7 বছর ধরে পাবেন অ্যান্ড্রয়েড আপডেট! AI প্রযুক্তির সঙ্গে লঞ্চ হল Google Pixel 8a

Google Pixel 8a স্মার্টফোনটি অবশেষে দীর্ঘ অপেক্ষার অবসান করে আনুষ্ঠানিকভাবে বিশ্ববাজারে আত্মপ্রকাশ করেছে। যদিও বলা হচ্ছিল যে গুগল তাদের বার্ষিক আই/ও ডেভেলপার (I/O Developer 2024)…

Google Pixel 8a স্মার্টফোনটি অবশেষে দীর্ঘ অপেক্ষার অবসান করে আনুষ্ঠানিকভাবে বিশ্ববাজারে আত্মপ্রকাশ করেছে। যদিও বলা হচ্ছিল যে গুগল তাদের বার্ষিক আই/ও ডেভেলপার (I/O Developer 2024) কনফারেন্সে এই হ্যান্ডসেটটিকে উন্মোচন করবে, তবে তার আগেই এখন নিঃশব্ধে Google Pixel 8a ফোনটিকে লঞ্চ করা হয়েছে। লেটেস্ট মিড-রেঞ্জ হ্যান্ডসেটটি গত বছরের Pixel 7a-এর উত্তরসূরি হিসেবে এসেছে। এটি তার পূর্বসূরির তুলনায় উল্লেখযোগ্য আপগ্রেড অফার করে। এতে রয়েছে ওলেড (OLED) ডিসপ্লে, Google Tensor G3 প্রসেসর, ৬৪ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, ৪,৪৯২ এমএএইচ ব্যাটারি। কোম্পানি Google Pixel 8a মডেলেও ৭ বছরের ওএস আপগ্রেড প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে। আসুন ফোনটির সকল স্পেসিফিকেশন, ফিচার এবং দাম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Google Pixel 8a: মূল্য এবং উপলব্ধতা

গুগল পিক্সেল ৮এ ফোনটি বে, অ্যালো, ওবসিডিয়ান এবং পোর্সেলিন – এই চারটি কালার অপশনে বাজারে এসেছে। এদেশে স্মার্টফোনটির বেস ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৫২,৯৯৯ টাকা। আর উচ্চতর ২৫৬ জিবি মডেলের দাম ৫৯,৯৯৯। গুগল পিক্সেল ৮এ হ্যান্ডসেটের প্রি-অর্ডার প্রক্রিয়া ইতিমধ্যেই চালু হয়ে গেছে এবং এটি আগামী ১৪ মে বিক্রির জন্য উপলব্ধ হবে।

Google Pixel 8a: স্পেসিফিকেশন

গুগল পিক্সেল ৮এ ফোনে ফুলএইচডি+ রেজোলিউশন সহ ৬.১ ইঞ্চির ওলেড (OLED) ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২,০০০ নিট পিক ব্রাইটনেস এবং গরিলা গ্লাস ৩-এর সুরক্ষা অফার করে। পিক্সেল ৮এ মডেলের ডিজাইন প্রিমিয়াম পিক্সেল ৮ মডেলের মতোই। তবে এর কোণগুলি আরও গোলাকার এবং এতে একটি অনুভূমিক ক্যামেরা ব্রিজ রয়েছে। স্মার্টফোনটি আইপি৬৭-সার্টিফায়েড ধুলো এবং জল-প্রতিরোধী চ্যাসিস অফার করে। নিরাপত্তার জন্য, এতে একটি ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বিদ্যমান।

ফটোগ্রাফির জন্য, Google Pixel 8a মডেলে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সাপোর্ট সহ ৬৪ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা এবং একটি ১৩ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স উপস্থিত রয়েছে৷ আর ফোনের সামনে একটি ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং সেলফি ক্যামেরা অবস্থান করছে। সামনের এবং পিছনের উভয় ক্যামেরা দিয়ে ৪কে পর্যন্ত ভিডিও রেকর্ড করা যাবে। এছাড়াও, Google Pixel 8a ফোনে ম্যাজিক এডিটর, বেস্ট টেক, আল্ট্রা এইচডিআর সহ একাধিক ক্যামেরা ফিচার মিলবে।

পারফরম্যান্সের ক্ষেত্রে, Google Pixel 8a ইন-হাউস Tensor G3 চিপসেটে চলে এবং এটি ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি / ২৫৬ জিবি স্টোরেজ বিকল্পে পাওয়া যাবে। পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে, গুগলের এই স্মার্টফোনটি ১৮ ওয়াট ওয়্যার্ড চার্জিং এবং ওয়্যারলেস চার্জিং সাপোর্ট সহ ৪,৪৯২ এমএএইচ ব্যাটারির সাথে এসেছে। সফ্টওয়্যারের ক্ষেত্রে, ডিভাইসটি ৭ বছরের গ্যারান্টিযুক্ত আপডেট সহ অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে রান করে। ফোনটিতে সার্কেল টু সার্চ, পিক্সেল কল অ্যাসিস্ট্যান্স এবং জেমিনি সহ এআই (AI) নির্ভর ফিচারগুলিও রয়েছে।