Smartphones: শক্তিশালী ব্যাটারির দুর্দান্ত স্মার্টফোন খোঁজ করছেন? এই বিকল্পগুলি আপনার জন্য সেরা হবে

একটি নতুন স্মার্টফোন কেনার ক্ষেত্রে আপনারা যারা ব্যাটারি পারফরম্যান্সের উপর অধিক জোর দেন, তাদের জন্য আজকের এই প্রতিবেদন। কেননা আজ আমরা এমন ৬টি হ্যান্ডসেটের হদিশ…

একটি নতুন স্মার্টফোন কেনার ক্ষেত্রে আপনারা যারা ব্যাটারি পারফরম্যান্সের উপর অধিক জোর দেন, তাদের জন্য আজকের এই প্রতিবেদন। কেননা আজ আমরা এমন ৬টি হ্যান্ডসেটের হদিশ দেব, যেগুলি দীর্ঘ ব্যাটারি লাইফ অফার করে। এছাড়া প্রত্যেকটি মডেল – বড় তথা শক্তিশালী ব্যাটারি, ফাস্ট চার্জিং ক্যাপাসিটি, দ্রুত চার্জিং টাইম প্রদানে সক্ষম। এই তালিকায় সামিল রয়েছে – Realme, Vivo, Motorola, Lava, Tecno ব্র্যান্ডের স্মার্টফোন।

২০,০০০ টাকার কমে উপলব্ধ বড় ব্যাটারির স্মার্টফোন

Realme P1: ১৫,৯৮৬ টাকা

ব্যাটারি ক্যাপাসিটি – ৫,০০০ এমএএইচ
চার্জার অ্যাডাপ্টার – ৪৫ ওয়াট সুপারভুক
চার্জ করার সময় – ১ ঘন্টা ১২ মিনিট

মাঝারি থেকে ভারী ব্যবহারের জন্য এই ফোন আদর্শ। এক্ষেত্রে ডিভাইসটি একবার চার্জে ৬-৭ ঘন্টার একটানা ব্যবহার করা যাবে। তবে আপনারা যদি শুধুমাত্র – কলিং, মেসেজিং, ব্রাউজিং, সোশ্যাল মিডিয়া স্ক্রোলিংয়ের মতো দৈনন্দিন কাজ করেন তবে ফোনটি ১০-১১ ঘন্টা পর্যন্ত সচল থাকবে।

ফিচার – রিয়েলমি পি১ ফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৬৭-ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে আছে। এটি মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০৫০ উক্ত-কোর প্রসেসর সহ এসেছে। এছাড়া ডুয়েল রিয়ার ক্যামেরা ইউনিট (৫০+২ মেগাপিক্সেল), ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ৬ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ পাওয়া যাবে।

Vivo T3: ১৯,৯৯৯ টাকা

ব্যাটারি ক্যাপাসিটি – ৫,০০০ এমএএইচ
চার্জার অ্যাডাপ্টার – ৪৪ ওয়াট ফ্ল্যাশচার্জ
চার্জ করার সময় – ১ ঘন্টা ৪৪ মিনিট

এই ভিভো হ্যান্ডসেট মাঝারি থেকে ভারী ব্যবহারের ক্ষেত্রে প্রায় ২৪ ঘন্টা ব্যাটারি লাইফ অফার করে। যদিও ‘বিজিএমআই’ অথবা ‘কল অফ ডিউটি মোবাইল’ -এর মতো ভারী গেমিং টাইটেল অ্যাক্সেসের ক্ষেত্রে এই ফোনে কিছুটা দ্রুত ব্যাটারি ড্রেন হয়। যদিও সাধারণ ভারী ব্যবহারের ক্ষেত্রে ব্যাটারি অপচয়ের যে পার্থক্য তা খুব একটা বেশি নয়। এই ফোন একবার চার্জে ১৫ ঘন্টা ৩৫ মিনিট পর্যন্ত সচল থাকবে।

ফিচার – ভিভো টি৩ ফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৬৭-ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে, মিডিয়াটেক ডাইমেনসিটি ৭২০০ অক্টা-কোর প্রসেসর, ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ (৫০+২+২ মেগাপিক্সেল), ১৬ মেগাপিক্সেল সেলফি শুটার, ৮ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ বর্তমান।

Motorola G64: ১৩,৯৯৯ টাকা

ব্যাটারি ক্যাপাসিটি – ৬,০০০ এমএএইচ
চার্জার অ্যাডাপ্টার – ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং
চার্জ করার সময় – ১ ঘন্টা ৩৫ মিনিট

