Smartphones: মোবাইলে ডেটা থাকা সত্ত্বেও ইন্টারনেট চলছে না? এক্ষুনি করুন এই কাজ

বর্তমানে স্মার্টফোন ছাড়া মানুষের জীবন প্রায় অচল। যদিও মোবাইলে যদি ইন্টারনেট সংযোগ না থাকে, তবে সেটি ফোন বা মেসেজ পাঠানো অথবা ক্যালকুলেটর বা রেডিও হিসাবে…

বর্তমানে স্মার্টফোন ছাড়া মানুষের জীবন প্রায় অচল। যদিও মোবাইলে যদি ইন্টারনেট সংযোগ না থাকে, তবে সেটি ফোন বা মেসেজ পাঠানো অথবা ক্যালকুলেটর বা রেডিও হিসাবে ব্যবহার করা ছাড়া আর কোনো কাজেই লাগবে না। কিন্তু অনেক সময় দেখা যায়, অনেক ডেটা থাকা সত্ত্বেও ইন্টারনেট ব্যবহার করতে সমস্যা হচ্ছে। এমনটা ডেটা কানেকশনে সমস্যার কারণে হতে পারে। আরো সহজ করে বললে, কখনো কখনো নেটওয়ার্ক বিভ্রাটের কারণে মোবাইলে টাওয়ার থাকে না সেকারণে এই সমস্যা দেখা দেয়। আবার ডিভাইসে মৌলিক কোনো সফ্টওয়্যার ত্রুটি বা হার্ডওয়্যারের কোনো ধরনের ক্ষতির কারণেও এমনটা ঘটতে পারে। এক্ষেত্রে আপনিও যদি বারংবার এই একই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন, তবে সেলুলার ডেটা সংযোগ সম্পর্কিত এই সমস্যার সমাধান করার কয়েকটি সহজ উপায় রয়েছে। নীচে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইন্টারনেট কাজ না করলে কি কি করা উচিত তা আলোচনা করা হল।

স্মার্টফোনে ইন্টারনেট সংযোগ থাকা সত্ত্বেও মোবাইল ডেটা কাজ না করলে এই পদ্ধতিগুলি অনুসরণ করুন

এয়ারপ্লেন মোড অন করুন

ফোনে ইন্টারনেট ডেটা রিচার্জ করার পরও অনেক সময় দেখা যায় নেট কাজ করছে না। আপনার সাথেও এমনটা হলে এয়ারপ্লেন মোড এনাবল করতে পারেন। বিকল্পটি কিছুক্ষন অন রাখার পর অফ করে দিতে হবে। এমনটা করলে নেটওয়ার্ক সেটিংস রিফ্রেশ হবে, যা নেট সংযোগের সমস্যা সমাধান করতে সাহায্য করবে।

ফোন রিস্টার্ট করুন

যেকোনো ধরণের প্রযুক্তিগত সমস্যা ঠিক করার সবচেয়ে কার্যকর উপায় হল ফোন রিস্টার্ট করা। ফলে আপনার মোবাইলে যদি ডেটা বা পুরো টাওয়ার থাকা সত্ত্বেও ইন্টারনেট কাজ না করে, তবে কিছুক্ষণ পাওয়ার বাটন প্রেস করে ফোন রিস্টার্ট করুন।

নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন

মোবাইল ডেটা বিকল্প যথাযথভাবে কাজ না করলে প্রথমেই চলে যান ডিভাইসের সেটিংস সেকশনে। এখানে ‘নেটওয়ার্ক সেটিংস’ বিকল্প দেখতে পারবেন, যা রিসেট করতে হবে। এই অপশনটি রিসেট করা হলে, ডিভাইসে স্টোর থাকা যাবতীয় নেটওয়ার্ক ডেটা রিফ্রেশ হয়ে যাবে এবং আপনি বিদ্যমান বিকল্পগুলির মধ্যে যেকোনো একটিতে সুইচ করতে পারবেন৷

নেটওয়ার্ক স্ট্যাটাস চেক করুন

অনেক সময় মোবাইলে টাওয়ার কম থাকায় নেটওয়ার্ক উপলব্ধ থাকে না। আপনি যদি কখনো ফোনে ইন্টারনেট অ্যাক্সেস করতে সমর্থ না হন, তবে সবথেকে আগে টাওয়ার আছে কিনা চেক করুন। যদি না থাকে, তবে নেটওয়ার্ক প্রদানকারী সংস্থার তরফ থেকে নেটওয়ার্ক স্ট্যাটাস সংক্রান্ত কোনো নোটিফিকেশন পাঠানো হয়েছে কিনা দেখুন।

ফ্যাক্টরি রিসেট করুন

উপরিউক্ত প্রত্যেকটি পদ্ধতি অবলম্বন করার পরেও যদি ফোনে ইন্টারনেট ব্যবহার করা না যায়, তবে শেষ বিকল্পটি হবে ফ্যাক্টরি রিসেট। এর মাধ্যমে ফোনে কোনো সফ্টওয়্যার সংক্রান্ত সমস্যা দেখা দিলে তা ঠিক হয়ে যাবে। যদিও ইন্টারনাল ডেটা মুছে যাওয়ার একটা সম্ভাবনা থেকেই যায়। তাই ফ্যাক্টরি রিসেট করার আগে যাবতীয় ডেটার ব্যাকআপ অবশ্যই নিয়ে রাখুন।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন