বাইরে থেকে আম্পায়ারকে সিদ্ধান্ত বদলাতে দিয়েছিলেন চাপ, এবার পোলার্ড, টিম ডেভিডদের বড় শাস্তি শোনালো BCCI

বিসিসিআই আইপিএলের (IPL 2024) ম্যাচগুলি স্বচ্ছভাবে পরিচালনা করার জন্য একাধিক ব্যবস্থাপনা গ্ৰহণ করেছে। এর সঙ্গেই ম্যাচ চলাকালীন একাধিক নিয়মের মাধ্যমে ক্রিকেটারদের আচরণবিধি নিয়ন্ত্রণ করা হয়ে…

বিসিসিআই আইপিএলের (IPL 2024) ম্যাচগুলি স্বচ্ছভাবে পরিচালনা করার জন্য একাধিক ব্যবস্থাপনা গ্ৰহণ করেছে। এর সঙ্গেই ম্যাচ চলাকালীন একাধিক নিয়মের মাধ্যমে ক্রিকেটারদের আচরণবিধি নিয়ন্ত্রণ করা হয়ে থাকে। এই নিয়মগুলি লঙ্ঘন করা হলে ক্রিকেটারদের শাস্তির মুখে পড়তে হয়। এবার আইপিএলের গুরুত্বপূর্ণ ম্যাচে টুর্নামেন্টের নিয়ম লঙ্ঘনের জন্য মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) ক্রিকেটার টিম ডেভিড (Tim David) এবং দলের ব্যাটিং কোচ কাইরন পোলার্ড (Kieron Pollard) দোষী সাব্যস্ত হলেন।

গত ১৮ এপ্রিল মুম্বাই ইন্ডিয়ান্স পাঞ্জাব কিংসের বিপক্ষে মাঠে নামে। এই ম্যাচের প্রথম ইনিংসের প্রথম দিকে মুম্বাই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়লেও ব্যাট করতে নেমে সূর্যকুমার যাদব এবং তিলক বর্মা দলের হাল ধরেন। সূর্যকুমারের ব্যাট থেকে দুরন্ত ৫৩ বলে ৭৮ রান আসে। যার ফলে মুম্বাই প্রথম ইনিংসে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৯২ রান সংগ্রহ করে নেয়। এই রান তাড়া করতে নেমে পাঞ্জাব কিংস আর ঘুরে দাঁড়াতে পারেনি।‌ ফলে ম্যাচে মুম্বাই ৯ রানে দুরন্ত জয় তুলে নেয়।

এই ম্যাচে এবার টুর্নামেন্টের আচরণবিধি লঙ্ঘনের জন্য মুম্বাইয়ের অন্যতম ক্রিকেটার টিম ডেভিড এবং ব্যাটিং কোচ কাইরন পোলার্ডকে জরিমানা করা হয়েছে। বিসিসিআই অফিসিয়াল বিবৃতিতে জানিয়েছে, “১৮ এপ্রিল মুল্লানপুরে পাঞ্জাব কিংসের বিরুদ্ধে মুম্বাই ইন্ডিয়ান্সের আইপিএল ম্যাচ চলাকালীন টুর্নামেন্টের আচরণবিধি লঙ্ঘনের জন্য মুম্বাইয়ের ব্যাটসম্যান টিম ডেভিড এবং ব্যাটিং কোচ কাইরন পোলার্ডকে জরিমানা করা হয়েছে‌।

বিবৃতিতে আরও বলা হয় ” টিম ডেভিড এবং পোলার্ড আইপিএলের আচরণবিধির ধারা ২.২০ এর অধীনে একটি প্রথম পর্যায়ের অপরাধ করেছেন। ডেভিড এবং পোলার্ড প্রত্যেককে তাদের নিজ নিজ ম্যাচ ফি-এর ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। উভয়েই অপরাধ স্বীকার করেছেন এবং ম্যাচ রেফারির সিদ্ধান্তকে গ্রহণ করেছেন।” তবে কোন ঘটনার পরিপ্রেক্ষিতে এই জরিমানা করা হয়েছে তা স্পষ্টভাবে উল্লেখ করা হয়নি। কিন্তু ম্যাচ চলাকালীন প্রথম ইনিংসে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে যখন সূর্যকুমার যাদব এবং তিলক বর্মা ব্যাট করছিলেন ম্যাচের ১৫ তম ওভারে আর্শদীপ সিং শেষ বলে একটি ওয়াইড ইয়র্কার করেন।

আম্পায়ার বলটি ওয়াইড হিসাবে না দেওয়ার সিদ্ধান্ত নেন। এইরকম পরিস্থিতিতে মুম্বাইয়ের ডাগআউট থেকে প্রধান কোচ মার্ক বাউচারকে সূর্যকুমারের দিকে ইঙ্গিত করতে যায়। এর সঙ্গেই দলের অন্যতম তারকা টিম ডেভিড, ব্যাটিং কোচ কাইরন পোলার্ড হাতের ভঙ্গিমায় ডিআরএস নিতে বলেন। এরপর তৃতীয় আম্পায়ারের কাছে সিধান্তটি গেলে বলটি ওয়াইড ঘোষণা করা হয়। ক্রিকেটার এবং দলের কর্মকর্তাদের জন্য আইপিএল কোড অফ কন্ডাক্টের ধারা ২.১৫ (বি) অনুসারে মাঠে খেলতে থাকা একজন খেলোয়াড়কে কোনোভাবেই খেলার মাঠের বাইরের কোনও ব্যক্তির কাছ থেকে সহায়তা চাওয়া নিষিদ্ধ।