Google Pixel 8a vs Pixel 7a: সেরা দুই ক্যামেরা ফোনের মধ্যে আপনার কোনটি বেছে নেওয়া উচিত দেখুন

চলতি সপ্তাহে অনুষ্ঠিত হওয়া Google -এর বার্ষিকী I/O Developer 2024 কনফারেন্সে বহুল প্রতীক্ষিত Google Pixel 8a মডেলটি আত্মপ্রকাশ করবে বলে ঠিক ছিল। কিন্তু সবাইকে চমকে…

চলতি সপ্তাহে অনুষ্ঠিত হওয়া Google -এর বার্ষিকী I/O Developer 2024 কনফারেন্সে বহুল প্রতীক্ষিত Google Pixel 8a মডেলটি আত্মপ্রকাশ করবে বলে ঠিক ছিল। কিন্তু সবাইকে চমকে দিয়ে টেক জায়ান্টটি গত ৮ই মে তাদের এই নয়া ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট ভারতে লঞ্চ করে। জানিয়ে রাখি, এটি গত বছর ১০ই মে আগত Google Pixel 7a ফোনের উত্তরসূরি হিসেবে এসেছে। উত্তরসূরি ও পূর্বসূরির অনুরূপ ডিজাইন ল্যাঙ্গুয়েজ এবং ক্যামেরা স্পেসিফিকেশন অফার করে। যদিও নয়া মডেলটির অন্যান্য বিভাগ যথেষ্ট আপগ্রেড করা হয়েছে। যেমন Google Pixel 8a ফোনে বিল্ট-ইন জেমিনি এআই অ্যাসিস্ট্যান্ট, শক্তিশালী গুগল টেন্সর জি৩ চিপসেট, বড় ব্যাটারি রয়েছে। যেকারণে Google -এর নতুন ও বিদ্যমান হ্যান্ডসেটের দামে প্রায় ৯,০০০ টাকার ফারাক রয়েছে। ফলে নতুন ফিচার উপভোগ করার জন্য Google Pixel 8a কেনা উচিত? নাকি তুলনায় কম দাম দিয়ে Google Pixel 7a -এর সাথে আপোষ করা লাভজনক হবে? এই প্রশ্ন এখন বহু ক্রেতার। তাই আপনাদের সুবিধার্থে আজ আমরা Google Pixel 8a এবং Google Pixel 7a ফোনের দাম ও ফিচারের মধ্যে পার্থক্যগুলি নিয়ে আলোচনা করবো।

Google Pixel 8a vs Google Pixel 7a : দাম

গুগল পিক্সেল ৮এ মোট দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে এসেছে। যার মধ্যে ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস মডেলের দাম থাকছে ৫২,৯৯৯ টাকা। আবার উচ্চতর ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ বিকল্পটি ৫৯,৯৯৯ টাকায় কেনা যাবে। এটি – বে, অ্যালো, ওবসিডিয়ান এবং পোর্সেলি কালার অপশনে বিক্রি হবে।

ভারতের বাজারে গুগল পিক্সেল ৭এ ফোনের ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত একক ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৪৩,৯৯৯ টাকা। এটি – চারকোল, সি এবং স্নো কালারে বিকল্পের সাথে লঞ্চ হয়েছে।

Google Pixel 8a vs Google Pixel 7a : ডিসপ্লে, সেন্সর

গুগল পিক্সেল ৮এ ফোনে গরিলা গ্লাস ৩ দ্বারা সুরক্ষিত ৬.১-ইঞ্চির ফুল এইচডি প্লাস OLED ডিসপ্লে দেখা যাবে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২,০০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। আবার নিরাপত্তার জন্য এতে ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বিদ্যমান।

গুগল পিক্সেল ৭এ স্মার্টফোনে আছে ৬.১-ইঞ্চির ফুল এইচডি OLED ডিসপ্লে প্যানেল, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। ডিসপ্লের সুরক্ষার জন্য রয়েছে গরিলা গ্লাস। ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত রাখার জন্য এতে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও ফেস আনলক ফিচার উপলব্ধ।

