Rohit Sharma: খারাপ ফর্ম এড়িয়ে রোহিতকে ৫০ বছর অবধি খেলা চালিয়ে যাওয়ার পরামর্শ যুবরাজের পিতার

খেলা ধারাবাহিকভাবে চালিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ক্রিকেটারদের বয়স বেশিরভাগ সময় বাঁধা হয়ে দাঁড়ায়। তবে এই বছর আইপিএলে (IPL 2024) চল্লিশের কাছাকাছি বয়সে দাঁড়িয়েও অনেক ক্রিকেটার…

খেলা ধারাবাহিকভাবে চালিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ক্রিকেটারদের বয়স বেশিরভাগ সময় বাঁধা হয়ে দাঁড়ায়। তবে এই বছর আইপিএলে (IPL 2024) চল্লিশের কাছাকাছি বয়সে দাঁড়িয়েও অনেক ক্রিকেটার দুর্দান্ত পারফরম্যান্স করে ভক্তদের মুগ্ধ করছেন। অন্যদিকে এই টুর্নামেন্টের ওপর ভিত্তি করেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) জন্য বিসিসিআই দল বাছাই করেছে। এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টেও ভারতীয় দলকে রোহিত শর্মা (Rohit Sharma) নেতৃত্ব দিতে চলেছেন। এবার এর মধ্যেই তার বয়স নিয়ে ওঠা একাধিক সমালোচনার বিরুদ্ধে যুবরাজ সিংয়ের বাবা যোগরাজ সিং জবাব দিলেন।

রোহিত শর্মার বর্তমান বয়স ৩৭ বছর। এই ৩৭ বছর বয়সেই অস্ট্রেলিয়ান তারকা ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার সম্প্রতি একদিনের এবং টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে নিয়েছেন। খুব তাড়াতাড়ি তিনি টি-টোয়েন্টি ফরম্যাট থেকেও অবসর নেবেন বলে মনে করা হচ্ছে‌। অন্যদিকে রোহিত শর্মা বয়সকে উপেক্ষা করে এখনও ব্লু বিগ্রেডদের বিশ্ব চ্যাম্পিয়ন করানোর জন্য নিজেকে প্রস্তুত করছেন। মুম্বাই ইন্ডিয়ান্স তাকে অধিনায়ক হিসাবে ভরসা না করলেও ব্যাট হাতে রোহিত শর্মা চলমান আইপিএলে একটি শতরান পর্যন্ত করেছেন।

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতের অধিনায়কের বিষয়ে যোগরাজ সিং গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, “সবাই বয়স নিয়ে কেন কথা বলে আমি বুঝতে পারি না। আপনি যদি ফিট হন এবং ৪০-৪৫ বছর বয়সেও পারফর্ম করেন সেখানে ভুলটা কোথায়। বয়সের হিসাবে ক্রিকেটারদের নিয়ে ভাবনাচিন্তা করা বন্ধ করা উচিত। রোহিত শর্মা একজন দুর্দান্ত ক্রিকেটার যিনি কখনও ফিটনেস এবং প্রশিক্ষণ নিয়ে ভাবেননি। যদি তিনি এই বিষয়গুলো নিয়ে ভাবেন তাহলে ৫০ বছর বয়স পর্যন্ত খেলতে পারবেন।”

উল্লেখ্য রোহিত শর্মা গত বছর ভারতের মাটিতে অনুষ্ঠিত হওয়া একদিনের বিশ্বকাপেও দুরন্ত ফর্মে ছিলেন। তিনি ১১ ম্যাচে মোট ৫৯৭ রান সংগ্রহ করে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় বিরাট কোহলির পর দ্বিতীয় স্থানে ছিলেন। এছাড়াও আন্তর্জাতিক ১৫১ টি টি-টোয়েন্টি ম্যাচে রোহিত শর্মার ব্যাট থেকে এখনও পর্যন্ত মোট ৩৯৭৪ রান এসেছে। ফলে আসন্ন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও ব্যাট হাতে রোহিত শর্মা দলকে যথেষ্ট ভরসা দেবেন বলে বিশেষজ্ঞরা মনে করছেন।