ভালো ফর্মে থাকা সত্ত্বেও নেওয়া হয়নি বিশ্বকাপের দলে, এবার রেগে আন্তর্জাতিক অবসর ঘোষণা কিউই প্লেয়ারের

টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) আগে দেশের হয়ে আবার দলে ফিরে এসে অনেক ক্রিকেটার নিজেদের জায়গা করে নিতে চাইছেন। কিন্তু বিভিন্ন দেশের নির্বাচক কমিটিগুলি…

টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) আগে দেশের হয়ে আবার দলে ফিরে এসে অনেক ক্রিকেটার নিজেদের জায়গা করে নিতে চাইছেন। কিন্তু বিভিন্ন দেশের নির্বাচক কমিটিগুলি বেশিরভাগ ক্ষেত্রেই তরুণ প্রজন্মের ক্রিকেটারদের ওপর‌ ভরসা রাখছেন। ফলে ভবিষ্যতে অনেক তারকা ক্রিকেটারদের আর আন্তর্জাতিক মঞ্চে টি-টোয়েন্টি ফরম্যাটে খেলতে দেখা যাবে না। এবার এর মধ্যেই টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের হয়ে দলে জায়গা না পেয়ে কলিন মুনরো (Colin Munro) অবসরের সিদ্ধান্ত বেছে নিলেন।

যেকোনো ক্রিকেটারের কাছে দেশের হয়ে খেলাটাই সবচেয়ে বেশি গর্বের হয়ে থাকে। কলিন মুনরো শেষ ২০২০ সালে ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের হয়ে জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন। দীর্ঘদিন দেশের হয়ে খেলার সুযোগ না পেলেও তিনি নিজেকে বিভিন্ন ফ্রাঞ্চাইজি‌ টি-টোয়েন্টি লিগে প্রস্তুত করছিলেন। আশা করেছিলেন এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নিউজিল্যান্ড দলে তিনি আবার ফিরে আসবেন। তবে আসন্ন এই বিশ্বকাপের দলে নির্বাচন কমিটি তাকে নিয়ে আলোচনা করলেও শেষ পর্যন্ত এই কিউই ব্যাটসম্যানকে জায়গা দেওয়া হয়নি।

ফলে শেষ পর্যন্ত কলিন মুনরো ৩৭ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এবার অবসর নেওয়ার সিদ্ধান্ত বেছে নিলেন। তবে ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টগুলিতে তিনি খেলা চালিয়ে যাবেন। এক বিবৃতিতে মুনরো জানিয়েছেন,”নিউজিল্যান্ডের হয়ে খেলা আমার ক্রিকেট জীবনে সবচেয়ে বড়ো অর্জন। আমি দেশের জার্সিটি পড়ার থেকে আর কোনো কিছুতেই বেশি গর্বিত বোধ করিনি। এটা সত্যি যে আমি সমস্ত ফরম্যাটে মিলিয়ে ১২৩ বার নিউজিল্যান্ডের জার্সি পড়ার সুযোগ পেয়েছি যা আমি আজীবন মনে রাখবো।”

তিনি আরও বলেন, “আমি দেশের হয়ে শেষ মাঠে নেমেছিলাম তা অনেকদিন অতিবাহিত হয়ে গেছে। তবে আমি হাল ছাড়িনি। মনে করেছিলাম টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি লিগগুলিতে আমি আবার ফর্মে ফিরতে পারবো। বর্তমানে বিশ্বকাপের জন্য নিউজিল্যান্ডের দল ঘোষণার পর আমার অবসরের সিদ্ধান্তের এখন সঠিক সময়ে উপস্থিত হয়েছে।” মুনরো নিউজিল্যান্ডের হয়ে এখনও পর্যন্ত একটি টেস্ট, ৫৭ টি একদিনের এবং ৬৫ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তিনি ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে ৪৭ বলে শতরান করে সকলের নজর কেড়েছিলেন। এছাড়াও মুনরোর এই ফরম্যাটে মোট ৩ টি শতরান আছে।