চেস‌ করতে নেমে ১৯৫ এর অপরাজিত ইনিংস, মহিলা ক্রিকেটের সমস্ত রেকর্ড ভেঙে দিলেন এই শ্রীলঙ্কান

শ্রীলঙ্কার অভিজ্ঞ ওপেনার চামারি আতাপাথু (Chamari Athapaththu) অপরাজিত ১৯৫ রানের দুর্দান্ত ইনিংস খেলে ওয়ানডে রেকর্ডবুকের সব রেকর্ড ভেঙে দিয়েছেন। তার বিস্ফোরক ইনিংসের ভিত্তিতে শ্রীলঙ্কা এখন…

শ্রীলঙ্কার অভিজ্ঞ ওপেনার চামারি আতাপাথু (Chamari Athapaththu) অপরাজিত ১৯৫ রানের দুর্দান্ত ইনিংস খেলে ওয়ানডে রেকর্ডবুকের সব রেকর্ড ভেঙে দিয়েছেন। তার বিস্ফোরক ইনিংসের ভিত্তিতে শ্রীলঙ্কা এখন পর্যন্ত মহিলাদের ওয়ানডে ইতিহাসের সবচেয়ে বড় জয় রেকর্ড করেছে। পচেফস্ট্রুমে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের (South Africa women vs Srilanka Women) শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ৪৪.৩ ওভারে ৩০২ রান তুলে নিয়েছে শ্রীলঙ্কা। এই প্রথম কোনও দল মহিলা ক্রিকেটে ৩০০ বা তার বেশি রানের লক্ষ্যমাত্রা পূরণ করল।

চামারির জোরেই এই অলৌকিক ঘটনা ঘটে। মাত্র ১৩৫ বল মোকাবেলা করে ১৯৫ রানের ইনিংসে ৫টি ছক্কা ও ২৯টি চার মারেন তিনি। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক লরা উলভার্টের (Laura Wolvaardt) ১৪৭ বলে অপরাজিত ১৮৪ রানের ইনিংস পুরোপুরি নষ্ট করেন তিনি। চামারি আতাপাত্তুর ১৯৫ রানের ইনিংসটি মহিলাদের ওয়ানডেতে লক্ষ্য তাড়া করা ব্যাটসম্যানের সর্বোচ্চ স্কোর এবং ক্রিকেটের ৫০ ওভারের ফর্ম্যাটে সামগ্রিকভাবে দ্বিতীয় সর্বোচ্চ রান

মুম্বাইয়ে ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ২০১ রানের দুর্দান্ত ইনিংসের সময় ওয়ানডেতে লক্ষ্য তাড়া করতে গিয়ে তার চেয়ে বেশি রান করেছেন কেবল গ্লেন ম্যাক্সওয়েল। চামারির শক্তিশালী ব্যাটিংয়ের শক্তিতে শ্রীলঙ্কা ৩০২ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য সফলভাবে তাড়া করে এবং দক্ষিণ আফ্রিকার অত্যন্ত সফল সফরে ৩ ম্যাচের সিরিজে ১-১ সমতা আনে।

অস্ট্রেলিয়ার এক দশক পুরনো রেকর্ড ভেঙেছে শ্রীলঙ্কা। ২০১২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৮৯ রানের টার্গেট সফলভাবে অর্জন করেছিল অস্ট্রেলিয়া। এবার রেকর্ড তালিকায় দ্বিতীয় স্থানে নেমে এসেছে সেটি।