Dirty Stream Malware: অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা সাবধান, সতকর্তা জারি করল মাইক্রোসফট

মাইক্রোসফট টিম জানিয়েছে, Google Play Store-এ তালিকাভুক্ত বিভিন্ন জনপ্রিয় অ্যাপে লুকিয়ে রয়েছে বিপদজনক Malware, যার সাহায্যে হ্যাকাররা পেয়ে যেতে পারে ডিভাইসের নিয়ন্ত্রণ সহ ব্যবহারকারীর সমস্ত…

মাইক্রোসফট টিম জানিয়েছে, Google Play Store-এ তালিকাভুক্ত বিভিন্ন জনপ্রিয় অ্যাপে লুকিয়ে রয়েছে বিপদজনক Malware, যার সাহায্যে হ্যাকাররা পেয়ে যেতে পারে ডিভাইসের নিয়ন্ত্রণ সহ ব্যবহারকারীর সমস্ত ব্যক্তিগত তথ্য। এই নিয়ে সম্প্রতি লক্ষ লক্ষ অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের উদ্দেশ্যে জারি করা হয়েছে একটি সতর্কবার্তা।

মাইক্রোসফট টিমের তরফে জারি করা এই সতর্কতায় বলা হয়েছে যে, নতুন Dirty Stream নামের ম্যালওয়্যারটি ব্যবহারকারীর ডিভাইসে পৌঁছানোর সাথে সাথেই ব্যাকগ্রাউন্ডে কাজ করা শুরু করে দেয়। কারণ, এর আসল উদ্দেশ্য হল গোপনে জনপ্রিয় অ্যাপগুলির মাধ্যমে ডিভাইসে প্রবেশ করা এবং তারপর হ্যাকার বা আক্রমণকারীকে ডিভাইসের অ্যাক্সেস পাইয়ে দেওয়া।

কিভাবে হ্যাকাররা ডিভাইসের নিয়ন্ত্রণ পায়?

Dirty Stream Malware অ্যান্ড্রয়েড সিস্টেমে প্রবেশ করার পরেই কনটেন্ট সরবরাহকারী সিস্টেমকে প্রভাবিত করে। আর তারপর ইচ্ছে মতো ডিভাইস সেটিংসে নানা পরিবর্তন করতে শুরু করে।

কোন জনপ্রিয় অ্যাপে লুকিয়ে আছে এই Malware ?

Google Play Store-এ উপলব্ধ অনেক জনপ্রিয় অ্যাপের মধ্যে লুকিয়ে থাকলেও এই ম্যালওয়্যারকে শনাক্ত করা বেশ কঠিন। Xiaomi-এর ফাইল ম্যানেজার থেকে শুরু করে WPS-এর মতো অ্যাপে এর উপস্থিতি লক্ষ্য করা গেছে। এই অ্যাপগুলিকে ৪ বিলিয়নের বেশিবার ডাউনলোড করা হয়েছে।

তবে Google-এর মতে এই Malware নিয়ে বেশি চিন্তা করার দরকার নেই, কারণ অবিলম্বে তারা নতুন নিরাপত্তা প্যাচের মাধ্যমে এই অ্যাপগুলিকে সুরক্ষিত করেছে এবং ব্যবহারকারীর ফোনে যে পুরনো অ্যাপ ভার্সন রয়েছে, সেগুলি আনইন্সটল করে নতুন করে ইন্সটল বা আপডেট করার পরামর্শ দেওয়া হয়েছে।