Hardik Pandya: অজস্র ট্রোলের পর এবার BCCI-এর থেকে‌ শাস্তির মুখে হার্দিক, একই ভুল আবার করলে হবেন নির্বাসিত

এই বছর আইপিএলে (IPL 2024) মুম্বাই ইন্ডিয়ান্সে (Mumbai Indians) নতুন অধিনায়ক হিসাবে আবার দলে ফিরে এসে হার্দিক পান্ডিয়া এখনও পর্যন্ত সেইভাবে প্রভাব ফেলতে পারেননি। ধারাবাহিকভাবে…

এই বছর আইপিএলে (IPL 2024) মুম্বাই ইন্ডিয়ান্সে (Mumbai Indians) নতুন অধিনায়ক হিসাবে আবার দলে ফিরে এসে হার্দিক পান্ডিয়া এখনও পর্যন্ত সেইভাবে প্রভাব ফেলতে পারেননি। ধারাবাহিকভাবে হতাশাজনক পারফরমেন্সের ফলে দল এখন সমর্থক থেকে বিশেষজ্ঞদের সমালোচনার মুখে পড়েছে। গতকালও মুম্বাই ইন্ডিয়ান্স লখনউ সুপার জায়ান্টসের (Lokhnow Super Giants) বিপক্ষে পরাজিত হয়ে লিগ তালিকায় অনেকটাই পিছিয়ে গেছে। এবার এই ম্যাচে ধীর ওভার রেটের জন্য হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) আবারও শাস্তির মুখে পড়লেন।

গতকাল অর্থাৎ ৩০ এপ্রিল লখনউয়ের একনা স্টেডিয়ামে লখনউ সুপার জায়ান্টস প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। মুম্বাই প্রথম দিকে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়লেও নিচের দিকে ব্যাট করতে নেমে নেহাল ওয়াধেরা এবং টিম ডেভিড দলের হয়ে হাল ধরেন। নেহাল ওয়াধেরার ব্যাট থেকে ৪১ বলে ৪৬ রান এবং টিম ডেভিডের ব্যাট থেকে ১৮ বলে ৩৫ রান আসে। এরপর মুম্বাইয়ের দেওয়া ১৪৫ রান তাড়া করতে নেমে লখনউ সুপার জায়ান্টস মার্কাস স্টয়নিসের ৪৫ বলে ৬২ রানে ভর করে ৪ উইকেটে জয় তুলে নেয়।

তবে এবার এই ম্যাচেও ধীর ওভার রেটের জন্য মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে জরিমানা করা হয়েছে। এই বছর আইপিএলে এটা নিয়ে মুম্বাই ইন্ডিয়ান্স দ্বিতীয় বার এই ধরনের ঘটনার সম্মুখীন হল। এর ফলে অধিনায়ক হার্দিককে ২৪ লক্ষ টাকা এবং একাদশের অন্যান্য সদস্যদের ৬ লক্ষ টাকা করে জরিমানা করা হয়েছে। এই বিষয়ে বিসিসিআই বিবৃতি দিয়ে জানায়,”৩০ এপ্রিল একনা ক্রিকেট স্টেডিয়ামে আইপিএলের ৪৮ তম মুম্বাই ইন্ডিয়ান্স বনাম লখনউ সুপার জায়ান্টস ম্যাচে ধীর ওভার রেটের জন্য মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে জরিমানা করা হয়েছে।”

বিসিসিআই বিবৃতিতে আরও জানায়,”যেহেতু আইপিএলের ধীর ওভার রেটের অপরাধের সাথে সম্পর্কিত আচরণবিধির অধীনে এটি মুম্বাই দলের এই মরসুমের দ্বিতীয় অপরাধ ছিল তাই হার্দিক পান্ডিয়াকে ২৪ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। এর সঙ্গে ইমপ্যাক্ট প্লেয়ার সহ একাদশের বাকি সদস্যদের প্রত্যেককে ৬ লক্ষ টাকা বা যদি তাদের ম্যাচ ফিয়ের থেকে এই অঙ্কের টাকা বেশি হয় তাহলে ম্যাচ ফিয়ের ২৫ শতাংশ জরিমানা দিতে হবে।” উল্লেখ্য এই বছর আইপিএলে যদি হার্দিক পান্ডিয়া আর একবার একই ভুল করেন তাহলে তাকে এক ম্যাচের জন্য নির্বাসিত হতে হবে।