AI প্রযুক্তির সাহায্যে মোবাইল ফোনের সবচেয়ে বড় ঝামেলা মেটাতে চলেছে Samsung

Samsung Galaxy S24 সিরিজটি এবছর ফেব্রুয়ারি মাসে বিশ্ববাজারে পা রেখেছে। এর উত্তরসূরি হিসাবে Samsung Galaxy S25 লাইনআপের স্মার্টফোনগুলিও আগামী বছর একই সময়ে লঞ্চ হবে বলে…

Samsung Galaxy S24 সিরিজটি এবছর ফেব্রুয়ারি মাসে বিশ্ববাজারে পা রেখেছে। এর উত্তরসূরি হিসাবে Samsung Galaxy S25 লাইনআপের স্মার্টফোনগুলিও আগামী বছর একই সময়ে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। লঞ্চের এখনও বেশকিছু মাস বাকি থাকলেও, স্যামসাংয়ের আসন্ন ফ্ল্যাগশিপগুলি সম্পর্কে ইতিমধ্যেই একাধিক তথ্য সামনে আসতে শুরুতে করেছে। এখন যেমন একটি সূত্র মারফৎ জানা গেছে যে কোম্পানি ফিজিক্যাল ব্যাটারির ক্ষমতা বাড়ানোর প্রয়োজন ছাড়াই, Samsung Galaxy S25 সিরিজের ব্যাটারি লাইফ উন্নত করতে এআই (AI) ব্যবহার করতে চলেছে। আসুন এপ্রসঙ্গে সবিস্তারে জেনে নেওয়া যাক।

Samsung Galaxy S25 সিরিজে মিলবে AI দ্বারা অপ্টিমাইজ করা ব্যাটারি

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই-চালিত ব্যাটারি অপ্টিমাইজেশান কৌশলটি সম্পূর্ণ নতুন ধারণা নয়। স্যামসাংয়ের বিদ্যমান এআই পাওয়ার সেভিং মোড ইউজার প্যাটার্নের ওপর ভিত্তি করে ব্যাকগ্রাউন্ডের কাজগুলিকে অপ্টিমাইজ করে। তবে শোনা যাচ্ছে যে, ব্যাটারি সংরক্ষণের জন্য স্যামসাং গ্যালাক্সি এস২৫ সিরিজে একটি নতুন ধরনের পদ্ধতি ব্যবহৃত হবে। এটি সিপিইউ এবং জিপিইউ পারফরম্যান্স সীমিত করার পরিবর্তে বা ব্যাকগ্রাউন্ডের কাজগুলিকে টুইক করার পরিবর্তে, সেইসব অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড প্রসেসগুলিকে বাদ দেবে, যা সিস্টেম রিসোর্সগুলিকে নিষ্কাশন করে। এই পদ্ধতি ব্যাটারিকে আরও দীর্ঘস্থায়ী করবে।

সত্যি বলতে, এটি এমন কিছু বলে মনে হয় না যার জন্য হেভি এআই প্রয়োজন হবে, তবে এটির আরও কার্যকারিতা থাকতে পারে। বলা হচ্ছে যে এই নতুন এআই সিস্টেম গ্যালাক্সি এস২৫ আল্ট্রার ব্যাটারির আয়ু ৫% থেকে ১০% বাড়িয়ে দিতে পারে, যা যথেষ্ট আশাব্যঞ্জক একটি পদক্ষেপ হবে।

স্যামসাং সক্রিয়ভাবে সাম্প্রতিক ফ্ল্যাগশিপ ফোনগুলিতে তাদের এআই প্রযুক্তি ব্যবহার করছে। Samsung Galaxy S24 সিরিজের সাথে সর্বপ্রথম গ্যালাক্সি এআই (Galaxy AI) আত্মপ্রকাশ করেছে এবং আসন্ন Samsung Galaxy Z6 লাইনআপের আসন্ন ফোল্ডেবল ফোনগুলি এই সিস্টেমটিকে আরও উন্নত করবে বলে আশা করা হচ্ছে।

স্পষ্টতই, স্যামসাং তাদের প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে তাদের স্মার্টফোনগুলির এআই নির্ভর ফিচারগুলিকে একটি গুরুত্বপূর্ণ পার্থক্যকারী বলে মনে করছে এবং সম্ভবত এটিকে Samsung Galaxy S25 সিরিজে আরও গভীরভাবে ইন্টিগ্রেট করা হবে। তবে এটা মনে রাখতে হবে যে, এই মুহূর্তে এগুলি শুধুই জল্পনা। তাই এসম্পর্কে নিশ্চিত হতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।