‘দুঃখজনক’! এবার Apple-কে অজ্ঞ বলে প্রশ্ন তুললেন হৃতিক রোশন, চটেছেন অন্যান্যরাও

Hrithik Roshan on Apple Ad: সেলিব্রিটি বা জনপ্রিয় ব্যক্তিত্বদের হাতে বহুমূল্য Apple ডিভাইস দেখতে পাওয়াটা খুব স্বাভাবিক একটা ব্যাপার। কেননা আইফোন হোক বা ম্যাক ল্যাপটপ,…

Hrithik Roshan on Apple Ad: সেলিব্রিটি বা জনপ্রিয় ব্যক্তিত্বদের হাতে বহুমূল্য Apple ডিভাইস দেখতে পাওয়াটা খুব স্বাভাবিক একটা ব্যাপার। কেননা আইফোন হোক বা ম্যাক ল্যাপটপ, Apple-এর সমস্ত প্রোডাক্টই তাদের প্রিমিয়াম পারফরম্যান্সের পাশাপাশি স্টাইল স্টেটমেন্ট হিসেবেও অত্যন্ত ফলপ্রসূ। কিন্তু সম্প্রতি এই বিশ্বখ্যাত টেক ব্র্যান্ডের ওপরেই একরাশ ক্ষোভ উগরে দিলেন বলিউডের হার্টথ্রব হৃতিক রোশন। কারণ আর কিছুই না, সংস্থার সম্প্রতি প্রকাশিত বিজ্ঞাপন।

Apple iPad-এর বিজ্ঞাপন দেখে বিরক্ত হৃতিক

সময়ের সাথে স্মার্টফোন, ট্যাবলেট জাতীয় আধুনিক ডিভাইসগুলি মানবজীবনে অনেক বদল এনেছে – ঘুচেছে ঘড়ি, ক্যামেরা, ক্যালকুলেটর ইত্যাদি বহু জিনিসের প্রয়োজনীয়তা। কিন্তু অ্যাপলের নতুন iPad Pro ডিভাইসের বিজ্ঞাপন এই প্রয়োজন-অপ্রয়োজন নিয়ে বেশ বিতর্ক সৃষ্টি করেছে। আসলে গত সপ্তাহে এক্স (X, টুইটারের নতুন নাম) প্ল্যাটফর্মে অ্যাপল তাদের নতুন ট্যাবলেটের যে বিজ্ঞাপনটি পোস্ট করে, সেখানে দেখা যায় বিভিন্ন বাদ্যযন্ত্র, আঁকার খাতা, রং, খেলার জিনিস ভেঙে গুঁড়িয়ে দেওয়া হচ্ছে – একে ‘ক্রাশ’ (crush) নাম দিয়ে গর্বের সাথে কোম্পানি জানিয়েছে আলাদা আলাদা আর কিছুর দরকার নেই, সব শৈল্পিক কাজ iPad Pro দিয়েই করা যাবে।

সেক্ষেত্রে এই বিজ্ঞাপন দেখেই অভিনেতা হৃতিক রোশন সরব হয়েছেন। ইনস্টাগ্রামে একটি স্টোরি পোস্ট করে অ্যাপলের নতুন বিজ্ঞাপন সম্পর্কে তিনি লেখেন, ‘অ্যাপলের নতুন বিজ্ঞাপন বেশ অজ্ঞানতাপূর্ণ এবং দুঃখজনক।’ শিল্পী হিসেবে ‘গ্রিক গড’ যে বিজ্ঞাপনের এই কনসেপ্ট অত্যন্ত বিরক্ত, তা তাঁর এই স্বল্প কয়েকটি কথা থেকেই বেশ স্পষ্ট হয়ে যায়। যদিও হৃতিক একা নন, ব্রিটিশ অভিনেতা হাগ গ্রান্ট থেকে শুরু করে জাস্টিন বেটম্যান, আসিফ কাপাডিয়া, লুক বারনেটের মতো বহু জনপ্রিয় ব্যক্তিত্বই অ্যাপলের বিজ্ঞাপনটি দেখে ক্ষুণ্ণ হয়েছেন। ব্রিটিশ ফিল্মমেকার আসিফ স্পষ্ট বলেছেন যে তাঁর আইপ্যাড ভালো লাগলেও বিজ্ঞাপনটি মোটেও ভালো লাগেনি।

Hrithik-Roshan-Disturbed

শুধু তাই নয়, আসিফ তোপ দেগেছেন যে এইভাবেই হয়তো কোম্পানিগুলি শিল্পীদের, কর্মীদের পরিশ্রমের সঠিক মূল্য দেয়না।

এই বিষয়ে কী বলেছে Apple?

এত জলঘোলা হওয়া সত্ত্বেও অ্যাপল বা কর্মকর্তা টিম কুকের তরফে সোশ্যাল মিডিয়া থেকে ভিডিওটি সরিয়ে নেওয়া হয়নি। তবে, কোম্পানি ক্ষমা চেয়ে এটির প্রচার সীমিত করে দেওয়ার কথা বলেছে। এছাড়া অ্যাপলের মার্কেটিং কমিউনিকেশনের ভিপি একটি বিবৃতিতে বলেছেন যে, সৃজনশীলতা অ্যাপলের ‘ডিএনএ’ (পড়ুন পেশা)-তে রয়েছে, তারা সারা বিশ্বে সৃজনশীলদের ক্ষমতায়ন করতেই চায়।