TVS iQube ST: ভারতের সবচেয়ে বড় ব্যাটারি স্কুটার লঞ্চ করল টিভিএস, ফুল চার্জে 150 কিমি চলবে

TVS iQube ST দীর্ঘদিন চর্চার কেন্দ্রবিন্দুতে থাকার পর অবশেষে ভারতের বাজারে পা রাখল। টিভিএস তাদের সবচেয়ে সবচেয়ে প্রিমিয়াম ও অত্যাধুনিক এই ইলেকট্রিক স্কুটারের দাম রেখেছে…

TVS iQube ST দীর্ঘদিন চর্চার কেন্দ্রবিন্দুতে থাকার পর অবশেষে ভারতের বাজারে পা রাখল। টিভিএস তাদের সবচেয়ে সবচেয়ে প্রিমিয়াম ও অত্যাধুনিক এই ইলেকট্রিক স্কুটারের দাম রেখেছে ১.৫৫ লাখ টাকা (এক্স-শোরুম)। উল্লেখ্য, আজ থেকে দু’বছর আগে iQube ST মডেলটির কথা ঘোষণা করেছিল সংস্থা। এতদিন পর বাজারে মুক্তি পেল এটি। পাশাপাশি iQube এর সবচেয়ে সস্তা মডেলও বাজারে এনেছে টিভিএস। যার মূল্য ৯৪,৯৯৯ টাকা (এক্স-শোরুম) নির্ধারণ করা হয়েছে।

TVS iQube ST অবশেষে ভারতে লঞ্চ হল

TVS iQube ST দুই ধরনের ব্যাটারি অপশনে শোরুম থেকে কিনতে পারবেন ক্রেতারা – ৩.৪ কিলোওয়াট আওয়ার ও ৫.১ কিলোওয়াট আওয়ার (ভারতে ই-স্কুটারে ব্যবহৃত সবচেয়ে বড় ব্যাটারি)। প্রথম মডেলটির দাম ১.৫৫ লক্ষ টাকা (এক্স-শোরুম)। যেখানে দ্বিতীয় ভ্যারিয়েন্টটি কিনতে গ্রাহকদের ১.৮৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) খরচ পড়বে।

জানিয়ে রাখি, টিভিএস আইকিউব এসটি প্রিমিয়াম ভ্যারিয়েন্টটি কেন্দ্রের ইলেকট্রিক মোবিলিটি প্রমোশন স্কিমের (ইএমপিএস) আওতাধীন নয়। টিভিএস বলেছে, যে সকল ক্রেতা এটি ১৫ জুলাই, ২০২২-এর আগে বুক করেছিলেন, তাঁদের অতিরিক্ত ১০,০০০ টাকার লয়ালটি বোনাস দেওয়া হবে।

টিভিএস আইকিউব এসটি মডেলটি বিভিন্ন হাই-টেক ফিচার্সে পরিপুর্ণ। যেমন আপনি পাবেন ৭ ইঞ্চি ফুল কালার টিএফটি টাচস্ক্রিন, ১১৮-র বেশি কানেক্টেড ফিচার্স, ভয়েস অ্যাসিস্ট এবং অ্যালেক্সা স্কিল সেট, টায়ার প্রেসার মনিটারিং সিস্টেম, ৩২ লিটার আন্ডার সিট স্টোরেজ ইত্যাদি। স্কুটারটির ৩.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি ভার্সনের সর্বোচ্চ গতিবেগ ৭৫ কিমি/ঘন্টা। পুরোপুরি চার্জে এটি ১০০ কিলোমিটার রেঞ্জ দেবে বলে দাবি করা হয়েছে। আবার ০-৮০% চার্জ হতে সময় নেবে ২.৫০ ঘন্টা।

অন্যদিকে, ৫.১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক যুক্ত টিভিএস আইকিউব এসটি টপ লাইন ফুল চার্জে ১৫০ কিলোমিটার পথ চলতে সক্ষম। সর্বোচ্চ গতি প্রতি ঘন্টায় ৮২ কিলোমিটার। আবার ০-৮০% চার্জ ৪.১৮ ঘন্টায় হয়ে যাবে। প্রসঙ্গত, উভয় ভ্যারিয়েন্ট কপার ব্রোঞ্জ ম্যাট, কোরাল স্যান্ড স্যাটিন, টাইটেনিয়াম গ্রে ম্যাট এবং স্টারলাইট ব্লু কালার অপশনে উপলদ্ধ।