সর্বোচ্চ গতি ঘন্টায় ১৬০ মাইল, ফাঁস হল Apple এর ইলেকট্রিক গাড়ির বিশেষত্ব

গতমাসে গাড়ি নির্মাতা সংস্থা হুন্ডাই (Hyundai) বলেছিল, অ্যাপলের ইলেকট্রিক গাড়ির (Apple Electric Car) উৎপাদনের জন্য জন্য তারা টেক জায়ান্টটির সাথে আলোচনারত। সূত্র জানাচ্ছে, অ্যাপল ও…

গতমাসে গাড়ি নির্মাতা সংস্থা হুন্ডাই (Hyundai) বলেছিল, অ্যাপলের ইলেকট্রিক গাড়ির (Apple Electric Car) উৎপাদনের জন্য জন্য তারা টেক জায়ান্টটির সাথে আলোচনারত। সূত্র জানাচ্ছে, অ্যাপল ও হুন্ডাই উভয় সংস্থা আগামী মার্চ মাসের মধ্যেই অ্যাপল কার বা আই-কার (i-car)-এর ডেভলপমেন্ট সংক্রান্ত চুক্তিতে পৌছে যাবে। অ্যাপলের উচ্চাভিলাষী গাড়ির প্রোজেক্ট নিয়ে নানা তথ্য ইতিমধ্যে আমাদের সামনে এসেছে। অতি সম্প্রতি অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও আপকামিং গাড়িটির ব্যাপারে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এনেছেন।

তিনি বলছেন, Hyundai এর E-GMP প্ল্যাটফর্মটিকে অ্যাপল তার আসন্ন বৈদ্যুতিন গাড়ির ভিত হিসেবে বেছে নিয়েছে। গত ডিসেম্বরে উন্মোচিত হওয়া হুন্ডাইয়ের ই-জিএমপি আসলে একটি ডেডিকেটেড ব্যাটারি ইলেকট্রিক ভেহিকেল (BEV) প্ল্যাটফর্ম যা দুটি মোটর, ফাইভ-লিঙ্ক সাসপেনশন, ইন্টিগ্রেটেড ড্রাইভ অ্যাক্সেল, ব্যাটারি সেল, চার্জিং সিস্টেম, এবং অন্যান্য রোলিং চ্যাসিস কম্পোনেন্ট নিয়ে গঠিত।

হুন্ডাইয়ের দাবি, তাদের এই প্ল্যাটফর্ম বর্ধিত মডুলারিটি ও সিকিওরিটি অফার করবে। পাশাপাশি এটি কর্মদক্ষতা, ড্রাইভিং রেঞ্জ সর্বাধিক করে তোলার চেষ্টা করে। জানা গেছে যে, ফুল চার্জে এই জি-এমপি প্ল্যাটফর্ম বেসড হাই-পারফরম্যান্স গাড়িগুলি ৩১০ মাইলের ড্রাইভিং রেঞ্জ দেবে। এমনকি ১৮ মিনিটের মধ্যেই এদেরকে ৮০ শতাংশ পর্যন্ত রিচার্জ করা যাবে। এই আর্কিটেকচার বেসড গাড়িগুলির সর্বোচ্চ গতিবেগ ১৬০ মাইল/ঘন্টার কাছাকাছি এবং ৩.৫ সেকেন্ডের কম সময়েই গাড়িগুলি ০-৬০ মাইল/ঘন্টা গতি ছুঁতে পারবে।

অ্যাপলের গাড়িতে লিডার (Lidar) টেকনোলজি থাকবে বলে জল্পনা চলছে যা এর অনবোর্ড এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স)-এর কার্যকমে অনেক গভীরতা যোগ করবে। A12 বায়োনিক প্রসেসরের ওপর ভিত্তি করে অ্যাপলের গাড়িতে আই-ট্র্যাকিংয়ের মতো এআই সক্ষমতা সহ C1 চিপ থাকতে পারে। ২০২৪ সালের মধ্যে অ্যাপল ও হুন্ডাই ১ লক্ষ যানবাহন তৈরির ব্যাপারে আশা প্রকাশ করছে। তবে এর বাস্তবতা কতখানি তা নিয়ে বিশেষজ্ঞরা প্রশ্ন তোলা শুরু করেছেন। কিছু রিপোর্ট ইঙ্গিত দিচ্ছে, অ্যাপলের গাড়ি, উৎপাদনের পর্যায়ে যেতে নিদেনপক্ষে ৫-৭ বছর সময় নেবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন