টি-২০ বিশ্বকাপে নতুনদের ভিড়ে সুযোগ নেই,‌ এবার বাধ্য হয়ে অবসর ঘোষণা জিম্বাবুয়ে লেজেন্ডের

জিম্বাবুয়ে দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটে একাধিক অসাধারণ ক্রিকেটার উপহার দিয়ে আসছে। তবে সাম্প্রতিক সময় তাদের হতাশাজনক পারফরমেন্স অনেকটাই পিছনে ফেলে দিয়েছে। তারা বর্তমানে আইসিসির গুরুত্বপূর্ণ…

জিম্বাবুয়ে দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটে একাধিক অসাধারণ ক্রিকেটার উপহার দিয়ে আসছে। তবে সাম্প্রতিক সময় তাদের হতাশাজনক পারফরমেন্স অনেকটাই পিছনে ফেলে দিয়েছে। তারা বর্তমানে আইসিসির গুরুত্বপূর্ণ টুর্নামেন্টগুলিতেও জায়গা করে নিতে পারছে না। এবার জিম্বাবুয়ের অন্যতম তারকা ক্রিকেটার শন উইলিয়ামস (Sean Williams) আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিলেন।

২ জুন থেকে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে একাধিক কম শক্তিশালী দল হিসাবে উগান্ডা, পাপুয়া নিউগিনি, নেপালের মতো দেশ অংশগ্রহণ করতে চলেছে। কিন্তু জিম্বাবুয়ে দীর্ঘ দিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের প্রভাব ফেলার চেষ্টা করলেও এই টুর্নামেন্টের বাছাইপর্বে হতাশাজনক পারফরম্যান্স করে নিজেদের যোগ্যতা অর্জন করতে পারিনি। অন্যদিকে সম্প্রতি জিম্বাবুয়ে বাংলাদেশের মাটিতে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মাঠে নেমেছিল। তবে তারা ১-৪ ম্যাচে সিরিজে হারের সম্মুখীন হয়।

এই সিরিজের পর এবার জিম্বাবুয়ের অন্যতম অলরাউন্ডার শন উইলিয়ামস আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত বেছে নিলেন। ২০০৬ সালে তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষেই অভিষেক করেছিলেন। অফিসিয়ালি কোনো বার্তা সামনে না এলেও উইলিয়ামস তার সতীর্থদের কাছেই এই সিদ্ধান্ত জানিয়েছেন। জিম্বাবুয়ের সাথে কাজ করা বিসিবির একজন কর্মকর্তা রবিবার ক্রিকবাজকে এই অবসরের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, “উইলিয়ামস টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এবং বাংলাদেশের বিপক্ষে ম্যাচের পরে সতীর্থদের কাছে তার এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।” তবে ৩৭ বছর বলছি এই অলরাউন্ডার আন্তর্জাতিক একদিনের ক্রিকেট এবং টেস্ট ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন। উল্লেখ্য শন উইলিয়ামস এখনও পর্যন্ত দেশের হয়ে ৮১ টি টি-টোয়েন্টি ম্যাচে ১৬৯১ রান করার সঙ্গে মোট ৪৮ টি উইকেট সংগ্রহ করেছেন।