মাঝরাস্তায় গাড়ি খারাপ? আশেপাশে গ্যারেজ নেই বলে দিশেহারা, এই অবস্থায় কীভাবে রক্ষা পাবেন জেনে রাখুন

সপ্তাহান্তে হয়তো পরিবার পরিজন নিয়ে গাড়িতে করে ঘুরতে বেরিয়েছেন। দুর্ভাগ্যজনকভাবে মাঝরাস্তায় গাড়িতে গোলযোগ দেখা দিল। আশেপাশে একটিও গ্যারেজ নেই। এমতাবস্থায় কী করবেন ভেবে দেখেছেন? যাত্রা…

সপ্তাহান্তে হয়তো পরিবার পরিজন নিয়ে গাড়িতে করে ঘুরতে বেরিয়েছেন। দুর্ভাগ্যজনকভাবে মাঝরাস্তায় গাড়িতে গোলযোগ দেখা দিল। আশেপাশে একটিও গ্যারেজ নেই। এমতাবস্থায় কী করবেন ভেবে দেখেছেন? যাত্রা উপভোগ করার বদলে বিড়ম্বনার শেষ থাকবে না। এমন পরিস্থিতি এলেও মাথা ঠান্ডা রাখা জরুরী। এর সাথেই প্রয়োজন কিছু নিয়ামক জেনে রাখার। তাহলে পরিস্থিতি কিছুটা হলেও অনুকূল হবে। এই প্রতিবেদনে আমরা এমনই কিছু উপায় নিয়ে আলোচনা করব, যেগুলি সম্পর্কে সম্যক ধারণা থাকলে সুবিধা হবে।

এমার্জেন্সি লাইট অন করুন

গাড়ি বিকল হওয়ার মতো পরিস্থিতির সম্মুখীন হলে, সর্বপ্রথম উপায় হচ্ছে এমার্জেন্সি লাইট জ্বালানো। এতে করে রাস্তায় চলাচলকারী অন্যান্য গাড়ির চালকরা জানতে পারবেন যে আপনার গাড়িটি খারাপ হয়েছে। তাই যতক্ষণ না সাহায্য আসে, এমার্জেন্সি লাইট জ্বালিয়ে রাখা অত্যাবশ্যক।

রাস্তার পাশে গাড়ি থামান

বেগতিক দেখলে গাড়িটি যতটা সম্ভব রাস্তা থেকে নামিয়ে রাখুন। রাস্তার পাশে জায়গা থাকলে খুবই ভালো। এতে করে গাড়ি সারিয়ে নেওয়ার জায়গা পাওয়া যাবে। তবে ঝুঁকি নিয়ে কোন অতিরিক্ত ঢালু জায়গায় গাড়ি না নামানোই ভালো।

এমার্জেন্সি ব্রেক সক্রিয় রাখুন

বিশেষজ্ঞদের মতে এমন পরিস্থিতিতে এমার্জেন্সি অথবা পার্কিং ব্রেক ব্যবহার করা বুদ্ধিমানের কাজ। এতে দুর্ঘটনা এড়িয়ে যাওয়া যায়। উদাহরণস্বরূপ বলা যায়, যদি আপনার গাড়ি কোন খাড়া ঢাল অথবা পাহাড়ি রাস্তায় চলে এবং এমার্জেন্সি ব্রেক ব্যবহার না করে থাকেন, তবে নিশ্চিত বিপদ ঘটবে।

গাড়ির ভেতরেই থাকুন

যদি কোন শুনশান রাস্তায় গাড়ি খারাপ হয়, সে ক্ষেত্রে নেমে রাস্তায় দাঁড়ানোর চাইতে গাড়ির ভেতরে থাকা বেশি যুক্তিযুক্ত। তবে নিতান্তই যদি খতিয়ে দেখতে বাইরে বেরোতে হয়, তবে সুরক্ষিত জায়গা দেখে গাড়ি পার্ক করুন।

সাহায্য চান

গাড়ি কোনমতেই চালানো যাচ্ছে না, এমন পরিস্থিতিতে সাহায্য চাওয়া বুদ্ধিমত্তার পরিচয়। গাড়ি খারাপ হলে হুড তুলে রাখুন। এতে করে সামনে থেকে আসা গাড়ির চালকরা বুঝতে পারবেন যে আপনার গাড়ি খারাপ হয়েছে। সবচেয়ে ভালো উপায় ট্রাফিক পুলিশকে গাড়ি খারাপ হওয়ার কথা জানানো। সেটি সম্ভব না হলে, এমার্জেন্সি নম্বর অথবা আপনার ইন্সুরেন্স কোম্পানিতে ফোন করুন, যাতে রোডসাইড হেল্প পাওয়া যায়। এখন এমন অনেক মোবাইল অ্যাপ্লিকেশন বেরিয়েছে যার মাধ্যমে টো ট্রাক, মেকানিক অথবা রোড সাইড অ্যাসিস্ট্যান্ট সার্ভিস পাওয়া যায়।