Google Pixel 8a vs Google Pixel 7a : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

গুগল পিক্সেল ৮এ স্মার্টফোনে সংস্থার নিজস্ব ইন-হাউস টেন্সর জি৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে, যার সাথে ৮ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ সংযুক্ত। ডিভাইসটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে রান করে। ফলে ব্যবহারকারীরা সার্কেল টু সার্চ, পিক্সেল কল অ্যাসিস্ট্যান্স এবং জেমিনি সহ নানাবিধ এআই (AI) ভিত্তিক ফিচারের সুবিধা পেয়ে যাবেন। টেক জায়ান্টটি এই হ্যান্ডসেটের সাথে ৭ বছরের গ্যারান্টিযুক্ত সফ্টওয়্যার আপডেট দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

উন্নত পারফরম্যান্স প্রদানের জন্য গুগল পিক্সেল ৭এ স্মার্টফোনে ইন-হাউজ টেন্সর ২ চিপসেট ব্যবহার করা হয়েছে। এটি ৮ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ সহ পাওয়া যাবে। অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড ১৩ প্রি-লোডেড থাকছে। সংস্থার দাবি অনুসারে, এই ফোনের সাথে ৫ বছর সিকিউরিটি আপডেট ও ৩টি অ্যান্ড্রয়েড আপডেট দেওয়া হবে।

Google Pixel 8a vs Google Pixel 7a : ক্যামেরা সেটআপ

ফটো ও ভিডিওগ্রাফির জন্য Google Pixel 8a ফোনে ডুয়েল রিয়ার ক্যামেরা ইউনিট রয়েছে। এই ক্যামেরাগুলি হল – অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ১৩ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স৷ এদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা দেওয়া হয়েছে। এক্ষেত্রে রিয়ার ও ফ্রন্ট উভয় ক্যামেরাই ৪কে পর্যন্ত রেজোলিউশনে ভিডিও রেকর্ড করার সুবিধা দেয়। এছাড়া এই ফোনে – ম্যাজিক এডিটর, বেস্ট টেক, আল্ট্রা এইচডিআর সহ একাধিক ক্যামেরা ফিচার উপলব্ধ।

Google Pixel 7a ফোনে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ৮এক্স সুপার রেস জুম সহ ১৩ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। এই রিয়ার ক্যামেরা-দ্বয় ৪কে (4K) রেজোলিউশন ভিডিও রেকর্ডিংয়ে সমর্থ। একই সাথে – নাইট সাইট, ম্যাজিক ইরেজার, ফটো আনব্লার -এর মতো ক্যামেরা ফিচারও সাপোর্ট করে। ডিভাইসের সামনে ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষণীয়।

Google Pixel 8a vs Google Pixel 7a : ব্যাটারি

পাওয়ার ব্যাকআপের কথা বললে, গুগল পিক্সেল ৮এ স্মার্টফোনে ৪,৪৯২ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে। যা ১৮ ওয়াট ওয়্যার্ড চার্জিং এবং ৭.৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে।

গুগল পিক্সেল ৭এস ৫জি ফোনে পাওয়ার ব্যাকআপের জন্য মিলবে ৪,৩৮৫ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং এবং ৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি সাপোর্ট করে।

Google Pixel 8a vs Google Pixel 7a : পরিমাপ, রেটিং

Google Pixel 8a ফোনের পরিমাপ ১৫২.১x৭২.৭x৮.৯ মিমি এবং ১৮৮ গ্রাম। এটি IP67-সার্টিফায়েড ধুলো এবং জল-প্রতিরোধী চ্যাসিস অফার করে।

Google Pixel 7a ফোনের পরিমাপ ১৫২x৭২.৯x৯ মিমি এবং ১৯৩.৫ গ্রাম। এটিও জল ও ধুলো প্রতিরোধের জন্য এটি IP67 রেটিং প্রাপ্ত।