করে দেবে বলে জানিয়েছে হোন্ডা। প্রয়োজনে বদলে নতুন ফুয়েল পাম্প দেওয়া হবে। এমনকি বাইকের ওয়ারেন্টি শেষ হয়ে গেলেও এই পরিষেবা মিলবে। এই ত্রুটি মেরামত করতে সার্ভিস সেন্টারে ক্রেতাদের ঘন্টাখানেক অপেক্ষা করতে হবে। সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকে VIN নম্বর দিয়ে দেখে নেওয়া যেতে পারে ব্যবহারের বাইকটি হোন্ডার রিকল অর্ডারের আওতাধীন কিনা।