সুখবর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের দরকার নেই, ওয়ালেট থেকেই হবে UPI পেমেন্ট

খুব শীঘ্রই থার্ড পার্টি অ্যাপগুলির ‘প্রিপেইড ওয়ালেট’ ব্যবহার করে UPI পেমেন্ট করা যাবে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) -এর তরফ থেকে এই ঘোষণা করা…

খুব শীঘ্রই থার্ড পার্টি অ্যাপগুলির ‘প্রিপেইড ওয়ালেট’ ব্যবহার করে UPI পেমেন্ট করা যাবে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) -এর তরফ থেকে এই ঘোষণা করা হয়েছে। জানিয়ে রাখি, এতদিন ব্যবহারকারীরা শুধুমাত্র ‘প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট’ (PPI) ইস্যুকারী অনুমোদিত অ্যাপগুলির মাধ্যমেই টাকা লেনদেন করতে পারতেন। তবে শীঘ্রই PPI হিসাবে – পেমেন্ট ওয়ালেট, স্মার্ট কার্ড, ম্যাগনেটিক চিপস, ভাউচার এবং মোবাইল ওয়ালেট ইত্যাদির মাধ্যমেও UPI পেমেন্ট করা সম্ভব হবে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই পদক্ষেপের দৌলতে ‘প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট’ বা PPI ব্যবহারকারীরা টাকা লেনদেন করার ক্ষেত্রে আরও অধিক বিকল্প পেতে চলেছে। সর্বোপরি এই নয়া নিয়ম প্রবর্তন করা হলে, দেশবাসী কোনো ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছাড়াই যেকোনো থার্ড পার্টি অ্যাপের প্রিপেইড ওয়ালেট ব্যবহার করেই UPI ট্রানজ্যাকশন করতে পারেন।

মূলত ডিজিটাল পেমেন্ট ইন্ডাস্ট্রিতে প্রতিযোগিতা বাড়াতে এবং নির্দিষ্ট কোনও সংস্থার একাধিপত্য যাতে স্থাপন না হয় সেই উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। কেননা প্রতিদ্বন্দ্বী যত বেশি থাকবে, সংস্থাগুলি ততই ভালো পরিষেবা প্রদান করতে প্রচেষ্টা করবে।

RBI -এর এই পদক্ষেপের একটা অন্যতম ইতিবাচক দিক হল, PPI ওয়ালেট ব্যবহারকারীদের আর সম্পূর্ণরূপে PPI ওয়ালেট ইস্যুকারীর উপর নির্ভর করে থাকতে হবে না। পাশাপাশি গ্রাহক টানতে সংস্থাগুলি সুযোগ-সুবিধা বাড়াতে উদ্যোগী হবে। এছাড়া এই সিদ্ধান্ত, স্বল্প পরিমাণ টাকা লেনদেনের ক্ষেত্রে ডিজিটাল পেমেন্ট পরিষেবা ব্যবহারের প্রতি দেশবাসীদের উৎসাহিত করবে বলে দাবি করেছে RBI।

জানিয়ে রাখি, নাইট ফ্রাঙ্ক ইন্ডিয়ার শিশির বৈজাল, এআই স্মল ফিন্যান্স ব্যাঙ্কের সঞ্জয় আগরওয়াল, স্পাইস মানির দিলীপ মোদি -এর মতো একাধিক বিশিষ্ট ব্যক্তিরা ‘রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’ -এর এই সাম্প্রতিক পদক্ষেপের প্রশংসা করেছেন৷ তাদের বিশ্বাস, ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের নেওয়া সিদ্ধান্তের কারণে ‘প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট’ (PPIs) ব্যবহারকারীদের জন্য অর্থপ্রদানের কাজ আরো সহজ হয়ে যাবে৷ ফলে দেশ আরো ডিজিটালাইজড হবে। যার দরুন সাধারণ জনগণের পাশাপাশি ছোট-মাঝারি ব্যবসায়ীরা বিশেষ লাভবান হবেন।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন