Car Sales: বাসে-ট্রেনে না ভারতীয়দের, এপ্রিলে হু হু করে বিক্রি বাড়ল গাড়ি ও বাইকের

ভারতের অর্থনীতির একটা বড় অংশ জুড়ে রয়েছে গাড়ি বাজার। ফলে যানবাহনের চাহিদা বৃদ্ধি আসলে অর্থনীতির ভিত মজবুতির দিকে ইঙ্গিত করে। বিগত ক’মাসে দেশে সব ধরনের…

ভারতের অর্থনীতির একটা বড় অংশ জুড়ে রয়েছে গাড়ি বাজার। ফলে যানবাহনের চাহিদা বৃদ্ধি আসলে অর্থনীতির ভিত মজবুতির দিকে ইঙ্গিত করে। বিগত ক’মাসে দেশে সব ধরনের গাড়ির বিক্রি বাড়তে দেখা গিয়েছে। গত মাসেও যার ব্যতীক্রম লক্ষ্য করা যায়নি।গাড়ির ডিলারদের সংগঠন ফাডা’র (ফেডারেশন অফ অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন) প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২৪-এর এপ্রিলে ২২,০৬,০৭০টি গাড়ি বিক্রি হয়েছে ভারতে।

আগের বছর একই সময়ের তুলনায় যা ৪.৬৫ লক্ষ ইউনিটের বেশি, আর শতাংশের হিসাবে ২৭%। মার্চ, ২০২৪-এ গোটা ভারতে বিক্রিত গাড়ির অঙ্ক ছিল ২১,২৭,১৭৭ ইউনিট। সেই তুলনায় এপ্রিলের সেলসে প্রায় ৪% উত্থান ঘটেছে। আগের মাসে ভারতে মোট প্যাসেঞ্জার ভেহিকেল বা যাত্রী গাড়ি বিক্রি হয়েছে ৩,৩৫,১২৩টি। আগের বছর একই সময়ে যা ছিল ২,৮৯,০৫৬ ইউনিট।

শুধুমাত্র গাড়ির বাজারেই নয়, টু হুইলারের মার্কেটেও ব্যাপক অগ্রগতি নজরে পড়েছে। এ বছর এপ্রিলে ভারতের বাজারে বিক্রি হয়েছে মোট ১৬,৪৩,৫১০টি মোটরসাইকেল ও স্কুটার। আগের বছর এপ্রিলে বিক্রিবাটার পরিমাণ ছিল ১২,৩৩,৭৬৩ ইউনিট। ফলে গত মাসে ৩৩.২১% চাহিদা বেড়েছে। আবার মার্চে ১৫,২৯,৮৭৫ ভারতীয় দু’চাকার গাড়ি বাড়ি নিয়ে এসেছিলেন। ফলে এপ্রিলে এসে বিক্রি ৮% বেড়েছে।

সবশেষে, দেশে তিন চাকার গাড়ি বিক্রিতেও উত্থান প্রত্যক্ষ করা গেছে। ২০২৪ এর এপ্রিলে দেশে থ্রি হুইলার বিক্রি হয়েছে ৮০,১০৫ ইউনিট। গত বছর এপ্রিলে এই সংখ্যাটি ছিল ৭৩,৩১০ ইউনিট। যদিও ২০২৪ এর মার্চে থ্রি হুইলার বিক্রি হয়েছে ১,০৫,২২২ ইউনিট। সেই তুলনায় এপ্রিলে ২৪% বিক্রিতে পতন ঘটেছে। গত মাসে ৮৮,৬৬৩ ইউনিট কমার্শিয়াল গাড়ি বিক্রি হয়েছে ভারতে।