একেবারে বদলে যাচ্ছে WhatsApp, কোটি কোটি ইউজারকে চমকে দিতে আসছে নতুন ডিজাইন ও ফিচার

এই এক দশকে স্মার্টফোন ও ইন্টারনেটের পাশাপাশি যে জিনিসটি ভারত তথা বিশ্বব্যাপী কোটি কোটি মানুষের রোজদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে, তা হল WhatsApp। এখনকার সময়ে এই…

এই এক দশকে স্মার্টফোন ও ইন্টারনেটের পাশাপাশি যে জিনিসটি ভারত তথা বিশ্বব্যাপী কোটি কোটি মানুষের রোজদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে, তা হল WhatsApp। এখনকার সময়ে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ব্যবহার করেননা, এমন লোক খুব কমই আছেন। সেক্ষেত্রে বিপুল ইউজারবেসকে খুশি রাখতে WhatsApp প্রায়ই নানাবিধ নতুন ফিচার এনে থাকে, তবে এবার তারা যে কান্ডটি ঘটিয়েছে তাতে প্ল্যাটফর্মটি ব্যবহারের মজা দ্বিগুণ হয়ে যাবে। আসলে পুরোনো ডিজাইন বদলে WhatsApp এবার নতুন চেহারায় হাজির হচ্ছে।

হ্যাঁ, সূচনা ইতিমধ্যেই হয়ে গেছে। দীর্ঘদিন ধরে বিটা ভার্সনে পরীক্ষা-নিরীক্ষা চালানোর অবশেষে অ্যান্ড্রয়েড অ্যাপে নতুন ইউআই (UI) রোলআউট করতে শুরু করেছে হোয়াটসঅ্যাপ। খুব শিগগিরই এর চেহারা পুরোপুরি বদলে যাবে এবং অ্যান্ড্রয়েড অ্যাপ, আইওএস (iOS) অ্যাপ বা ওয়েব ভার্সনের ডিজাইনের বিশেষ পার্থক্য থাকবেনা – সব জায়গাতেই সাদা-শুভ্র ইন্টারফেস চোখে পড়বে। শুধু তাই নয়, হোয়াটসঅ্যাপ নিজে তার মোবাইল অ্যাপ্লিকেশনগুলির জন্য ডিজাইনে আরও কিছু পরিবর্তন আনার কথাও ঘোষণা করেছে।

ডিজাইনে কী পরিবর্তন আনছে WhatsApp?

  • নতুন রঙ: যেমনটা শুরুতেই বলেছি, হোয়াটসঅ্যাপ তার ডিজাইনে যে বদলগুলি আনছে তার মধ্যে প্রধান হল সম্পূর্ণ সাদা রঙের ইউআই। তবে প্ল্যাটফর্মটি ‘ডার্কার ডার্ক মোড’ ফাংশন আনার অর্থাৎ ডার্ক মোডকে আরও গাঢ় অন্ধকারময় করে তোলার সিদ্ধান্ত নিয়েছে, যাতে কম আলোতে ইউজারদের চোখে চাপ না পড়ে। এই কারণে আগে হোয়াটসঅ্যাপ ৩৫টিরও বেশি ভিন্ন ভিন্ন রঙের প্যালেট নিয়ে পরীক্ষাও করেছে।
  • নতুন নেভিগেশন: বর্তমানে সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ অ্যাপের নেভিগেশন বারটি স্ক্রিনের নিচের দিক থেকে ব্যবহার করতে পারবেন, ঠিক যেমনটা আইওএসের ক্ষেত্রে দেখা যায়। এই বারটি চ্যাট, কল, কমিউনিটি এবং স্ট্যাটাস আপডেটসহ অ্যাপ্লিকেশনটির মেন সেকশনগুলিতে দ্রুত অ্যাক্সেস দেয়।
  • iPhone-এ স্ট্রিমলাইন মিডিয়া শেয়ারিং: আইফোন ইউজারদের কথা ভেবে হোয়াটসঅ্যাপ মিডিয়া অ্যাটাচমেন্ট লেআউটেও বদল এনেছে – আগের ফুল-স্ক্রিন মেনুটি এখন ছোটো এক্সপেন্ডেবল ট্রে দিয়ে প্রতিস্থাপিত হয়েছে। এতে করে ফটো, ভিডিও, ডকুমেন্ট, পোল এবং অন্যান্য মিডিয়া শেয়ারিংয়ের বিকল্পটি নির্বাচন করা সহজ হয়ে যাবে।
  • আইকন এবং ব্যাকগ্রাউন্ডে চেঞ্জ: জানা গিয়েছে যে, হোয়াটসঅ্যাপ নতুন আপডেটে অ্যাপের আইকনগুলিকে রিফ্রেশ করে আরও সমসাময়িক চেহারা দেওয়ার জন্য রাউন্ডেড্ এবং আউটলাইন বিশিষ্ট স্টাইল দিতে চলেছে। তবে এই পরিবর্তন ঠিক কেমন হবে, সেই বিষয়ে বিশদ জানা যায়নি।

WhatsApp-এর নতুন ডিজাইন কবে আঙুলের ডগায় পাওয়া যাবে?

আসন্ন সপ্তাহগুলিতে পর্যায়ক্রমে অর্থাৎ ধীরে ধীরে এই আপডেট চালু করা হবে বলে আশা করা হচ্ছে। এই মুহূর্তে হোয়াটসঅ্যাপ নতুন আপডেট প্রদানের কোনো নির্দিষ্ট তারিখ ঘোষণা করেনি।