বাজেট কম? OnePlus Nord CE 4 নাকি Samsung Galaxy M55 আপনার জন্য ভালো হবে জেনে নিন

ভারতীয় বাজারে উপলব্ধ হাজারো স্মার্টফোনের মধ্যে একটিকে বেছে নেওয়া অনেকটা খড়ের গাদায় সুচ খোঁজার মতোই। তবে একটি নতুন হ্যান্ডসেট কেনার ক্ষেত্রে আপনাদের চাহিদা যদি –…

ভারতীয় বাজারে উপলব্ধ হাজারো স্মার্টফোনের মধ্যে একটিকে বেছে নেওয়া অনেকটা খড়ের গাদায় সুচ খোঁজার মতোই। তবে একটি নতুন হ্যান্ডসেট কেনার ক্ষেত্রে আপনাদের চাহিদা যদি – বড় ডিসপ্লে, কোয়ালকমের চিপসেট, অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক কাস্টম ওএস, ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ফাস্ট চার্জিং -এর মতো ফিচারের হয়, তবে দুটি আদর্শ মডেলের হদিস দেবে আমরা। যারমধ্যে প্রথমটি হল ১লা এপ্রিল আত্মপ্রকাশ করা OnePlus Nord CE 4 এবং দ্বিতীয়টি হল ৮ই এপ্রিল আগত Samsung Galaxy M55। উভয় 5G ফোনই মিড-রেঞ্জের। অর্থাৎ ২৭,০০০ টাকারও কমে কেনা যাবে। তবে এই দুটি হ্যান্ডসেটের মধ্যে কোনটি আপনাদের জন্য উপযুক্ত হবে তা যাতে আপনারা স্বয়ং নির্ধারণ করতে পারেন তার জন্য OnePlus Nord CE 4 এবং Samsung Galaxy M55 -এর মধ্যে দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা করা হল এই প্রতিবেদনে।

OnePlus Nord CE 4 vs Samsung Galaxy M55 : ডিসপ্লে, সেন্সর

ওয়ানপ্লাস নর্ড সিই ৪ স্মার্টফোনে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে প্যানেল রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১১০০ নিট পিক ব্রাইটনেস এবং এইচডিআর১০ প্রযুক্তি সাপোর্ট করে। এই ডিসপ্লে অ্যাকোয়াটাচ (Aquatouch) প্রযুক্তি প্রত্যয়িত হওয়ার দরুন ভেজা হাতেও স্ক্রিন ব্যবহার করা যাবে। সিকিউরিটি ফিচার হিসাবে এতে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার উপলব্ধ।

স্যামসাং গ্যালাক্সি এম৫৫ স্মার্টফোনে আছে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০×২৪০০ পিক্সেল) sAMOLED প্লাস ইনফিনিটি-ও ডিসপ্লে প্যানেল। এই টাচস্ক্রিন – ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১০০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। আবার ব্যবহারকারীদের ডেটা নিরাপদ রাখার জন্য দেওয়া হয়েছে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

OnePlus Nord CE 4 vs Samsung Galaxy M55 : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

ওয়ানপ্লাস নর্ড সিই ৪ স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭ জেন ৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক অক্সিজেনওএস ১৪ কাস্টম স্কিনে রান করে। ডিভাইসটি ৮ জিবি LPDDR4x র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS 3.1 স্টোরেজ সহ পাওয়া যাবে। যদিও এই ফোনে অতিরিক্তভাবে আরো ৮ জিবি ভার্চুয়াল র‍্যাম ফিচারও সাপোর্ট করে।

স্যামসাং গ্যালাক্সি এম৫৫ স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭ জেন ১ প্রসেসর এবং অ্যাড্রেন ৬৪৪ জিপিইউ দেওয়া হয়েছে। অপারেটিং সিস্টেম হিসাবে লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক ওয়ানইউআই ৬ কাস্টম স্কিন প্রি-লোডেড থাকছে। এই ফোনে ১২ জিবি পর্যন্ত র‌্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবি স্টোরেজ মিলবে। তবে মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ক্যাপাসিটি ১ টেরাবাইট পর্যন্ত বাড়ানো সম্ভব।

OnePlus Nord CE 4 vs Samsung Galaxy M55 : ক্যামেরা সেটআপ

ক্যামেরা বিভাগের কথা বললে, OnePlus Nord CE 4 5G ফোনের রিয়ার প্যানেলে থাকা পিল-আকৃতির ক্যামেরা মডিউলের মধ্যে দুটি সেন্সর বিদ্যমান। এই ক্যামেরাগুলি হল – OIS সহ ৫০ মেগাপিক্সেল Sony LYT-600 প্রাইমারি সেন্সর এবং ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স৷ এদিকে ডিভাইসের সামনে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষ্যণীয়। এর ক্যামেরাগুলি ৩০fps রেটে ৪কে ভিডিও রেকর্ড করতে সক্ষম। এর আরএডাব্লিউ এইচডিআর (RAW HDR) অ্যালগরিদম আরও উৎকর্ষমানের ছবি তুলতে সাহায্য করে।

ফটো ও ভিডিওগ্রাফির জন্য Samsung Galaxy M55 স্মার্টফোনে LED ফ্ল্যাশ সহ ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট বর্তমান। এই ক্যামেরাগুলি হল – OIS, VDIS ও এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, এফ/২.২ অ্যাপারচার সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং এফ/২.৪ অ্যাপারচারের ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। সেলফি ও ভিডিওগ্রাফির জন্য এফ/২.২ অ্যাপারচার যুক্ত ৫০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা মিলবে।

OnePlus Nord CE 4 vs Samsung Galaxy M55 : ব্যাটারি

ওয়ানপ্লাস নর্ড সিই ৪ ফোনে আছে ৫,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ১০০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। আবার চার্জিং সাইকেল বৃদ্ধির জন্য এই ডিভাইস ব্যাটারি হেলথ ইঞ্জিনের সাথে এসেছে।

স্যামসাং গ্যালাক্সি এম৫৫ স্মার্টফোন ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি সহ এসেছে, যা ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

OnePlus Nord CE 4 vs Samsung Galaxy M55 : দাম

ওয়ানপ্লাস নর্ড সিই ৪ স্মার্টফোন স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে এসেছে। যার মধ্যে ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস মডেলের দাম থাকছে ২৪,৯৯৯ টাকা। আবার উচ্চতর ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ বিকল্প পাওয়া যাবে ২৬,৯৯৯ টাকায়। এটি – ডার্ক ক্রোম এবং সেলডন মার্বেল কালার অপশনে কেনা যাবে।

ভারতে স্যামসাং গ্যালাক্সি এম৫৫ স্মার্টফোন মোট তিনটি স্টোরেজ বিকল্পে লঞ্চ হয়েছে। এর ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ সহ আসা বেস ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ২৬,৯৯৯ টাকা। এছাড়া ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং টপ-এন্ড ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ মডেলের দাম থাকছে যথাক্রমে ২৯,৯৯৯ টাকা ও ৩২,৯৯৯ টাকা। এটি – ডেনিম ব্ল্যাক এবং লাইট গ্রীন কালার অপশনে এসেছে।