মোটোরোলা জি৬৪ স্মার্টফোনের ব্যাটারি দু’বার পরীক্ষা করেছে পিসিমার্ক। প্রথমবার, এটি ৯ ঘন্টা ২ মিনিট পর্যন্ত সচল ছিল। আবার দ্বিতীয় পরীক্ষায় ৯ ঘন্টা ২৪ মিনিট পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিয়েছে এই ডিভাইস। ব্যাটারি লাইফ সম্পর্কে বললে, এই ফোন হালকা থেকে মাঝারি ব্যবহারের ২৪ ঘন্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ প্রদানে সক্ষম।

ফিচার – মোটোরোলা জি৬৭৪ স্মার্টফোনে দেখা যাবে ৬.৫-ইঞ্চির IPS LCD ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। এতে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০২৫ অক্টা-কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। এছাড়া এতে – ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ (৫০+৮+৫ মেগাপিক্সেল), ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা, ৮ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ পাওয়া যাবে।

Vivo T3x: ১৩,৪৯৯ টাকা

ব্যাটারি ক্যাপাসিটি – ৬,০০০ এমএএইচ
চার্জার অ্যাডাপ্টার – ৪৪ ওয়াট ফ্ল্যাশচার্জ
চার্জ করার সময় – ১ ঘন্টা ৫৪ মিনিট

ভিভো ব্র্যান্ডের এই ফোনে যদি আপনারা ইউটিউবে একটানা ২০ মিনিট ধরে ভিডিও দেখেন তবে মাত্র ২% ব্যাটারি ড্রেন হবে। আবার ভারী গেমিং সেশন সহ সারাদিন ধরে ক্রমাগত সোশ্যাল মিডিয়া স্ক্রল করলে ডিভাইসটি একবার চার্জে ৭-৮ ঘন্টা পর্যন্ত চলমান থাকবে।

ফিচার – ভিভো টি৩এক্স স্মার্টফোনে রয়েছে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৭২-ইঞ্চি LCD ডিসপ্লে প্যানেল। এটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬ জেনে ১ অক্টা-কোর প্রসেসর দ্বারা চালিত। ছবি তোলার জন্য ও ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট (৫০+২+২ মেগাপিক্সেল) ও ৮ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা রয়েছে। এছাড়া ৪ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ পাওয়া যাবে।

Lava Blaze Curve 5G: ১৭,৯৯৯ টাকা

ব্যাটারি ক্যাপাসিটি – ৫,০০০ এমএএইচ
চার্জার অ্যাডাপ্টার – ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং
চার্জ করার সময় – ২ ঘন্টা ১৩ মিনিট

এই ডিভাইসটি একবার চার্জ করলে আপনারা সারা দিনের দৈনন্দিন কাজগুলি নিশ্চিন্তে পরিচালনা করতে পারবেন। যদিও এর নেতিবাচক দিক হল ধিমা চার্জিং। ফোনটি চার্জ হতে ২ ঘন্টা ১৩ মিনিট সময় নেয়। ফলে যারা ফাস্ট চার্জিংয়ের চাহিদা রাখেন, তারা নিরাশ হবেন। কেননা জরুরী পরিস্থিতিতে ডিভাইসটি ৩০ মিনিটে ০ থেকে ৩৪% পর্যন্ত চার্জ হতে সক্ষম। তবে একবার পুরো চার্জ হয়ে গেলে নিশ্চিন্তে আপনারা পুরো দিন ধরে ব্যবহার করতে পারবেন।

ফিচার – লাভা ব্লেজ কার্ভ ৫জি ফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৬৭-ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে, মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০৫০ অক্টা কোর প্রসেসর, ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট (৬৪+৮+২ মেগাপিক্সেল), ৩২ মেগাপিক্সেল সেলফি শুটার, ৮ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ মিলবে।

Tecno Pova 6 Pro 5G: ১৯,৯৯৯ টাকা

ব্যাটারি ক্যাপাসিটি – ৬,০০০ এমএএইচ
চার্জার অ্যাডাপ্টার – ৭০ ওয়াট আল্ট্রা চার্জ
চার্জ করার সময় – ১ ঘন্টা ৩০ মিনিট

ব্যাটারি লাইফের নিরিখে টেকনো পোভা ৬ প্রো ৫জি ফোন দুর্দান্ত পারফরম্যান্স প্রদান করে। এটি হালকা থেকে মাঝারি ব্যবহারে পুরো দু’দিন স্থায়ী থাকবে। আবার ভারী গেম খেলার ক্ষেত্রে এই ফোন আদর্শ।

ফিচার – টেকনো পোভা ৬ প্রো ৫জি ফোনে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক ডাইমেনসিটি ৬০৮০ অক্টা কোর চিপসেট। এতে – ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৭৮-ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে, ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট (১০৮+২+০.০৮ মেগাপিক্সেল), ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট-ফেসিং ক্যামেরা, ৮ জিবি র‌্যাম, ২৫৬ জিবি স্টোরেজ পাওয়া যাবে।