অবশেষে ডিজাইনে পরিবর্তন, কেমন দেখতে হবে iPhone 16 ও iPhone 16 Pro

প্রত্যেক বছরের মতো 2024 সালের সেপ্টেম্বরেও সম্ভবত নতুন লাইনআপের ঘোষণা করতে চলেছে Apple। ইতিমধ্যেই iPhone 16 সিরিজ সম্পর্কে বিভিন্ন তথ্য সামনে এসেছে। সম্প্রতি সিরিজটির ‘কম্পিউটার…

প্রত্যেক বছরের মতো 2024 সালের সেপ্টেম্বরেও সম্ভবত নতুন লাইনআপের ঘোষণা করতে চলেছে Apple। ইতিমধ্যেই iPhone 16 সিরিজ সম্পর্কে বিভিন্ন তথ্য সামনে এসেছে। সম্প্রতি সিরিজটির ‘কম্পিউটার এইডেড ডিজাইন’ (CAD) রেন্ডার এবং কেসের ছবি অনলাইনে প্রকাশিত হয়েছিল। আজ আবার Apple iPhone 16 এবং iPhone 16 Pro মডেলগুলির ডামি ইউনিটের ছবি অনলাইনে ফাঁস হল। এগুলি অফিসিয়াল কেস ম্যানুফ্যাকচারিং সংস্থা দ্বারা ব্যবহৃত বলে দাবি করা হয়েছে। আর সদ্য সামনে আসা ছবিগুলি আপকামিং ফোন চারটির ডিজাইন কেমন হবে তার স্পষ্ট ধারণা দিয়েছে।

Apple iPhone 16 সিরিজের ডামি ইউনিটের ছবি ভাইরাল হল ইন্টারনেটে

টিপস্টার সনি ডিকসন (Sonny Dickson) সম্প্রতি X প্ল্যাটফর্মে বেশ কয়েকটি ছবি শেয়ার করেন। যেখানে আইফোন 16 লাইনআপের অধীনে আসন্ন চারটি মডেলের ডামি ইউনিট নজরে পড়েছে। যা দেখে মনে হচ্ছে, উত্তরসূরি মডেলগুলি ডিজাইনের নিরিখে পূর্বসূরি আইফোন 15 সিরিজের তুলনায় উল্লেখযোগ্য পরিবর্তন অফার করতে চলেছে। যেমন এই বছরের আইফোন মডেলগুলির ক্যামেরা মডিউল তির্যক থেকে উল্লম্ব সেটআপে স্যুইচ করা হবে হয়তো৷ এক্ষেত্রে আসন্ন হ্যান্ডসেটে ভিশন প্রো -এর মাধ্যমে স্প্যাটিকাল ভিডিও রেকর্ডিং সক্ষম করার উদ্দেশ্যে এই পরিবর্তন নিয়ে আসা হবে বলে মনে করা হচ্ছে৷

উপরন্তু ছবিগুলিতে দেখা গেছে, লাইনআপের প্রো এবং নন-প্রো প্রত্যেকটি মডেলেই অ্যাকশন বাটন দেওয়া হবে। জানিয়ে রাখি, গত বছর পর্যন্ত এটি শুধুমাত্র ‘প্রো’ আইফোনগুলির জন্য উপলব্ধ ছিল।

এদিকে ডামি ইউনিটে ডিভাইসগুলির ডান প্রান্ত নতুন ক্যাপচার বাটন দেখা গেছে। এই বিশেষ বাটনটি জেসচার-ভিত্তিক জুম নিয়ন্ত্রণের সুবিধা প্রদান করবে জানা যাচ্ছে। এছাড়া সদ্য প্রকাশ্যে আসা ডামি ইউনিটের ছবি স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে, লেটেস্ট Apple iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max মডেল দুটি আকারে বেস iPhone 16 ও iPhone 16 Plus ভ্যারিয়েন্টের চেয়ে কিছুটা বড় হবে।

প্রসঙ্গত হালফিলে একটি রিপোর্টে দাবি করা হয় যে, ‘Pro’ এবং ‘Pro Max’ ফোন দুটি যথাক্রমে 6.3-ইঞ্চি ও 6.9-ইঞ্চি ডিসপ্লে সাইজ অফার করবে। অর্থাৎ পূর্বসূরির থেকেও উত্তরসূরি ‘Pro ভ্যারিয়েন্টগুলির ডিসপ্লে বড় থাকবে। যদিও বিষয়টি সম্পর্কে এই মুহূর্তেই নিশ্চিত হওয়া যাচ্ছে না।