২০১১ বিশ্বকাপ খেলেছিলেন কানাডার হয়ে, এবার আমেরিকার হয়ে টি-২০ বিশ্বকাপ খেলতে চলেছেন এই ভারতীয়

আগামী জুন মাসের ২ তারিখ থেকে শুরু হতে চলেছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC T20 World Cup 2024)। যা অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে।…

আগামী জুন মাসের ২ তারিখ থেকে শুরু হতে চলেছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC T20 World Cup 2024)। যা অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে। মোট ২০ টি দলকে নিয়ে অনুষ্ঠিত হতে চলেছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপটি। অংশগ্রহণকারী দেশগুলির মধ্যে একটি হল ইউএসএ। একাধিক ভারত, পাকিস্তান এবং নিউজিল্যান্ডের তারকা সামিল রয়েছে তাদের স্কোয়াডে। এই প্রতিবেদনে আমরা কথা বলবো ভারতীয় বংশোদ্ভুত ক্রিকেটার নিতীশ কুমারকে নিয়ে (Nitish Kumar)।

নিতীশ কুমার, এই নামটির সাথে হয়তো অনেকেই পরিচিত নন। আবার অনেকেই তাকে চেনেন, বিশেষ করে যারা ২০১১ ওডিআই বিশ্বকাপে (ICC Cricket World Cup 2011) নজর রেখেছে, তারা হয়তো অনেকেই চেনেন। এই ডান-হাতি ব্যাটার ওইসময়ে কানাডা ক্রিকেট দলের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। কিন্তু বর্তমানে এই ৩০ বছর বয়সী তারকা ইউএসএর হয়ে প্রতিনিধিত্ব করবেন। সম্প্রতি ইউএসএ স্কোয়াড ঘোষণার সময়ে নিতীশ কুমারকে দলে সামিল করেছে তাদের বোর্ড।

নিতীশের জন্ম হয়েছিল ১৯৯৪ সালে অন্টারিওতে। কিন্তু তিনি হলেন ভারতীয় বংশোদ্ভুত ক্রিকেটার। তিনি পঞ্চম সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসাবে ওডিআই ক্রিকেটে পা রাখেন। নিতীশের আন্তর্জাতিক অভিষেক হয় ২০০৯ সালে মাত্র ১৫ বছর ২৭৩ দিন বয়সে। তারপরেই ২০১১ বিশ্বকাপে খেলার সুযোগ পান তিনি। যদিও ওই বিশ্বকাপে স্মরণীয় কিছু করে দেখাতে পারেননি নিতীশ।

এই তারকা ২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত মোট ১৬ টি ওডিআই খেলেছেন, যেখানে তার সংগ্রহ ২১৭ রান এবং ৩ ইনিংসে বল হাতে শিকার ২ উইকেট। তবে তিনি এখনো টি-টোয়েন্টি ক্রিকেট খেলেই যাচ্ছেন। এখনো পর্যন্ত ১৭ ইনিংসে ব্যাট হাতে ৪৯৮ রান করেছেন নিতীশ। যার মধ্যে রয়েছে ৪ টি অর্ধশতরান এবং বল হাতে ৯ ইনিংসে ৭ টি উইকেট নিয়েছেন তিনি। এবার এই তারকাকে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা যাবে। উল্লেখ্য, তিনি বর্তমানে ইউএসএর নাগরিকত্ব নিয়ে সেখানে রীতিমতো ক্রিকেট খেলছেন।