Flying Taxi: ওলা-উবর হবে অতীত, আগামী বছরেই ভারতের আকাশে উড়বে উড়ন্ত ট্যাক্সি

রাস্তার যানযট এড়িয়ে ফ্লাইং ট্যাক্সি’তে সওয়ার হয়ে গন্তব্য পৌঁছনোর আশা এখন থেকেই দেখতে শুরু করেছেন প্রযুক্তিপ্রেমীরা। তবে এই ধরনের উড়ন্ত যান বাজারে কবে আসবে তা…

রাস্তার যানযট এড়িয়ে ফ্লাইং ট্যাক্সি’তে সওয়ার হয়ে গন্তব্য পৌঁছনোর আশা এখন থেকেই দেখতে শুরু করেছেন প্রযুক্তিপ্রেমীরা। তবে এই ধরনের উড়ন্ত যান বাজারে কবে আসবে তা এখনও অনিশ্চয়তার চাদরে আবৃত। এমতাবস্থায় স্বপ্ন দেখাতে শুরু করল ভারত। দেশের অন্যতম অটোমোবাইল কোম্পানি মাহিন্দ্রা ও মাহিন্দ্রা’র (Mahindra & Mahindra) কর্ণধার আনন্দ মাহিন্দ্রা আগামী বছরের মধ্যেই ভারতের আকাশে এমন উড়ন্ত ট্যাক্সির উড়ে বেড়ানোর খবর শোনালেন। সম্প্রতি তিনি এক্স-এ (X) (পূর্ব নাম টুইটার) ভারতীয় প্রযুক্তিতে তৈরি প্রথম ফ্লাইং ট্যাক্সির সঙ্গে পরিচয় করে দিয়েছেন।

২০২৫ সালে ভারতে চালু হতে পারে প্রথম ফ্লাইং ট্যাক্সি

আনন্দ মাহিন্দ্রা এক্স-এ আইআইটি মাদ্রাজের সাহায্যপ্রাপ্ত এক কোম্পানির তৈরি ভারতের প্রথম ফ্লাইং ট্যাক্সির ছবি প্রকাশ করেছেন। একইসাথে গাড়িটির স্পেসিফিকেশন লিস্টও অনুরাগীদের মধ্যে ভাগ করে নিয়েছেন। ছবিতে দেখা গেছে, এই ইলেকট্রিক ফ্লাইং ট্যাক্সির রেঞ্জ ২০০ কিলোমিটার। এটি স্থির অবস্থা থেকে সোজাসুজি আকাশে উড়তে এবং নামতে সক্ষম। ২ জন সর্বাধিক যাত্রী সমেত ওজন বহনের সক্ষমতা ২০০ কেজি।

আবার এই উড়োযানটি ০.৫ কিমি থেকে ২ কিমি উচ্চতায় উড়তে সক্ষম। প্রতি ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ ২০০ কিলোমিটার। কাজেই বোঝাই যাচ্ছে, গন্তব্যস্থলে কত দ্রুত পৌঁছে দেবে এই গাড়ি। ভাড়া কত হবে ভাবছেন? পথ চলতি ট্যাক্সির দ্বিগুণ হতে পারে বলে অনুমান করা হচ্ছে। এই গগনযানে দশ কিলোমিটার রাস্তা দশ মিনিটেই পৌঁছানো যাবে।

তবে গাড়িটির প্রোটোটাইপ মডেলের উপর এখনও কাজ চলছে। এরপর শুরু হবে টেস্টিং। খতিয়ে দেখা হবে বিভিন্ন সুরক্ষার বিধি ও পরিকাঠামো সংক্রান্ত উন্নয়নের বিষয়। তার জন্য ২০২৫ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। আর একবার দেশে ফ্লাইং ট্যাক্সি’র ব্যবহারের বাড়লে ভাড়া আস্তে আস্তে কমানো সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।