TVS iQube: তেল খরচ থেকে চিরতরে মুক্তি, এই বছর একঝাঁক ই-স্কুটার আনছে টিভিএস

বাজার ধরতে ইলেকট্রিক টু-হুইলার আনার দৌঁড়ে এবার সামিল হয়েছে দেশের প্রথাগত দু’চাকা গাড়ি নির্মাতারা। Bajaj Chetak এর সবচেয়ে সস্তা ভার্সন এই মাসেই লঞ্চ হবে বলে…

বাজার ধরতে ইলেকট্রিক টু-হুইলার আনার দৌঁড়ে এবার সামিল হয়েছে দেশের প্রথাগত দু’চাকা গাড়ি নির্মাতারা। Bajaj Chetak এর সবচেয়ে সস্তা ভার্সন এই মাসেই লঞ্চ হবে বলে শোনা যাচ্ছে। এবার আরেক জনপ্রিয় কোম্পানি TVS চলতি আর্থিকবর্ষে তাদের iQube ই-স্কুটারের নতুন ভ্যারিয়েন্ট আনার কথা জানিয়েছে।

TVS iQube এর নতুন ভ্যারিয়েন্ট লঞ্চ হবে এই বছর

বর্তমানে দেশের দ্বিতীয় সর্বাধিক বিক্রিত ই-স্কুটার, TVS iQube -এর একাধিক নতুন ভ্যারিয়েন্ট লঞ্চের কথা নিশ্চিত করেছেন টিভিএস মোটর কোম্পানির সিইও এবং ডিরেক্টর কেএন রাধাকৃষ্ণান। ভ্যারিয়েন্টগুলি বিভিন্ন ক্ষমতার ব্যাটারির সঙ্গে হাজির হবে। তাই এদের মূল্য আলাদা হবে। এর পাশাপাশি পেট্রল চালিত দু’চাকা মডেলের উন্নয়নের কাজ চালাচ্ছে টিভিএস।

রাধাকৃষ্ণান জানিয়েছেন, বর্তমানে একটি ইলেকট্রিক তিন চাকার গাড়ি তৈরির কাজ চালাচ্ছে তাদের সংস্থা। এই বৈদ্যুতিক রিকশাটি এ বছরের শেষের দিকে লঞ্চ করার পরিকল্পনা করেছে টিভিএস। গত বছর X নামের একটি প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার ভারতের বাজারে লঞ্চ করেছে কোম্পানি। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই যাহ ডেলিভারি শুরু করা হবে।

প্রসঙ্গত, TVS X সংস্থার Xleton আর্কিটেকচারের ওপর ভিত্তি করে এসেছে। দাম ২.৫০ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করেছে কোম্পানি। বলাবাহুল্য সংস্থার সবচেয়ে দামি ইলেকট্রিক স্কুটার এটিই। শক্তির উৎস হিসাবে এতে রয়েছে একটি ৪.৪৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি এবং ইলেকট্রিক মোটর। যা থেকে সর্বোচ্চ ১৪০ কিলোমিটার রেঞ্জ পাওয়া যায়।