আইপিএলের ইমপ্যাক্ট সাব নিয়ম পছন্দ নয় রোহিতের, জানালেন কেন ক্ষতি হচ্ছে ক্রিকেটের

ভারতে অনুষ্ঠিত ফ্রাঞ্চাইজি লিগ আইপিএলে (IPL 2024) বিশ্বের প্রতিটি ক্রিকেটার অংশগ্রহণ করার জন্য অপেক্ষা করে থাকেন। এই টুর্নামেন্টকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য বিসিসিআই বিশেষ…

ভারতে অনুষ্ঠিত ফ্রাঞ্চাইজি লিগ আইপিএলে (IPL 2024) বিশ্বের প্রতিটি ক্রিকেটার অংশগ্রহণ করার জন্য অপেক্ষা করে থাকেন। এই টুর্নামেন্টকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য বিসিসিআই বিশেষ কিছু নিয়ম চালু করেছে। গত বছর থেকে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম আইপিএলের ম্যাচগুলির উত্তেজনা অনেকটাই বাড়িয়ে দিয়েছে। তবে এই নিময়ের বিপক্ষেও ক্রিকেট বিশেষজ্ঞরা একাধিক মন্তব্য সামনে এনেছেন। এবার ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মের বিষয়ে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন।

গত বছর অর্থাৎ ২০২৩ আইপিএল থেকে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম চালু করা হয়। এই নিয়ম অনুযায়ী একটি দল তাদের মূল একাদশের সঙ্গে আরও ৪ জন ক্রিকেটারের নাম বিকল্প তালিকায় রাখেন‌। দলগুলি এই ৪ জন ক্রিকেটারদের মধ্যে প্রয়োজন অনুযায়ী যেকোনো একজন ক্রিকেটারকে মূল একাদশের কোনো একজন ক্রিকেটারের পরিবর্তে ম্যাচের যেকোনো সময় ব্যবহার করতে পারে। মুম্বাই ইন্ডিয়ান্সে এই বছর ব্যাটসম্যান সূর্যকুমার যাদব এবং বোলার আকাশ মাধওয়ালকে ইমপ্যাক্ট ক্রিকেটার হিসাবে প্রায় প্রতি ম্যাচে ব্যবহার করছে।

এবার এই ইমপ্যাক্ট নিয়মের বিষয়ে বলতে গিয়ে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা বিশেষ গুরুত্বপূর্ণ কিছু বিষয়ের দিকে আলোকপাত করেছেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, “আমি ইমপ্যাক্ট সাব নিয়মের বড়ো সমর্থক নই। এটি অলরাউন্ডারদের পিছনের দিকে ফেলে দিচ্ছে। শিবম দুবে এবং ওয়াশিংটন সুন্দরের মতো ক্রিকেটাররা বোলিং করতে পারছেন না যা আমাদের জন্য ভালো বিষয় নয়। এই নিয়ম ১২ জন ক্রিকেটারদের মধ্যে বাছাই করার জন্য সুযোগ দিচ্ছে যা খুবই বিনোদনমূলক।”

রোহিত শর্মা আইপিএলের অন্যতম সফল একজন অধিনায়ক। তার নেতৃত্বেই মুম্বাই ইন্ডিয়ান্স এখনও পর্যন্ত এই টুর্নামেন্টে পঞ্চমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে। তবে এই বছর দলের কর্মকর্তারা গুজরাট টাইটান্স থেকে হার্দিক পান্ডিয়াকে আবার ফিরিয়ে এনে তার কাঁধে নেতৃত্বের দায়িত্ব তুলে দিয়েছে। তবে হার্দিক এখনও পর্যন্ত সেই ভাবে মুম্বাই ইন্ডিয়ান্সকে সফলতা এনে দিতে পারেননি। মুম্বাই এখনও পর্যন্ত চলমান আইপিএলে ৬ ম্যাচের মধ্যে ২ ম্যাচে জয়লাভ করে পয়েন্ট তালিকায় একেবারে নিচের দিকে নবম স্থানে অবস্থান করছে।