রিচা, রাধার অনবদ্য পারফরমেন্সে একতরফা জয় ভারতের, সিরিজের সব ম্যাচ জিতে নজির হরমনপ্রীতদের

আজ বাংলাদেশের বিরুদ্ধে রিচা ঘোষের (Richa Ghosh) অপরাজিত ২৮ রানের ইনিংসের পর রাধা যাদবের (Radha Yadav)(৩/২৪) দুর্দান্ত বোলিংয়ের সুবাদে পঞ্চম ও শেষ মহিলা টি-টোয়েন্টি ম্যাচে…

আজ বাংলাদেশের বিরুদ্ধে রিচা ঘোষের (Richa Ghosh) অপরাজিত ২৮ রানের ইনিংসের পর রাধা যাদবের (Radha Yadav)(৩/২৪) দুর্দান্ত বোলিংয়ের সুবাদে পঞ্চম ও শেষ মহিলা টি-টোয়েন্টি ম্যাচে (Bangladesh women vs India Women) ভারত ২১ রানে জিতেছে এবং সিরিজটি ৫-০ ব্যবধানে নিজেদের নামে করেছে। ১৫৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশ ভালো শুরু করলেও বাঁহাতি স্পিনার রাধা যাদবের টপ অর্ডার নড়বড়ে হয়ে যায় এবং তাদের দল ২০ ওভারে ৬ উইকেটে ১৩৬ রান তুলতে পারে। রিতু মনির ৩৭ রান ও শোরিফা খাতুনের অপরাজিত ২৮ রান কোনো কাজে আসেনি।

ষষ্ঠ উইকেটে ৫৭ রানের জুটি গড়ে অলরাউন্ডার মনি ও শোরেফা ভারতকে চাপে ফেললেও শেষ পর্যন্ত সিরিজ জিতে নেয় সফরকারীরা। মনি ও শোরিফার এই জুটি বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক নারী টি-টোয়েন্টিতে ষষ্ঠ উইকেটে সবচেয়ে বড় জুটি। এর আগে ষষ্ঠ উইকেটে ৩২ রানের সবচেয়ে বড় জুটি ছিল সানজিদা ইসলাম ও নিগার সুলতানার। লেগ স্পিনার আশা শোভনা (২/২৫) ভাঙেন এই জুটি।

১৭তম ওভারে মনিকে আউট করে ম্যাচে দাপট রাখে ভারত । প্রথম ১০ ওভারে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ ৫২ রান তুলেছিল কিন্তু মনি এবং শোরেফা মিলে বাউন্ডারি মেরে এবং স্ট্রাইক রোটেট করে আশা তৈরির প্রতিটি সুযোগের সদ্ব্যবহার করেছিলেন। তিতাস সাধুর বলে শোভনা মস্ত্রির (১৩ রান) দুর্দান্ত ক্যাচে প্রথমে মুগ্ধ করেন রাধা যাদব। পূজা বস্ত্রকারের প্রথম ওভারে তিনটি বাউন্ডারি মেরেছিলেন শোভনা। এরপর দিলারা আখতার (০৪), অধিনায়ক নিগার সুলতানা (০৭) ও রুবায়া হায়দারকে (২০) আউট করেন রাধা।

প্রথম ইনিংসে রিচার ১৭ বলে তিনটি ছক্কা ও একটি চার মেরে ২৮ রান করেন এবং‌ পাঁচ উইকেটে ১৫৬ রান তোলে ভারত। তৃতীয় উইকেটে ৬০ রান যোগ করে ইনিংসের হাল ধরেন ডি হেমলতা (৩৭) ও অধিনায়ক হরমনপ্রীত কৌর (৩০)। এটিই সিরিজের সবচেয়ে বড় স্কোর ভারতের। ওপেনার স্মৃতি মান্ধানা ২৫ বলে ৪টি চার ও ১টি ছক্কায় ৩৩ রান করে দলকে ভালো শুরু এনে দেন। ১৬তম ওভারে রাবিয়া খান (২৮ রানে ২ উইকেট) ভারতকে জোড়া ধাক্কা দেন, তবে ততক্ষণে ম্যাচে আধিপত্য বিস্তার করেছিল ভারত।