Electric Car: এগুলি ভারতের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি, মাইলেজ ও ফিচার্স দুর্দান্ত

পরিবেশের প্রতি সচেতন মানুষের সংখ্যা যত বাড়ছে, বৈদ্যুতিক গাড়ির বিক্রি ততই বৃদ্ধি পাচ্ছে। শহরাঞ্চলের মধ্যে চলাচলের জন্যও পরিবেশবান্ধব গাড়ি বেছে নিচ্ছেন বহু মানুষ। এতে দূষণ…

পরিবেশের প্রতি সচেতন মানুষের সংখ্যা যত বাড়ছে, বৈদ্যুতিক গাড়ির বিক্রি ততই বৃদ্ধি পাচ্ছে। শহরাঞ্চলের মধ্যে চলাচলের জন্যও পরিবেশবান্ধব গাড়ি বেছে নিচ্ছেন বহু মানুষ। এতে দূষণ যেমন ছড়াচ্ছে না, পাশাপাশি রক্ষণাবেক্ষণের খরচ নেই বললেই চলে। কিন্তু এখনও এমন বহু ক্রেতা রয়েছেন, যারা মনে করেন ইলেকট্রিক গাড়ি মানেই তা ধরাছোঁয়ার বাইরে। তাই ব্যস্ততম ভারতীয় রাস্তায় নিত্যদিন চলাচলের জন্য উপযোগী এমন চারটি সস্তা বৈদ্যুতিক গাড়ির সন্ধান রইল এই প্রতিবেদনে।

MG Comet EV

ভারতের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি হিসেবে নিজের পরিচয় তৈরি করেছে MG Comet EV । বর্তমানে দাম ৬.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। ব্যাটারি একবার চার্জ দিলে ২৩০ কিলোমিটার পর্যন্ত নিশ্চিন্ত থাকা যায়। এটি পাঁচটি ভ্যারিয়েন্টে উপলব্ধ – এক্সিকিউটিভ, এক্সাইট, এক্সাইট এফসি, এক্সক্লুসিভ এবং এক্সক্লুসিভ এফসি। এতে ফিচার্স হিসেবে রয়েছে ওয়ারলেস অ্যান্ড্রয়েড এবং অ্যাপেল কারপ্লে, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, এলইডি লাইটিং, ক্লাউড কানেক্টিভিটি ইত্যাদি।

Tata Tiago EV

Tata Tiago EV দেশের অন্যতম সস্তা বৈদ্যুতিক গাড়ি হিযাবে নিজের জাত চিনিয়েছে। টাটার এই হ্যাচব্যাক গাড়ির এক্স-শোরুম মূল্য ৭.৯৯ লক্ষ টাকা থেকে শুরু। সম্পূর্ণ চার্জে ৩১৫ কিলোমিটার পথ ছোটে। ভারতের বাজারে অতি জনপ্রিয় এই গাড়ি চার ভ্যারিয়েন্টে উপলব্ধ – XE, XT, XZ+ ও XZ+ Tech Lux। দুই ধরনের ব্যাটারির বিকল্পে বেছে নেওয়া যায় এই গাড়ি।

Tata Punch EV

Tata Punch EV হচ্ছে টাটার নবতম সংযোজন। এই ইলেকট্রিক মাইক্রো এসইউভি’র বর্তমান মূল্য ১০.৯৯ লক্ষ টাকা থেকে শুরু করে ১৫.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে। দুই ধরনের ব্যাটার অপশন রয়েছে, ফুল চার্জে রেঞ্জ যথাক্রমে ৪২১ কিমি ও ৩১৫ কিমি। বৈশিষ্ট্যের তালিকায় রয়েছে ভয়েস অ্যাসিস্টেড ইলেকট্রিক সানরুফ, একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, বড় টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম এবং অ্যান্ড্রয়েড অটো ও অ্যাপেল কারপ্লে। বিভিন্ন ড্রাইভিং মোড সহ বেছে নেওয়া যায় এই গাড়ি।

Citroen eC3

ভারতের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ির তালিকার সর্বশেষ মডেলটি হচ্ছে Citroen eC3। বর্তমানে দাম ১১.৬১ লাখ টাকা (এক্স-শোরুম)। এতে উপস্থিত একটি ২৯.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। এই হ্যাচব্যাক গাড়িটি ডিসি ফাস্ট চার্জিং সমর্থন করে। ১০-৮০% চার্জ ১ ঘন্টাতেই হয়ে যায়।