Matter Aera: দুর্ধর্ষ ইলেকট্রিক বাইক আসছে বাজারে, পেট্রোল মোটরসাইকেল ভুলে যাবেন

Matter Aera গত বছর ভারতের প্রথম গিয়ার যুক্ত ইলেকট্রিক মোটরসাইকেল হিসেবে লঞ্চ হয়েছিল। কিন্তু এখনও ই-বাইকটির ডেলিভারি শুরু হয়নি। তবে এখন অপেক্ষার অবসান ঘটিয়ে ডেলিভারির…

Matter Aera গত বছর ভারতের প্রথম গিয়ার যুক্ত ইলেকট্রিক মোটরসাইকেল হিসেবে লঞ্চ হয়েছিল। কিন্তু এখনও ই-বাইকটির ডেলিভারি শুরু হয়নি। তবে এখন অপেক্ষার অবসান ঘটিয়ে ডেলিভারির সময়কাল সম্পর্কে ঘোষণা করল ম্যাটার গোষ্ঠী (Matter Group)। কোম্পানি জানিয়েছে এই বছর ফেস্টিভ সিজন অর্থাৎ উৎসবের মরসুমে ক্রেতাদের হাতে Aera এর চাবি তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। উল্লেখ্য, ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিক থেকে ডেলিভারি আরম্ভের কথা থাকলেও অজ্ঞাত কারণেই তা পিছিয়ে দিল ম্যাটার।

Matter Aera বাইকের ডেলিভারি ফেস্টিভ সিজন থেকে শুরু

Matter Aera দুই ভ্যারিয়েন্টে বাজারে লঞ্চ হয়েছিল, 5000 ও 5000+। এগুলির দাম যথাক্রমে ১.৭৪ লক্ষ ও ১.৮৪ লক্ষ টাকা (এক্স-শোরুম) রেখেছে কোম্পানি। আবার সামনের বছর এই ইলেকট্রিক বাইকের আরও দুই নতুন ভ্যারিয়েন্ট লঞ্চের পরিকল্পনা করছে ম্যাটার।। যদিও আপকামিং মডেল প্রসঙ্গে বিশদে কিছু জানানো হয়নি।

Matter Aera 5000 ও 5000+ উভয় ভ্যারিয়েন্টে ব্যবহার করা হয়েছে ১০ কিলোওয়াট (১৩.৪ বিএইচপি) ক্ষমতার ইলেকট্রিক মোটর। এটি প্রতি ঘন্টায় ০-৬০ কিলোমিটার গতিবেগ তুলতে এটি ৬ সেকেন্ড সময় নেবে। আর সম্পূর্ণ চার্জ দিলে এই ব্যাটারি পরিচালিত বাইক ১২৫ কিলোমিটার পথ ছুটতে পারবে বলে দাবি সংস্থার।

ম্যাটার ইলেকট্রিক বাইকের গুরুত্বপূর্ণ ফিচার্সের মধ্যে রয়েছে ৭ ইঞ্চি টাচস্ক্রিন কনসোল। যেখানে নেভিগেশন, মিউজিক, কল ইত্যাদির সুবিধা পাওয়া যাবে। একটি ৫ অ্যাম্পিয়ার সকেট দ্বারা এই বাইকের ব্যাটারি চার্জ করা যায়। কোম্পানির দাবি, তাদের এই ই-মোটরসাইকেল মাত্র ২৫ পয়সার খরচে ১ কিলোমিটার পথ ছুটতে পারে। শীঘ্রই উৎপাদন কার্যে হাত লাগাবে কোম্পানি। বছরে ৬০,০০০টি মডেল তৈরির ক্ষমতা রয়েছে তাদের। চাহিদা বাড়লে পরবর্তীতে তা বাড়িয়ে ১,২০,০০০ করা হবে।