Punjub Kings: অনুপলব্ধ কুরান-ধাওয়ান সহ ৫ বিদেশি, গ্রুপ স্টেজের শেষ ম্যাচে ভাঙাচোরা দল নিয়ে নামবে পাঞ্জাব

আইপিএল (IPL 2024) চলাকালীন একই সময় আন্তর্জাতিক দ্বিপাক্ষিক সিরিজের জন্য প্রায় প্রতিবছর একাধিক বিদেশি ক্রিকেটারদের দলগুলিকে ছেড়ে দিতে হয়। এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায় তার…

আইপিএল (IPL 2024) চলাকালীন একই সময় আন্তর্জাতিক দ্বিপাক্ষিক সিরিজের জন্য প্রায় প্রতিবছর একাধিক বিদেশি ক্রিকেটারদের দলগুলিকে ছেড়ে দিতে হয়। এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায় তার আগে আন্তর্জাতিক সিরিজগুলোকে দলগুলি খুবই গুরুত্বের সঙ্গে দেখছে। এর ফলে আইপিএল শেষ হওয়ার আগেই একাধিক বিদেশী ক্রিকেটার একে একে দেশে ফিরে যাচ্ছেন। বর্তমানে বিষয়টি ফ্রাঞ্চাইজি দলগুলোর কাছে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। সানরাইজার্স হায়দ্রাবাদের (Sunrisers Haydrabad) বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে সবচেয়ে বড়ো বিপাকে পড়েছে পাঞ্জাব কিংস (Punjab Kings)।

এই বছর আইপিএলের প্রথম কয়েকটি ম্যাচে নেতৃত্ব দেওয়ার পর শিখর ধাওয়ান (Shikhar Dhawan) চোটের সম্মুখীন হন। এর ফলে পাঞ্জাব কিংসকে ইংল্যান্ডের অন্যতম তারকা ক্রিকেটার স্যাম কুরান (Sam Curran) নেতৃত্ব দিচ্ছেন। তবে তিনি সেইভাবে দলকে প্রভাবিত করতে পারেননি। ইতিমধ্যেই পাঞ্জাব টুর্নামেন্টে ১২ ম্যাচের মধ্যে ৮ ম্যাচে হারের সম্মুখীন হয়ে প্লে অফের লড়াই থেকে বেড়িয়ে গেছে। চলমান আইপিএলের লিগ পর্যায়ে আর মাত্র তাদের দুটি ম্যাচ বাকি আছে। আজ পাঞ্জাব রাজস্থান রয়্যালসের বিপক্ষে আসামের বর্ষাপারা স্টেডিয়ামে মাঠে নামবে।

এরপর ১৯ মে তারা শেষ ম্যাচে সানরাইজার্স হায়দ্রাবাদের মুখোমুখি হবে। কিন্তু এই ম্যাচে পাঞ্জাব কিংসের ৬ জন গুরুত্বপূর্ণ বিদেশি সহ একাধিক ক্রিকেটারকে তারা পাবে না। ২২ মে থেকে ইংল্যান্ড পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে ৪ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে যাত্রা শুরু করবে। তার আগে ইসিবি আইপিএল থেকে ইংল্যান্ডের সমস্ত ক্রিকেটারদের দেশে ফিরে যাওয়ার জন্য বার্তা পাঠিয়েছে। ফলে অধিনায়ক স্যাম কুরান, জনি বেয়ারস্টো (Jonny Bairstow), লিয়াম লিভিংস্টোন (Liam Livingstone) এবং ক্রিস ওকসকে (Chris Woakes) হায়দ্রাবাদের ম্যাচের আগে দেশে ফিরে যেতে হবে।

অন্যদিকে রাজস্থানের বিপক্ষে ম্যাচের আগে মঙ্গলবার গুয়াহাটিতে প্রাক-ম্যাচ সংবাদ সম্মেলনের সময় পাঞ্জাব কিংসের সহকারী কোচ ব্র্যাড হ্যাডিন জানিয়েছেন চোটের কারণে তারকা দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাডা এই বছর আইপিএল থেকে বেড়িয়ে গেছেন। এছাড়াও জিম্বাবুয়ের অন্যতম তারকা ক্রিকেটার সিকান্দার রাজা দীর্ঘদিন ধরে পাঞ্জাবের সাথে নেই। তিনি সম্প্রতি বাংলাদেশের বিপক্ষে দেশের হয়ে টি-টোয়েন্টি সিরিজে অংশগ্রহণ করেছিলেন। তাই সিকান্দার রাজাকেও (Sikandar Raza) হায়দ্রাবাদের বিপক্ষে পাওয়া যাবে না বলেই মনে করা হচ্ছে। ফলে একমাত্র পাঞ্জাব কিংসকে নতুন অধিনায়কের সঙ্গে দলে থাকা মাত্র দুজন বিদেশি ক্রিকেটার নাথান এলিস (Nathan Ellis) এবং রাইলি রুশোকে (Rilee Rossouw) নিয়ে মাঠে নামতে হবে।