Best Mileage Cars: প্রতি লিটারে চলে 26 কিমির বেশি, দেশের সেরা মাইলেজের গাড়ি কোনগুলো দেখে নিন

ভারতে হরেক রকমের গাড়ি উপলব্ধ রয়েছে। যেমন হ্যাচব্যাক, সেডান, কম্প্যাক্ট এসইউভি এবং ফুল-সাইজ এসইউভি। বেশিরভাগ ক্রেতা গাড়ি কেনার আগে সস্তা, ভরসাযোগ্য পারফরম্যান্স, সেফটি ফিচার্স ও…

ভারতে হরেক রকমের গাড়ি উপলব্ধ রয়েছে। যেমন হ্যাচব্যাক, সেডান, কম্প্যাক্ট এসইউভি এবং ফুল-সাইজ এসইউভি। বেশিরভাগ ক্রেতা গাড়ি কেনার আগে সস্তা, ভরসাযোগ্য পারফরম্যান্স, সেফটি ফিচার্স ও অন্যান্য বৈশিষ্ট্য বিচার করে দেখেন। তবে আরও একটি বিষয়ে সবচেয়ে জোর দেওয়া হয়। এতক্ষণে হয়তো আন্দাজ করেছেন। এটি হচ্ছে মাইলেজ। এক লিটার জ্বালানিতে কতটা পথ ছুটবে, এই দুর্মূল্যের বাজারে সিংহভাগ ক্রেতা তা খতিয়ে দেখে তবেই গাড়ি পছন্দ করেন। আজকের এই প্রতিবেদনে সবচেয়ে বেশি মাইলেজ (পরীক্ষিত) প্রদান করে, এমন চারটি সেরা গাড়ির তালিকা তুলে ধরা হল।

Maruti Suzuki Celerio

ভারতে ৫.৩৭ লাখ থেকে ৭.০৯ লাখ দামের মধ্যে Maruti Suzuki Celerio বেছে নেওয়া যায়। সংস্থার দাবি ১ লিটার পেট্রোলে এই গাড়ি ২৬.৫৮ কিলোমিটার পথ ছুটতে সক্ষম। চাকায় ঘূর্ণনের শক্তি জোগাতে রয়েছে একটি ১ লিটার পেট্রোল ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ৬৭ বিএইচপি শক্তি এবং ৮৯ এনএম টর্ক উৎপন্ন হয়।

Maruti Suzuki Swift

সদ্য ভারতের বাজারে লঞ্চ হয়েছে নতুন প্রজন্মের Maruti Suzuki Swift। নয়া এই হ্যাচব্যাক গাড়ির মাইলেজ ২৫.৭২ কিলোমিটার বলে দাবি করা হয়েছে। শক্তির উৎস হিসাবে এতে উপস্থিত একটি নতুন ১.২ লিটার, ৩-সিলিন্ডার Z-সিরিজ পেট্রোল ইঞ্জিন। এটি থেকে পাওয়া যাবে ৮০ বিএইচপি শক্তি এবং ১১২ এনএম টর্ক। গাড়িটির দাম ৬.৪৯-৯.৬৪ লাখ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে।

Toyota Glanza

Toyota Glanza হচ্ছে ভারতে উপলব্ধ আরও এক হ্যাচব্যাক গাড়ি, যা কিনতে খরচ পড়ে ৬.৮৬ লাখ থেকে ১০ লাখ টাকা (এক্স-শোরুম)। প্রতি লিটার পেট্রোলে এটি ২২.৯৪ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম বলে জানিয়েছে কোম্পানি। এতে উপস্থিত ১.২ লিটার ডুয়েলজেট পেট্রোল ইঞ্জিন থেকে পাওয়া যায় ৯০ বিএইচপি শক্তি এবং ১১৩ এনএম টর্ক।

Renault Kwid

ভারতে Renault Kwid গাড়ির মালিকানা গ্রহণ করার খরচ ৪.৭০ লাখ থেকে ৬.৪৫ লাখ টাকা (এক্স-শোরুম)। এগিয়ে চলার শক্তি জোগাতে এতে আছে একটি ১ লিটার পেট্রোল ইঞ্জিন। যা থেকে সর্বাধিক ৬৮ বিএইচপি শক্তি এবং ৯১ এমএম টর্ক উৎপাদিত হয়। গাড়িটির প্রতি লিটারে মাইলেজ ২২.৫ কিমি।