IPL 2024 Qualification Scenario: এখনো নিশ্চিত নয় কেওই, লড়ছে ৯টি দল, দেখে নিন প্রতিটি দলের প্লেঅফে ওঠার সমীকরণ

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এখন চলমান আইপিএলের (IPL 2024) লড়াই রীতিমতো জমে উঠেছে। ক্রিকেটাররাও দুরন্ত পারফরম্যান্স করে টুর্নামেন্টের ম্যাচগুলিকে আরও আকর্ষণীয় করে তুলছেন। এখনও পর্যন্ত এই…

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এখন চলমান আইপিএলের (IPL 2024) লড়াই রীতিমতো জমে উঠেছে। ক্রিকেটাররাও দুরন্ত পারফরম্যান্স করে টুর্নামেন্টের ম্যাচগুলিকে আরও আকর্ষণীয় করে তুলছেন। এখনও পর্যন্ত এই বছর আইপিএলে ৫০ টি ম্যাচ অনুষ্ঠিত হয়ে গেছে। ফলে এবার প্লে অফে দৌড়ে কোনো দল কতটা এগিয়ে আছে দেখে নেওয়া যাক।

আইপিএলের ইতিহাসে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) এবং মুম্বাই ইন্ডিয়ান্স (Mumbai Indians) সবচেয়ে সফল দল। এই দুই দল টুর্নামেন্টে এখনও পর্যন্ত ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে।‌ অন্যদিকে এখন এই বছর আইপিএলের প্লে অফে জায়গা করে নেওয়ার জন্য প্রতিযোগিতা আরও তীব্র হয়ে উঠেছে। চলমান এই টুর্নামেন্টে রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) সবচেয়ে দুরন্ত ফর্মে আছে। এখনও পর্যন্ত তারা ১০ ম্যাচের মধ্যে ৮ টিতে জয়লাভ করে ১৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় এক নম্বরে অবস্থান করছে। তারা আর মাত্র একটি ম্যাচে জয়লাভ করে নিলেই প্লে অফে নিশ্চিত জায়গা করে নেবে।

রাজস্থান রয়্যালসের পর চলমান আইপিএলে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) সবচেয়ে সফল দল হিসাবে নিজেদের এগিয়ে নিয়ে যাচ্ছে। নাইটরা এখনও পর্যন্ত ১০ ম্যাচের মধ্যে ৭ ম্যাচে জয়লাভ করে ১৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে অবস্থান করছে। এরপর পরবর্তী লখনউ সুপার জায়ান্টস (Lucknow Super Giants) এবং মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে জয় পেয়ে গেলে কলকাতা প্লে অফে জন্য নিশ্চিত জায়গা করে নেবে। আগামী ৪ ম্যাচের মধ্যে ২ টি জয় পেলেই প্লেঅফ নিশ্চিত কলকাতার।

এরপর আইপিএলের বর্তমান পয়েন্ট তালিকায় লখনউ সুপার জায়ান্টস এবং সানরাইজার্স হায়দ্রাবাদ (Sunrisers Hyderabad) দুই দলই ১০ ম্যাচের মধ্যে ৬ ম্যাচে জয়লাভ করে ১২ পয়েন্ট সংগ্রহ করে নিয়েছে। এই দুই দলই যদি তাদের শেষ ৪ ম্যাচের মধ্যে অন্তত ৩ ম্যাচে জয়লাভ করে তাহলে প্লে অফে জায়গা করে নেবে। যদি তারা ২ ম্যাচে জয়লাভ করে তাহলে তাদের অন্যান্য দলের পারফরমেন্সের ওপর নির্ভর করতে হবে। এর সঙ্গেই চেন্নাই সুপার কিংস ১০ ম্যাচের মধ্যে ৫ ম্যাচে জয়লাভ করে ১০ পয়েন্ট নিয়ে বর্তমানে পয়েন্ট তালিকায় ৫ নম্বরে অবস্থান করছে।

শেষ ৪ ম্যাচে যদি চেন্নাই সুপার কিংস প্রতিটি ম্যাচই তাদের জয় তুলে নিতে পারে তারা নিশ্চিতভাবে ১৮ পয়েন্ট নিয়ে প্লে অফে নিজেদের জায়গা করে নেবে। তবে কমপক্ষে দুটো ম্যাচে জয় তুলে নিলেও চেন্নাইয়ের অল্প হলেও আশা থাকবে তখন অন্যান্য দলের পারফরম্যান্সের উপর তাদের নির্ভর করতে হবে। এছাড়াও পয়েন্ট তালিকায় ১১ ম্যাচের মধ্যে ৫ ম্যাচে জয়লাভ করে দিল্লি ক্যাপিটালসও ১০ পয়েন্ট সংগ্রহ করে প্লে অফের দৌড়ে তাদের আশা বজায় রেখেছে। এই মুহূর্তে তাদের এই লড়াইয়ে টিকে থাকতে হলে শেষ ৩ ম্যাচে জয়লাভ করতেই হবে।

অন্যদিকে বর্তমানে পয়েন্ট তালিকায় ৮ পয়েন্ট সংগ্রহ করা পাঞ্জাব কিংস, গুজরাট টাইটান্সের সঙ্গে ৬ পয়েন্ট সংগ্রহ করা রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুও শেষ ৪ ম্যাচে জয়লাভ করলে প্লে অফের দৌড়ে নিজদের ধরে রাখবে। কিন্তু মুম্বাই ইন্ডিয়ান্স ১১ ম্যাচের মধ্যে ৮ ম্যাচে হারের সম্মুখীন হয়ে কার্যত প্লে অফের দৌড় থেকে বেরিয়ে গেছে। তাদের শেষ ৩ ম্যাচে জয় তুলে নেওয়ার সঙ্গে সঙ্গে অনেক কঠিন পরিসংখানের ওপর নির্ভর করতে হবে।