Bike Care Tips: তীব্র গরমে এই ভাবে নিন বাইকের যত্ন, চিন্তা করে আর হবেন না ক্লান্ত

গরমের পারদ যে হারে চড়ছে তাতে মানুষের পাশাপাশি মোটরসাইকেলেরও বিশেষ দেখভালের প্রয়োজন। বাইকের যে অংশটি বেশিরভাগ সময় আমাদের নজর এড়িয়ে যায়, তা হচ্ছে চেইন। অথচ…

গরমের পারদ যে হারে চড়ছে তাতে মানুষের পাশাপাশি মোটরসাইকেলেরও বিশেষ দেখভালের প্রয়োজন। বাইকের যে অংশটি বেশিরভাগ সময় আমাদের নজর এড়িয়ে যায়, তা হচ্ছে চেইন। অথচ গ্রীষ্মের দাবদাহে ভালো পারফরম্যান্স পাওয়ার জন্য চেইনের গুরুত্ব অপরিসীম। সমস্যা গুরুতর হলে মোটরসাইকেলের ক্ষতি হতে পারে। দীর্ঘদিন ধরে মসৃণ রাইডিং পেতে হলে চেইনের যত্ন নেওয়া আবশ্যক।

উন্নততর পারফরম্যান্স

ক্লিনার দ্বারা চেইন পরিষ্কার করলে অন্যতম সুবিধা হচ্ছে বাইকের পারফরম্যান্স বেড়ে যায়। চেইনে জমে থাকা ময়লা সরে যাওয়ার ফলে এই সুবিধা মেলে। স্মুদ রাইডিংয়ের জন্য এটি জরুরি।

আয়ুষ্কাল বৃদ্ধি

চেইনের সঠিক যত্ন নিলে বাইকের আয়ুষ্কাল বৃদ্ধি পায়। একথা হয়তো আপনিও শুনেছেন। কিন্তু কেন এমনটা বলা হয়, তা জানেন কি? আসলে নিয়মিত চেইনের ধুলো ময়লা পরিষ্কার করার অর্থ এর ক্ষয় কমে যাওয়া। ফলে দীর্ঘদিন একটি চেইন টিকে থাকে।

ঘর্ষণ কমে যায়

ভালো লুব্রিকেট ব্যবহার করা হয়েছে এমন চেইন বাইকে ঘর্ষণ কমাতে সহায়তা করে। ধুলোবালি জমবলে ঘর্ষণ বেড়ে যায়। এক্ষেত্রে চেইন ক্লিনারের গুরুত্ব অপরিসীম। যা আপনার ড্রাইভট্রেনটি দীর্ঘ মেয়াদী করে।

সহজতর মেইনটেনেন্স

চেইন ক্লিনার ব্যবহার করলে বাইকের মেইনটেনেন্স সহজ হয়ে যায়। বিভিন্ন অংশ থেকে ধুলোবালি সরাতে সহায়তা করে এই ক্লিনার। এমনকি কোন ছোট জায়গা থেকেও বালি বের করে দেয়।