T20 World Cup 2024: দেরি নেই দল ঘোষণায়, এই সপ্তাহের এই দিনে রোহিতের সাথে দল বাছাইয়ে বসবে নির্বাচন কমিশন

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) ভারত অন্যতম শক্তিশালী দল হিসাবে মাঠে নামতে চলেছে। ফলে ২০১৩ সালের পর আবার আইসিসি ট্রফি পাওয়ার জন্য…

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) ভারত অন্যতম শক্তিশালী দল হিসাবে মাঠে নামতে চলেছে। ফলে ২০১৩ সালের পর আবার আইসিসি ট্রফি পাওয়ার জন্য ব্লু বিগ্রেডরা সম্পূর্ণভাবে ঝাঁপাতে চাইবে। অন্যদিকে চলমান আইপিএলের পারফরমেন্সের ওপর ভিত্তি করেই এই দল নির্বাচন করা হবে। এখনও পর্যন্ত এই বছর আইপিএলে ৩৯ তম ম্যাচ অনুষ্ঠিত হয়ে গেছে। ফলে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারতীয় দলের বাছাই নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল।

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্যে দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে চলেছে। ইতিমধ্যেই এই টুর্নামেন্টের জন্য মোট ২০ টি দল বিভিন্ন যোগ্যতা অর্জনকারী টুর্নামেন্ট থেকে নিজেদের জায়গা করে নিয়েছে। ভারতীয় দল এই বিশ্বকাপে ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ দিয়ে তাদের যাত্রা শুরু করবে‌। পাকিস্তানের বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচটি ৯ জুন নিউ ইয়র্কে অনুষ্ঠিত হবে।

অন্যদিকে এই টুর্নামেন্টের জন্য আইসিসি (ICC) এখন শেষ পর্যায়ে প্রস্তুতি শুরু করে দিয়েছে। ১ মে যোগ্যতা অর্জনকারী দেশগুলির দল জমা দেওয়ার শেষ তারিখ। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বিসিসিআইও (BCCI) নিজেদের প্রস্তুতি নিয়ে ভাবনাচিন্তা চালাচ্ছে। তবে ক্রিকবাজের সূত্র অনুযায়ী বিসিসিআই-এর নির্বাচক কমিটির চেয়ারম্যান অজিত আগারকার (Ajit Agarkar) এই মুহূর্তে ছুটিতে রয়েছেন। তার চলতি মাসের শেষে ভারতে ফেরার কথা রয়েছে।

এছাড়াও রোহিত শর্মা (Rohit Sharma) আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের দায়িত্বে ব্যস্ত থাকায় টি-টোয়েন্টি বিশ্বকাপের দল বাছাইয়ের জন্য কিছুটা সময় বিলম্বিত হচ্ছে। সূত্র অনুযায়ী এই টুর্নামেন্টের ১৫ সদস্যের দল নির্বাচনের জন্য অধিনায়ক এবং নির্বাচক কমিটির চেয়ারম্যান শীঘ্রই দেখা করবেন। তারা ২৮ অথবা ২৯ এপ্রিল একটি গুরুত্বপূর্ণ বৈঠকে মিলিত হবেন। উল্লেখ্য ২৭ এপ্রিল আইপিএলের গুরুত্বপূর্ণ ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্স দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে মাঠে নামবে। এই ম্যাচের জন্য সেই সময় রোহিত শর্মা দিল্লিতে উপস্থিত থাকবেন।