ভারতে নতুন বাইক নিয়ে এল BMW, গাড়ির থেকেও বেশি স্পিড! দাম শুনলে মাথা ঘুরবে

বর্তমান দিনে ১০-১৫ লাখ খরচ করলে বেশ কিছু ব্র্যান্ডের টপ স্পেক গাড়ি কেনা যায়। আবার ৪-৫ লাখে চলে আসে প্রিমিয়াম মোটরবাইক। সেখানে ভারতের বাজারে গগনচুম্বী…

বর্তমান দিনে ১০-১৫ লাখ খরচ করলে বেশ কিছু ব্র্যান্ডের টপ স্পেক গাড়ি কেনা যায়। আবার ৪-৫ লাখে চলে আসে প্রিমিয়াম মোটরবাইক। সেখানে ভারতের বাজারে গগনচুম্বী মূল্যে লঞ্চ হল BWM M 1000 XR বাইক। দাম শুনলে ভিরমি খাবেন অনেকেই। এমনকি অনেক গাড়ি মালিককেও তাজ্জব করবে। ভারতে এই সুপারবাইকটির দাম ৪৫ লাখ টাকা (এক্স-শোরুম) ধার্য করেছে বিএমডব্লিউ মোটোরাড (BMW Motorrad)। এতক্ষণে নিশ্চয়ই চোখ কপালে উঠেছে! কেন এত দাম এই বাইকের? কী এমন আছে, চলুন জেনে নেওয়া যাক।

BWM M 1000 XR লঞ্চ হল ভারতে

আসলে বিদেশে তৈরি এই BWM M 1000 XR এদেশে আমদানি করে বিক্রি করবে সংস্থা। যে কারণে আমদানি খরচ ও কর চেপে মূল্য আকাশ ছুঁয়েছে। আকর্ষণের আরও এক বিষয় রয়েছে এই বাইকে। তা হচ্ছে, এর হুইল, সাইড প্যানেল, ফ্রন্ট হুইল কভার সহ অন্যান্য যন্ত্রাংশ কার্বন ফাইবার দ্বারা নির্মিত। সঙ্গে স্পেশাল হাই-গ্লস ব্ল্যাক পেইন্টের সাথে সামঞ্জস্য রেখে হাই-গ্লস কার্বন ফাইবার সাইড প্যানেল। সাথে লাল নীল রঙের ছোঁয়া নজর ফেরাতে দিচ্ছে না।

শার্প ও স্পোর্টি ডিজাইনের BWM M 1000 XR মোটরসাইকেলে রয়েছে স্প্লিট এলইডি হেডলাইট, ছোট উইন্ডস্ক্রিন এবং স্লিক টেল সেকশন। যেগুলি সম্মিলিতভাবে বাইকটির আগ্রাসী দর্শন দিয়েছে। হাই পারফরম্যান্সের জন্য বাইকটিতে উপস্থিত ৯৯৯ সিসি ইনলাইন ফোর ইঞ্জিন ১২,৭৫০ আরপিএম গতিতে সর্বোচ্চ ২০১ বিএইচপি ক্ষমতা এবং ১১,০০০ আরপিএম গতিতে ১১৩ এনএম টর্ক উৎপন্ন করবে। ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে সময় নেবে মাত্র ৩.২ সেকেন্ড। বাইকটির টপ স্পিড ২৭৮ কিমি/ঘন্টা।

BWM M 1000 XR-এ গুরুত্বপূর্ণ ফিচার্স হিসেবে রয়েছে চারটি রাইডিং মোড – রোড, ডায়নামিক, রেস এবং রেস প্রো। এছাড়া উপস্থিত ডায়নামিক ট্রাকশন কন্ট্রোল, হুইলি কন্ট্রোল, ৬.৫ ইঞ্চি টিএফটি ডিসপ্লে, লঞ্চ কন্ট্রোল, পিট লেন স্পিড লিমিটার, এবং ব্রেক স্লাইড অ্যাসিস্ট। মিলবে ১০-স্টেপ অ্যাডজাস্টেবল ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং রিয়ার অ্যাডজাস্টেবল মোনোশক। ব্রেকিংয়ের দায়িত্ব পালন করতে আছে দু’দিকে টুইন ডিস্ক।