কল্পনা থেকে এবার বাস্তব! আগামী বছর প্রথম ট্রাই ফোল্ড স্মার্টফোন লঞ্চ করতে পারে Oppo বা Vivo

ফ্লিপ-স্টাইল এবং বুক-স্টাইল উভয় ধরনের স্ক্রিন সহ ফোল্ডেবল ফোন লঞ্চ করা প্রাথমিক ব্র্যান্ডগুলির মধ্যে ওপ্পো (Oppo) এবং ভিভো (Vivo) অন্যতম। কিন্তু যারা এই ব্র্যান্ডেগুলির ফ্লিপ…

ফ্লিপ-স্টাইল এবং বুক-স্টাইল উভয় ধরনের স্ক্রিন সহ ফোল্ডেবল ফোন লঞ্চ করা প্রাথমিক ব্র্যান্ডগুলির মধ্যে ওপ্পো (Oppo) এবং ভিভো (Vivo) অন্যতম। কিন্তু যারা এই ব্র্যান্ডেগুলির ফ্লিপ ফোনগুলি পছন্দ করেন, এবছর তারা কিছুটা হতাশ হতে পারেন। কেননা শোনা যাচ্ছে যে, দুই সংস্থাই ২০২৪ সালে তাদের ফ্লিপ ফোন লাইনআপে নতুন মডেল যুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছে। আসুন এসম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Oppo ও Vivo ব্র্যান্ডের ফ্লিপ ফোন এবছর আসছে না বাজারে

টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন (DCS) তার লেটেস্ট ওয়েইবো (চীনা মাইক্রোব্লগিং সাইট) পোস্টে প্রকাশ করেছেন যে, দুটি শীর্ষস্থানীয় ব্র্যান্ড এই বছর তাদের ক্ল্যামশেল ফোল্ডেবলগুলি “আপডেট” করবে না। যদিও তিনি নাম উল্লেখ করেননি, তবে অনুমান করা হচ্ছে যে এগুলি ওপ্পো এবং ভিভো হবে। স্যামসাং আগামী জুলাই মাসে স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৬ লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে, মোটোরোলা (Motorola)-এর একটি ফ্লিপ ফোন রয়েছে এবং শাওমি (Xiaomi) এখনও কোনও ফ্লিপ ফোন প্রকাশ করেনি। তাই বাকি বড় ব্র্যান্ড হিসাবে পড়ে থাকে ওপ্পো এবং ভিভো।

এদিকে, গত ফেব্রুয়ারি মাসে সুপরিচিত প্রযুক্তি বিশ্লেষক মিং-চি কুও যে তথ্যগুলি শেয়ার করেন, তার সাথেও খবরটি সামঞ্জস্যপূর্ণ। তার মতে, ওপ্পো এবং ভিভো এবছর চীনা বাজারের জন্য নতুন ফ্লিপ ফোনের ডেভেলপমেন্ট বন্ধ রাখতে পারে। এমন সিদ্ধান্ত ধীর বিক্রির কারণে নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। যদিও আরেক জনপ্রিয় চীনা ব্র্যান্ড, হুয়াওয়ে কম লাভজনক হওয়া সত্ত্বেও এখনও ক্ল্যামশেল ফোনগুলিতে আগ্রহী বলে জানা গেছে।

টিপস্টার ডিসিএস আরও জানিয়েছেন যে, একটি ফ্লিপ ফোনের পরিবর্তে, এই দুই ব্র্যান্ডের মধ্যে কোনও একটি ২০২৫ সালে একটি সম্পূর্ণ নতুন ধরনের ফোল্ডেবল ফোন চালু করতে পারে। বিশদ তথ্য এখনও অনুপলব্ধ রয়েছে, তবে এটি সাধারণ ফোল্ডিং বা ফ্লিপ-স্টাইল হ্যান্ডসেটটের থেকে আলাদা রকমের হতে পারে। সম্ভাবত কোম্পানিটি এমন ফোন বাজারে আনতে চলে, যেটি জেড-আকৃতিতে (ট্রাই-ফোল্ডিং) ফোল্ড করা যাবে বা একটি রোলেবল ডিসপ্লে অফার করবে।

এতদিন শুধুমাত্র স্যামসাং এবং হুয়াওয়েই জেড-স্টাইল ফোল্ডেবল নিয়ে কাজ করছে বলে শোনা যাচ্ছিল। রোলেবল ফোনের আগমন নিয়েও প্রযুক্তি মহলে জল্পনা চলছে। এমনকি গত বছর শোনা গিয়েছিল যে, ভিভো সবার প্রথমে একটি রোলেবল ফোন লঞ্চ করে স্যামসাংকেও পিছনে ফেলতে পারে। কিন্তু সেই বিষয়ে পরবর্তীকালে কোনও আপডেট পাওয়া যায়নি।