পুরুষদের পর এবার মহিলাদের টি-২০ বিশ্বকাপের সূচি প্রকাশ ICC-এর, ভারত-পাকিস্তান রয়েছে একি গ্রুপে

আসন্ন পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে এখন থেকেই ক্রিকেটপ্রেমীদের মধ্যে উন্মাদনা লক্ষ্য করা যাচ্ছে। অন্যদিকে পুরুষদের সঙ্গে সঙ্গে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপও (Women’s T20 World Cup 2024)…

আসন্ন পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে এখন থেকেই ক্রিকেটপ্রেমীদের মধ্যে উন্মাদনা লক্ষ্য করা যাচ্ছে। অন্যদিকে পুরুষদের সঙ্গে সঙ্গে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপও (Women’s T20 World Cup 2024) এই বছর অনুষ্ঠিত হতে চলেছে। এই টুর্নামেন্টে নিয়েও বর্তমানে আইসিসি (ICC) নিজেদের প্রস্তুতি শুরু করে দিয়েছে। এবার আজ মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সম্পূর্ণ ক্রীড়াসূচী প্রকাশ করা হল।

বর্তমানে বিশ্ব জুড়ে মহিলা ক্রিকেটারদের প্রসংশা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ফলে মহিলাদের বিভিন্ন আইসিসি টুর্নামেন্টও আকর্ষনীয় হয়ে উঠেছে। গত বছরের মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ দক্ষিণ আফ্রিকায় আয়োজন করা হয়েছিল। এই টুর্নামেন্টে অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হয়। তবে ভারতীয় মহিলারাও দুরন্ত লড়াই করে সেমিফাইনালে জায়গা করে নিয়েছিল। গত বছর এই বিশ্বকাপে মহিলা ব্লু বিগ্রেডরা সেমিফাইনালে অজিদের কাছে হারের সম্মুখীন হয়ে টুর্নামেন্টের বাইরে চলে যায়।

এই বছর মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশে অনুষ্ঠিত হতে চলেছে। আজ বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina) ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হরমনপ্রীত কৌর (Harmanpreet Kaur) এবং বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানার (Nigar Sultana) উপস্থিততে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়সূচি প্রকাশ করা হয়। এই বছর ৩ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে ইতিমধ্যেই ৮ টি দল নিজেদের জায়গা করে নিয়েছে। বাকি দুই দলকে বাছাইপর্বের টুর্নামেন্টের মাধ্যমে সুযোগ দেওয়া হবে।

এই ১০ টি দলকে আইসিসি দুটি বিভাগে বিভক্ত করেছে। গ্রুপ ‘এ’-তে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং কোয়ালিফায়ার ১ অংশগ্রহণ করবে। অন্যদিকে গ্রুপ ‘বি’-তে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ এবং কোয়ালিফায়ার ২-কে জায়গা দেওয়া হয়েছে। এই গ্ৰুপগুলির শীর্ষ দুই দল সেমিফাইনালে জায়গা করে নেবে। আসন্ন মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ঢাকা ও সিলেটে মোট ২৩ টি ম্যাচ ১৯ দিন ব্যাপী খেলা হবে এবং সেমিফাইনাল এবং ফাইনাল উভয়ের জন্যই রিজার্ভ ডে রাখা হয়েছে।

২০২৪ মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের সম্পূর্ণ ক্রীড়াসূচী:-