MS Dhoni: বাড়ি ফেরার জন্য 600 টাকা চেয়ে মেসেজ করেছেন ধোনি? আসল সত্যি জেনে নিন

চলমান Indian Premier League 2024 টুর্নামেন্টকে কেন্দ্র করে ভারতবাসীর উত্তেজনা চরমে। আবার খুব শীঘ্রই শুরু হতে চলেছে ICC Men’s T20 World Cup 2024। ফলে ক্রিকেট-প্রেমীদের…

চলমান Indian Premier League 2024 টুর্নামেন্টকে কেন্দ্র করে ভারতবাসীর উত্তেজনা চরমে। আবার খুব শীঘ্রই শুরু হতে চলেছে ICC Men’s T20 World Cup 2024। ফলে ক্রিকেট-প্রেমীদের জন্য এই বছর দুর্দান্ত মজার। তবে যখনই কোনো বিষয় বা ঘটনা মানুষের মধ্যে ‘ক্রেজ’ তৈরী করে, সেটিকে হাতিয়ার করে প্রতারকরা লোক ঠকানোর ব্যবসা ফাঁদতে এক মুহূর্তও দেরি করে না। এই মুহূর্তে ক্রিকেট প্লেয়ারদের নিয়ে মাতামাতি শুরু করেছে দেশবাসী। ফলে তাদের নাম ব্যবহার করে স্ক্যামিং করার কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে কিছু অসৎ ব্যক্তি।

‘ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন’ (DoT) সম্প্রতি একটি X পোস্টে জানিয়েছে যে, প্রতারকরা জনপ্রিয় ব্যাটসম্যান তথা ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) -এর ছদ্মবেশ ধরে ইনস্টাগ্রামে মেসেজ করে মানুষের কাছে অর্থ সাহায্য চাইছে। তাই কারোর কাছে এরূপ কোনো মেসেজ এলে ভুলেও এই ফাঁদে পা না দেওয়ার কথা বলেছে DoT। পাশাপাশি স্ক্যামারদের বাড়াবাড়ি আটকাতে এরকম ভুয়ো মেসেজ এলে সঙ্গে সঙ্গে রিপোর্টও করতে বলা হচ্ছে।

DoT দ্বারা শেয়ার করা স্ক্রিনশটে প্রতারকরা ভিক্টিম ধরার জন্য, “হায়, আমি এমএস ধোনি, আমার ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে আপনাকে মেসেজ পাঠাচ্ছি। আমি বর্তমানে রাঁচির উপকণ্ঠে আছি এবং আমি আমার মানিব্যাগ আনতে ভুলে গেছি। আপনি কি অনুগ্রহ করে ফোনপে -এর মাধ্যমে ৬০০ টাকা ট্রান্সফার করতে পারবেন যাতে আমি বাসে করে বাড়ি ফিরতে পারি? আমি বাড়িতে পৌঁছেই টাকা ফেরত পাঠিয়ে দেব।” এমন মেসেজ পাঠাচ্ছে। শুধু তাই নয়, মেসেজ প্রেরক যে সত্যি কথা বলছে তার প্রমাণস্বরূপ একটি সেলফিও সংযুক্ত করা হয়েছে।

আপনাদের কাছে যদি এই ধরণের মেসেজ এসে থাকে, তবে তৎক্ষণাৎ ‘সঞ্চার সাথী’ পোর্টালে এই বিষয়ক অভিযোগ দায়ের করুন৷ জানিয়ে রাখি, সঞ্চার সাথী হল DoT অধীনস্ত একটি ওয়েব পোর্টাল। যার মাধ্যমে ভারতীয়দের CEIR মডিউল ব্যবহার করে হারিয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে পাওয়া থেকে শুরু করে আইডেন্টিটি থেফট, নকল KYC ট্র্যাক ও ব্লক করার মতো কাজে সহায়তা করা হয়।