প্রকাশিত হলো ICC বার্ষিক র‌্যাঙ্কিং, দুই ফরম্যাটে ভারত, তো এই ফরম্যাটে নাম্বার ১ অস্ট্রেলিয়া

বিশ্ব জুড়ে ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে প্রতি বছর ম্যাচের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। এর সঙ্গে ক্রিকেট দলগুলি বিভিন্ন দ্বিপাক্ষিক সিরিজগুলোতে বা আইসিসির (ICC) টুর্নামেন্টগুলিতে…

বিশ্ব জুড়ে ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে প্রতি বছর ম্যাচের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। এর সঙ্গে ক্রিকেট দলগুলি বিভিন্ন দ্বিপাক্ষিক সিরিজগুলোতে বা আইসিসির (ICC) টুর্নামেন্টগুলিতে দুরন্ত পারফরম্যান্স করে র‌্যাঙ্কিং তালিকায় উপর দিকে উঠে আসার চেষ্টা করে চলেছে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) মধ্যে এবার আইসিসি এই বছরের দলগুলির বার্ষিক র‌্যাঙ্কিং তালিকা প্রকাশ করলো।

গত বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) ফাইনালে ভারতীয় দল অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল। এই ম্যাচে অজিরা ২০৩ রানে বিশাল জয় তুলে নেয়। এরপর ২০২৩ একদিনের বিশ্বকাপেও ভারতীয় দল দুরন্ত পারফরম্যান্স করে ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়ে। কিন্তু এই ম্যাচেও ব্লু বিগ্রেডরা লজ্জাজনক হারের সম্মুখীন হয়ে ভক্তদের স্বপ্নভঙ্গ করে। তবে আবার নতুন উদ্যমে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত শর্মার নেতৃত্বে ভারত মাঠে নামতে চলেছে।

এর আগে এবার আইসিসির প্রকাশিত বার্ষিক র‌্যাঙ্কিংয়ের টেস্ট দলের তালিকায় ভারতীয় দল শীর্ষ স্থান থেকে সরে গেলো। এই মুহূর্তে এই তালিকায় অস্ট্রেলিয়া ১২৪ পয়েন্ট নিয়ে ১ নম্বর স্থানে অবস্থান করছে। এর সঙ্গেই ব্লু বিগ্রেডরা ১২০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে। আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ের তালিকায় তৃতীয় স্থানে ইংল্যান্ড এবং চতুর্থ স্থানে দক্ষিণ আফ্রিকার সঙ্গে সঙ্গে পঞ্চম স্থানে নিউজিল্যান্ডও জায়গা করে নিয়েছে। টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান হারালেও ভারতীয় দল একদিনের ক্রিকেটে এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ১ নম্বর স্থান ধরে রেখেছে।

একদিনের ক্রিকেটে ব্লু বিগ্রেডরা ১২২ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষ স্থান পৌঁছেছে। দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া ১১৬ পয়েন্ট নিয়ে নিজেদের জায়গা ধরে রেখেছে। এছাড়াও আইসিসি দ্বারা প্রকাশিত বার্ষিক র‌্যাঙ্কিংয়ে একদিনের দলের তালিকায় তৃতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা, চতুর্থ স্থানে পাকিস্তান এবং পঞ্চম স্থানে নিউজিল্যান্ড অবস্থান করছে। অন্যদিকে টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় দল ২৬৪ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে থেকে আসন্ন বিশ্বকাপে প্রবেশ করতে চলেছে। এই তালিকায় ২৫৭ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া দ্বিতীয় স্থানে আছে। এছাড়াও তৃতীয় স্থানে ইংল্যান্ড, চতুর্থ স্থানে দক্ষিণ আফ্রিকা এবং পঞ্চম স্থানে নিউজিল্যান্ড অবস্থান করছে।