তীব্র গরমে শুধু শরীরের নয় ক্ষতি হতে পারে ফোনেরও, বাড়ছে Smartphone Blast-এর চান্স, কী করবেন?

এই কয়েকবছরে স্মার্টফোন যেমন আমাদের জীবনের স্বাভাবিক একটা অংশ হয়ে দাঁড়িয়েছে, তেমনই এই ইলেকট্রনিক ডিভাইসে বিস্ফোরণ এবং আগুন ধরে যাওয়ার ঘটনাও বেশ সাধারণ পর্যায়ে এসে…

এই কয়েকবছরে স্মার্টফোন যেমন আমাদের জীবনের স্বাভাবিক একটা অংশ হয়ে দাঁড়িয়েছে, তেমনই এই ইলেকট্রনিক ডিভাইসে বিস্ফোরণ এবং আগুন ধরে যাওয়ার ঘটনাও বেশ সাধারণ পর্যায়ে এসে ঠেকেছে। মাঝেমধ্যেই দেশের কোনো না কোনো প্রান্তে স্মার্টফোন ব্লাস্ট হওয়ার খবর সামনে আসছে। তবে জানেন কি, গ্রীষ্মের মরসুমে এমন দুর্ঘটনার সম্ভাবনা আরও বেড়ে যায়? আসলে এখন তীব্র গরমে প্রাণ প্রায় যাই-যাই অবস্থা, আর এতে স্মার্টফোন জাতীয় ছোট ডিভাইসের উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যাটারিতে বিস্ফোরণ ঘটার আশঙ্কাও বাড়ছে।

Smartphone Blast: কেন গরমে স্মার্টফোনে বিস্ফোরণ হতে পারে?

স্মার্টফোনে খুব কম জায়গায় হাই ক্যাপাসিটির ব্যাটারি ফিট করা থাকে। আর ফোনে আগুন ধরে যাওয়া বা বিস্ফোরিত হওয়ার বেশিরভাগ ঘটনা এর ব্যাটারির সাথেই সম্পর্কিত। এক্ষেত্রে যে সমস্ত কারণে ফোন ব্লাস্ট হতে পারে, সেগুলি হল –

১. খুব উচ্চ তাপমাত্রা: ফোন সরাসরি সূর্যের আলোতে বা আউডডোরে রেখে দিলে ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে আগুন ধরে যেতে পারে। তাপমাত্রা খুব বেশি হলে, ফোনে লাগিয়ে রাখা মোটা কেস বা কভারের কারণেও সমস্যা হতে পারে। এছাড়া ফোনের ওপর বেশি চাপ পড়লেও তা গরম হয়ে যায়।

২. লোকাল চার্জার ব্যবহার: বেশিরভাগ ক্ষেত্রে সস্তা মানের লোকাল চার্জার বা কেবল ব্যবহার করলে, ফোনের ব্যাটারিতে শর্ট সার্কিট হতে পারে। আসলে এখন বেশিরভাগ স্মার্টফোনের সঙ্গে কোম্পানি আর চার্জিং অ্যাডাপ্টার দেয়না, এই পরিস্থিতিতে অনেকেই লোকাল চার্জার বেছে নেন।

এছাড়া মনে রাখতে হবে যে, গরমের মরসুমে দীর্ঘ সময় ধরে একটানা চার্জ দেওয়াটাও ভালো নয়।

৩. খারাপ ব্যাটারি: ফোনের ব্যাটারি পুরোনো বা ক্ষতিগ্রস্ত হলে তাতে আগুন লাগার আশঙ্কা বাড়ে। তাই যদি মনে হয় যে, আপনার স্মার্টফোনের ব্যাটারিতে কোনো সমস্যা আছে বা সেটি ফুলে গেছে, তাহলে এই গরমে সঙ্গে সঙ্গে নিকটস্থ সার্ভিস সেন্টারে গিয়ে তা পরীক্ষা করান।

৪. ক্রমাগত ব্যবহার: স্মার্টফোনে একটানা গেমিং করা বা ভিডিও দেখার ফলে তা গরম হয়ে ব্যাটারিতে আগুন ধরে যেতে পারে। তাই এই সময় যেন একটানা ফোন ব্যবহার না হয়, সেদিকে খেয়াল রাখুন। এছাড়া অনেকে চার্জ দিয়ে ফোন ব্যবহার করতে থাকেন, এমনটাও না করাই শ্রেয়।

সাবধান থাকতে এই বিষয়গুলি মাথায় রাখুন

এই মরসুমে নিজের ফোনের ক্ষতি এড়াতে চাইলে এটিকে সবসময় একটি শীতল স্থানে রাখুন। কখনোই বাইরে বা সরাসরি সূর্যের আলোতে ফোন রাখবেননা। এছাড়া সবসময় অফিসিয়াল চার্জার, কেবল ব্যবহার করুন এবং নিশ্চিত করুন যেন ঘন্টার পর ঘন্টা চার্জ না চলতে থাকে। ফোন কোনোভাবে গরম হয়ে গেলে অবিলম্বে তার ব্যবহার বন্ধ করুন। আর, সবসময় লেটেস্ট সিকিউরিটি প্যাচ আপডেটগুলি ইনস্টল করুন।

ফোনে আগুন ধরলে কী করবেন?

দুর্ভাগ্যবশত, ফোনে আগুন ধরে গেলে সঙ্গে সঙ্গে তা দূরে ফেলে দিন। কিন্তু সাবধান, এই ধরনের আগুন নেভানোর জন্য কখনোই জল বা বালি ব্যবহার করবেন না। ফোনটি ওয়ারেন্টির অধীনে থাকলে আপনি কোনোভাবে এর দুর্ঘটনাজনিত অবস্থার ভিডিও-ফটো ক্লিক করে রাখতে পারেন।