Tresa V0.2 Truck: টেসলাও ফেল! ভারতে তৈরি ইলেকট্রিক ট্রাক দেখে চমকে গেল বিশ্ব

অতি শক্তিশালী যানবাহন হিসেবে ধনকুবের ইলন মাস্কের সংস্থা টেসলা (Tesla) বাজারে এনেছে তাদের সাইবার ট্রাক (Cyber Truck)। হকি স্টিক দিয়ে বাড়ি মারলে স্টিক যায় ভেঙ্গে,…

অতি শক্তিশালী যানবাহন হিসেবে ধনকুবের ইলন মাস্কের সংস্থা টেসলা (Tesla) বাজারে এনেছে তাদের সাইবার ট্রাক (Cyber Truck)। হকি স্টিক দিয়ে বাড়ি মারলে স্টিক যায় ভেঙ্গে, কিন্তু গাড়ির থাকে অক্ষত। Tesla Cyber Truck-কে ঘিরে রেখেছে এমন ভিডিও সামনে এসেছিল। এবার টেসলার পথ অনুসরণ করেই ভারতীয় স্টার্টআপ সংস্থা ট্রেসা মোটরস (Tresa Motors) উন্মোচন করল একটি নতুন ইলেকট্রিক ট্রাক। যার নাম V0.2। আপাদমস্তক ভারতীয় প্রযুক্তিতে তৈরি এই ট্রাকে রয়েছে সেন্ট্রাল কম্পিউটিং ইউনিট এবং অ্যাডভান্স টেলিমেট্রি সিস্টেম।

Tresa V0.2 ইলেকট্রিক ট্রাক উন্মোচিত হল

Tresa V0.2-তে দেওয়া হয়েছে ইন হাউস ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম, ডিআরএল এবং 800 ভোল্ট মডিউলার ব্যাটারি প্যাক। স্থায়িত্ব এবং পারফরম্যান্সের দিক থেকে নতুন মাপকাঠি রচনা করছে এটি। প্রথাগত ডিজেল ট্রাকের চাইতে মূল্য কম রাখার প্রতিশ্রুতি দিয়েছে সংস্থা। এছাড়া, অন্যান্য হিট পাম্প কেবিন সহ ট্রাকের সমস্ত অংশ কুল রাখবে।

কোম্পানির উদ্ভাবনী প্ল্যাটফর্ম Axial Flux Motor Platform Flux 350 ও Meg50 ব্যাটারি মডিউল সমেত এসেছে এই ইভি ট্রাক। এতে শত শত ইসিইউ ব্যবহার করা হয়েছে। এগুলি যাতে আরও ভালোভাবে কাজ করে সেজন্য NVIDIA GPU- চালিত সেন্ট্রালাইজড কম্পিউটিং ইউনিট ব্যবহার করা হয়েছে। রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তিও।

Tresa V0.2 -তে দেওয়া হয়েছে একটি 300 কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। এটি চাকায় 24,000 এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। প্রতি ঘন্টায় 120 কিলোমিটার সর্বোচ্চ গতিবেগ তুলতে সক্ষম এবং সম্পূর্ণ চার্জে 600 কিলোমিটার পথ দৌড়াবে। ফাস্ট চার্জার দ্বারা মাত্র 20 মিনিটে 10-80% চার্জ হয়ে যাবে বলে দাবি করেছে কোম্পানি।