বিশ্বকাপের পর ভারতের হেড কোচ হতে পারেন এই তুখোর অজি চ্যাম্পিয়ন, ইঙ্গিত দিলেন নিজেই

ভারত বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে একটি অন্যতম শক্তিশালী দল হিসাবে নিজেদের অবস্থান তৈরি করেছে। ব্লু বিগ্রেডদের প্রতিটি ক্রিকেটারদের সঠিকভাবে পরিচালনা করার জন্য প্রধান কোচেরাও বিশেষ অবদান…

ভারত বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে একটি অন্যতম শক্তিশালী দল হিসাবে নিজেদের অবস্থান তৈরি করেছে। ব্লু বিগ্রেডদের প্রতিটি ক্রিকেটারদের সঠিকভাবে পরিচালনা করার জন্য প্রধান কোচেরাও বিশেষ অবদান রেখে আসছেন। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় দলের নতুন প্রধান কোচের নিয়োগের জন্য বিসিসিআই (BCCI) প্রস্তুতি শুরু করে দিলো। সম্প্রতি এই পদের জন্য আবেদনের বিষয় প্রশ্ন করা হলে অস্ট্রেলিয়ার প্রাক্তন কোচ জাস্টিন ল্যাঙ্গার (Justin Langer) নিজের ভাবনা প্রকাশ করলেন।

গত বছর একদিনের বিশ্বকাপের পর ভারতের জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়। কিন্তু সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায় রাহুল দ্রাবিড় এবং তার পুরো সহকারী কর্মকর্তাদের সময়ের মেয়াদ বাড়ানো হয়েছিল। তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এবার ভারতীয় দলের নতুন কোচ নিয়োগের জন্য বিসিসিআই গতকাল থেকে আবেদন পত্র নিতে শুরু করেছে। রাহুল দ্রাবিড়কে ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে দায়িত্ব চালিয়ে যেতে হলে অন্য সমস্ত আবেদনকারীদের মতোই আবেদন করতে হবে এবং নির্বাচন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

কিন্তু রাহুল দ্রাবিড় সম্ভবত আর প্রধান কোচের দায়িত্বে থাকতে চাইছেন না। ফলে নতুন কোনো কোচ ভারতীয় দলের দায়িত্ব নিতে চেয়েছেন বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এর মধ্যেই এবার বর্তমান লখনউ সুপার জায়ান্টসের প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গারকে প্রশ্ন করা হয় তিনি ভারতের জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের জন্য আবেদন করবেন কিনা। এই বিষয়ে তিনি বলেন, “ভারতীয় দলের কোচিং করা একটি অসাধারণ অনুভূতি হবে।”

জাস্টিন ল্যাঙ্গার আরও বলেন, “আমি এই দেশে যে পরিমাণ প্রতিভা দেখেছি তাদের কোচিং করানো একটি আকর্ষণীয় বিষয়, তবে এটা নিয়ে আমি এখনও পর্যন্ত কিছু ভাবিনি। আমি জানি একজন আন্তর্জাতিক ক্রিকেট দলের প্রধান কোচ হওয়া কতটা চাপের।” উল্লেখ্য জাস্টিন ল্যাঙ্গারের তত্ত্বাবধানে অস্ট্রেলিয়া দল ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল। চলমান আইপিএলেও তিনি লখনউকে এখনও পর্যন্ত প্লে অফের লড়াইয়ে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য লড়াই চালাচ্ছেন।