‘আমি ওদের সরাইনি’, কার কথায় শ্রেয়াস-কিষানদের চুক্তি থেকে বাদ দিয়েছিলেন, প্রকাশ করলেন জয় শাহ

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতীয় দলের অন্দরমহলের একাধিক সিদ্ধান্তের বিষয়ে সমালোচনা সামনে এসেছে। সাম্প্রতিক সময়ে অনেক ক্রিকেট ভক্ত থেকে বিশেষজ্ঞরা শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer)…

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতীয় দলের অন্দরমহলের একাধিক সিদ্ধান্তের বিষয়ে সমালোচনা সামনে এসেছে। সাম্প্রতিক সময়ে অনেক ক্রিকেট ভক্ত থেকে বিশেষজ্ঞরা শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer) এবং ঈশান কিষাণের (Ishan Kishan) জাতীয় চুক্তির বাইরে চলে যাওয়ার বিষয়টিও মেনে নিতে পারেননি। তারা বিসিসিআই (BCCI) সেক্রেটারি জয় শাহের (Jay Shah) দিকে প্রশ্ন তুলেছিলেন। এবার এই বিষয়ের সিদ্ধান্ত তার নয় বলে বিসিসিআই সেক্রেটারি স্পষ্ট জানিয়ে দিলেন।

এই বছরের প্রথমদিকে দক্ষিণ আফ্রিকার সফর চলাকালীন ভারতীয় দল থেকে ঈশান কিষাণ ব্যক্তিগত কারণ দেখিয়ে দেশে ফিরে যাওয়ার জন্য আবেদন জানান। কিন্তু তিনি দেশের না ফিরে দুবাইতে একটি সামাজিক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন বলে অভিযোগ সামনে আসে। এরপর নির্বাচকরা রীতিমতো ভারতীয় এই তরুণ উইকেটকিপার ব্যাটসম্যানের ওপর ক্ষুব্ধ হন এবং তাকে রঞ্জি ট্রফিতে খেলার জন্য উপদেশ দেওয়া হয়। কিন্তু ঈশান কিষাণ বিসিসিআই কর্মকর্তাদের কোনো বিষয়েই কর্ণপাত করেননি।

অন্যদিকে শ্রেয়াস আইয়ারকে এই বছর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ চলাকালীন খারাপ পারফরম্যান্সের জন্য তাকে জাতীয় দলের বাইরে পাঠিয়ে দেওয়া হয়। এরপর প্রথমদিকে শ্রেয়াসও এই বছর রঞ্জি ট্রফিতে যোগ না দেওয়ায় বিসিসি কর্মকর্তারা এই দুই ক্রিকেটারকে বার্ষিক জাতীয় চুক্তির বাইরে পাঠিয়ে দেন। কিন্তু অনেক ক্রিকেট বিশেষজ্ঞ থেকে ভক্তরা এই বিষয়টি মেনে নিতে পারেননি। আবার অনেকে ভেবেছিলেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ এই বিষয়ে একাই সিদ্ধান্ত নিয়েছেন।

এবার এক সাক্ষাৎকারের জয় শাহ বলেন, “অজিত আগরকার (Ajit Agarkar) কেন্দ্রীয় চুক্তি থেকে ঈশান কিষাণ এবং শ্রেয়াস আইয়ারকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। আমি একজন কর্মসূচিগুলির আহ্বায়ক মাত্র। আমার ভূমিকা হলো বিষয়গুলি বাস্তবায়ন করা। আমরা পরিবর্তে দলে সঞ্জু স্যামসনের মতো নতুন ক্রিকেটার পেয়েছি। আসলে কেউই অপরিহার্য নয়।” উল্লেখ্য অজিত আগরকার বর্তমানে জাতীয় নির্বাচক কমিটির প্রধান হিসাবে নিজের দায়িত্ব সামলাচ্ছেন। তার নেতৃত্বেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দলে ঋষভ পান্থের সঙ্গে উইকেটকিপার ব্যাটসম্যান হিসাবে সঞ্জু স্যামসনকে বেছে নেওয়া হয়েছে।